Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ফেদেরার-নাদালের প্রথম ও শেষ

| প্রকাশের সময় : ২৫ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম


স্পোর্টস ডেস্ক : টেনিস রোমান্টিকদের জন্য একটা বিশেষ মুহূর্ত বটে। ইতিহাসের সেরা দুই তারকাকে সতীর্থের ভুমিকা দেখতে পাওয়া তো ভাগ্যের ব্যাপার। পরশু চেক রিপাবলিকের রাজধানী প্রাগে এমন সৌভাগ্যই হয়েছিল ১৭ হাজার টেনিস প্রেমীকের। প্রথমবারের মত ডাবলসে জুটি বেঁধে কোর্টে নেমেছিলেন টেনিস বিশ্বের দুই শীর্ষ তারকা রাফায়েল নাদাল ও রজার ফেদেরার।
হার্ড কোর্ট এই ইনডোর টুর্ণামেন্টে দুটি দল অংশ নিয়ে থাকে, টিম ইউরোপ ও টিম ওয়ার্ল্ড। টিম ইউরোপের প্রতিনিধি হিসেবে ডাবলসে জুটি বেঁধেছেন নাদাল-ফেদেরার। দ্বিতীয় দিনে তারা টানা দ্বিতীয় জয়ও তুলে নিয়েছে। কিন্তু ভবিষ্যতে স্থায়ীভাবে জুটি বেঁধে কোর্টে নামার সম্ভাবনাকে উড়িয়ে দিয়েছেন এই তারকা জুটি।
টেনিসের সাবেক তারকা বিওন বর্গের নেতৃত্বাধীন টিম ইউরোপ জন ম্যাকেনরোর নেতৃত্বাধীন টিম ওয়ার্ল্ডের বিপক্ষে ৯-৩ ব্যবধানে এগিয়ে রয়েছে। নাদাল ও ফেদেরার তাদের সিঙ্গেলস ম্যাচগুলো জয়ের পরে যখন একসাথে ডাবলসে কোর্টে নামেন তখন প্রাগের ও টু এরিনার সকল দৃষ্টি ছিল এই দুই তারকার ওপর। দুই দশক ক্যারিয়ারের সেরা সময় কাটানোর সময় উভয়ের জন্যই এটি ছিল এক নতুন অভিজ্ঞতা। ক্যারিয়ারে এই প্রথমবারের মত নেটের একপাশে একসাথে ছিলেন দু’জন।
স্যাম কুয়েরি ও জ্যাক সকের বিপক্ষে প্রথম সেটেই তারা ৬-৪ গেমের জয় তুলে নেন। দ্বিতীয় সেটটা ছিল আরো একপেশে। পরের সেটে অবশ্য নাদাল-ফেদেরারকে দাঁড়াতেই দেননি কুয়েরি-সক, জেতেন ৬-১ গেমে। পরে সুপার টাই ব্রেকে ১০/৫ গেমে ম্যাচ নিশ্চিত করেই কোর্ট ছাড়েন ৩৫টি গ্র্যান্ড ¯ø্যাম ভাগাভাগি করে নেয়া নাদাল-ফেদেরার জুটি।
এটি ছিল নেহাত একটা প্রীতি ম্যাচ। এই ম্যাচে জয়-পরাজয় এটিপি র‌্যাঙ্কিয়ে কোন পরিবর্তন আনবে না। তার পরও বিশ্বের সেরা দুই টেনিস তারকাকে এক হয়ে খেলতে দেখা তো যে কারো কাছেই প্রত্যাশিত। তাহলে ভবিষ্যতে কোন প্রতিযোগীতামূলক টুর্নামেন্টে কি তাদের একসাথে সতীর্থের ভুমিকায় দেখা যাবে? এমন সম্ভবনাকে উড়িয়ে দিয়েছেন দু’জনই। তবে প্রথমবারের মত সতীর্থের ভুমিকায় থাকতে পেরে খুশি দু’জনই।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ