Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

রোহিঙ্গাদের নাগরিকত্ব দাও জাতিগত নিধন বন্ধ কর

সারাদেশে বিক্ষোভ সমাবেশ মিছিল ও মানববন্ধনে গগণবিদারী স্লোগান

ইনকিলাব ডেস্ক: | প্রকাশের সময় : ২৪ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

মিয়ানমারে জাতিগত নিধন বন্ধ, রোহিঙ্গা মুসলিমদের নাগরিকত্ব প্রদান ও সসম্মানে তাদের দেশে ফিরিয়ে নেবার দাবি জানিয়ে গতকালও ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে বিক্ষোভ সমাবেশ, মানববন্ধন ও গণমিছিল অনুষ্ঠিত হয়েছে। বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও মানবাধিকার সংগঠন এবং তাওহীদী জনতার ব্যানারে মিছিলে মিছিলে দেশের তেঁতুলিয়া থেকে টেকনাফ পর্যন্ত মুখর হয়ে ওঠে। গতকালের এসব কর্মসূচিতে যোগ দেন হাজার হাজার মানবতাবাদী। তারা মিয়ানমার সরকারের প্রতি মানবিক আচরণ করে তাদের নাগরিকদের বিরুদ্ধে পরিচালিত ‘এথনিক ক্লিনজিং’ অবিলম্বে বন্ধের দাবি জানিয়েছেন। সেই সঙ্গে মিয়ানমারের পাশবিক নির্যাতনে অসহ্য হয়ে পালিয়ে আসা রোহিঙ্গা মুসলিম শরণার্থীদের জন্য যার যার অবস্থান থেকে প্রয়োজনীয় সহায়তা নিয়ে এগিয়ে আসার জন্য সবার প্রতি আহŸান জানানো হয়। একই সঙ্গে রোহিঙ্গাদের দেশ থেকে বের করে দেবার ষড়যন্ত্রকারী ড. আব্দুন নুর তুষার, কুখ্যাত ইসলামবিদ্বেষী অমি পিয়াল, অদিতি ফাল্গুনি গায়েন, চন্দন চৌধুরীদের অবিলম্বে শাস্তির মুখোমুখী করারও দাবি জানানো হয়েছে। আমাদের সংবাদদাতাদের পাঠানো রিপোর্ট ও বিভিন্ন সংগঠনের পাঠানো প্রেস বিজ্ঞপ্তি সূত্রে এসব তথ্য জানা গেছে। এসব তথ্য নিয়ে ইনকিলাবের ডেস্ক রিপোর্ট:
ইসলামী আন্দোলন : ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর মহাসচিব অধ্যক্ষ হাফেজ মাওলানা ইউনুছ আহমাদ বলেছেন, মিয়ানমারের রোহিঙ্গা অধ্যুষিত অঞ্চলকে নিরাপত্তা জোন হিসেবে ঘোষণা করতে হবে। আরাকানে শান্তি প্রতিষ্ঠায় জাতিসংঘের তত্ত¡াবধানে শান্তিরক্ষী বাহিনী মোতায়েন করে রোহিঙ্গাদের নাগরিক সুবিধা নিশ্চিত করতে হবে। তিনি বলেন, জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান কমিশনের রিপোর্ট বাস্তবায়ন করতে হবে। রোহিঙ্গা মুসলমানদের গণহত্যাকারী সামরিক জান্তা ও অং সান সুচির আন্তর্জাতিক আদালতে বিচার এবং রোহিঙ্গাদের নাগরিক অধিকার দিয়ে স্বদেশে ফিরিয়ে নেয়ার ব্যবস্থা করতে হবে।
ইউনুছ আহমাদ বলেন, মুসলিম বিশ্বকে নিয়ে আরাকান স্বাধীন করার জন্য সাহসী পদক্ষেপ গ্রহণ করতে হবে। বাংলাদেশে আশ্রয় গ্রহণকারী রোহিঙ্গা মুসলমানদের সকল ধরণের সহযোগিতা করতে হবে। মানবিক কারণেই অনতিবিলম্বে সরকার ও সক্ষম সকলকে তাদের পাশে দাড়ানো উচিত।
গতকাল বিকেলে পুরানা পল্টনস্থ কার্যালয়ে অনুষ্ঠিত এক সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন রাজনৈতিক উপদেষ্টা অধ্যাপক আশরাফ আলী আকন, যুগ্ম মহাসচিব অধ্যাপক এটিএম হেমায়েত উদ্দিন, মাওলানা গাজী আতাউর রহমান, কেএম আতিকুর রহমান, প্রচার সম্পাদক মাওলানা আহমদ আবদুল কাইয়ূম, আলহাজ্ব হারুন অর রশিদ প্রমুখ।
ইসলামী ঐক্য আন্দোলন
ইসলামী ঐক্য আন্দোলনের আমির ড. মওলানা মুহাম্মদ ঈসা শাহেদী বলেছেন, মিয়ানমার সরকার রোহিঙ্গারা বাঙ্গালী অনুপ্রবেশকারী বলে যে মিথ্যা প্রচারণা চালাচ্ছে তা প্রতিহত করার জন্য বাংলাদেশ সরকারকে মিয়ানমারকে সমর্থনকারী ভারত, চীন ও রাশিয়ায় উচ্চ পর্যায়ের কূটনৈতিক তৎপরতা চালাতে হবে। কেননা, তা প্রকারান্তরে বাংলাদেশের অস্তিত্ব ও বাংলাদেশী জাতিসত্তার বিরুদ্ধে অপর এক আগ্রাসন।
তিনি বলেন, আরাকানের মুসলমানদের ইতিহাস অনেক পুরনো। দেড় হাজার বছর আগে আরব বণিক ও ধর্মপ্রচারকদের সংস্পর্শে যখন থেকে চট্টগ্রাম অঞ্চলের সাধারণ মানুষ ইসলাম গ্রহণ করে, সে সময়েই চট্টগ্রাম সন্নিহিত বঙ্গোপোসাগর তীরবর্তী আরাকানের বাসিন্দারা মুসলমান হয়। সে সময় থেকেই কোনো এক ঐতিহাসক সূত্রে সে অঞ্চল রোসাং বা রোহাং এবং সেখানকার অধিবাসীরা রোহিঙ্গা নামে পরিচিত হয়। কাজেই তারা কোনো অবস্থাতেই মিয়ানমার সরকার যেভাবে বলছে বাঙ্গালী বা বাংলাদেশ থেকে যাওয়া অভিভাসী নয়।
তিনি আরও বলেন, মিয়ানমারের বিরুদ্ধে এই মুহুর্তে জিহাদের ধরণ হবে মিডিয়ায় প্রচারণা ও কূটনৈতিক তৎপরতার মাধ্যমে মিয়ারমারের পৈচাশিক সরকারের বিরুদ্ধে বিশ্ববাসীকে চাপ প্রয়োগ করা।
তিনি আজ ইসলামী ঐক্য আন্দোলনের মজলিসে শূরা অধিবেশনে উদ্বোধনী ভাষনে এ কথা বলেন, সংগঠনের কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত অধিবেশনে বক্তব্য রাখেন আন্দোলনের নায়েবে আমির প্রিন্সিপাল শওকাত হোসেন, সেক্রেটারী জেনারেল ড.মওলানা মুহাম্মদ এনামুলহক আজাদ, জয়েন্ট সেক্রেটারী অধ্যাপক মোস্তফা তারেকুল হাসান, সাংগঠনিক সম্পাদক ডা. সাখাওয়াত হুসাইন, রাজশাহী বিভাগীয় সাংগঠনিক সম্পাদক মওলানা কাজী আবুবকর সিদ্দিক, ঢাকা বিভাগীয় সাংগঠনিক সম্পাদক মওলানা মাহফুজুর রহমানসহ বিভিন্ন জেলা শাখার নেতৃবৃন্দ।
ছাত্র জমিয়তের বৈঠকে সিদ্ধান্ত
গতকাল ছাত্র জমিয়ত বাংলাদেশের কেন্দ্রীয় সম্পাদক মÐলীর বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী রোহিঙ্গাদের জন্য ত্রাণ তহবিল গঠন করা হয়েছে। পল্টনস্থ দলীয় কার্যালয়ে কেন্দ্রীয় সভাপতি নাসিরুদ্দীন খানের সভাপতিত্বে এ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকের সিদ্ধান্ত অনুযয়ী নাসিরুদ্দীন খানকে সভাপতি করে ৮ সদেস্যের একটি কমিটি গঠন করা হয়। সভায় ৪ অক্টোবর ত্রাণ বিতরণের জন্য উখিয়া যাওয়ার প্রাথমিক সিদ্ধান্ত গৃহীত হয়। সভায় সাবেক তথ্য ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক আবু সুফিয়ানের মাগফিরাতের জন্য দোয়া মুনাজাত অনুষ্ঠিত হয়। উক্ত দোয়া মুনাজাতের অনুষ্ঠান পরিচালনা করেন হাফেজ বুরহান উদ্দীন খান।
হক্ক¦ানী ত্বরিকত ফেডারেশন
মিয়ানমারে ৮০০ বছরেরও বেশি সময় ধরে বসবাসকারী আরাকানের রোহিঙ্গা মুসলমানদের উপর যে বর্বরোচিত হত্যাকান্ড চলছে তা হিটলারের হলোকাস্টকেও হার মানিয়েছে। মানুষ যে মানুষের উপরে এতো হিংস্র হতে পারে শুধুমাত্র মুসলমান হওয়ার কারণে তা নিজের চোখে না দেখলে বিশ্বাস করাটা কঠিন । এহেন সঙ্কটাপন্ন অবস্থায় সকল মুসলমানদের উচিৎ বার্মিজ পণ্য বর্জন করা। শুধু সহজ এই প্রতিবাদটার মাধ্যমেই বার্মায় মুসলিম বিরোধী হত্যাকান্ড থামিয়ে দেওয়া সম্ভব। গতকাল এক বিবৃতিতে হক্ক¦ানী ত্বরিকত ফেডারেশন এর চেয়ারম্যান ক্বাজী আহমদুর রহমান একথা বলেন।
তিনি আরো বলেন, একটি সমীক্ষায় দেখা গেছে যে, বাংলাদেশে টেকনাফ স্থলবন্দরের মাধম্যে বিগত ২১ বছরে মিয়ানমারের রক্তপিপাসু সরকার প্রায় তিন হাজার ছয়শত আঠার কোটি টাকার বাণিজ্য করেছে এবং প্রতি বছরই বার্মীজ পণ্যের বিপুল বিপণন ঘটে বাংলাদেশে। যা থেকে অঢেল অর্থ উপার্জন করে মিয়ানমার। কাজেই বাংলাদেশ এবং সারা বিশ্বের মুসলমানরা যদি বার্মিজ পণ্য বর্জন করে তবে বার্মীজরা অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্থ হবে এবং রোহিঙ্গাদের উপরে হত্যাকাÐ চালাতে নিরুৎসাহিত হবে। ইতিমধ্যে মালদ্বীপ সরকার মিয়ানমারের সাথে বাণিজ্যিক সম্পর্ক ছিন্ন করে ঐতিহাসিক দ্বায়িত্ব পালন করেছে।
তিনি আরো বলেন, একইভাবে যদি বিশ্বেও সকল মুসলমান ও মুসলিম দেশসমূহ বার্মার সাথে সবধরণের সামরিক, বানিজ্যিক ও অর্থনৈতিক সম্পর্ক পরিত্যাগ করে, তবে বর্মী ব্যাবসায়ীরাই বর্মী জান্তাকে রোহিঙ্গাদের উপর নিপীড়ন চালাতে ও দেশত্যাগ করতে নিরুৎসাহিত করবে। এভাবেই বিনা রক্তপাতে রোহিঙ্গা নির্যাতন অনেকটাই ঠেকানো সম্ভব। তাই মুসলিম দেশসমূহকে মালদ্বীপের মতো দ্রুত ব্যবস্থা গ্রহণ করতে মুসলিম বিশ্বে ব্যাপক কূটনীতিক তৎপরতা চালাতে হবে প্রধানমন্ত্রী ও সরকারকে ।
বিবৃতিতে তিনি বলেন, অনলাইন-অফলাইনে রোহিঙ্গাদেরকে দেশ থেকে বের করে দেওয়ার ষড়যন্ত্রকারী ড. আব্দুর নুর তুষার, কুখ্যাত ইসলাম বিদ্বেষী অমি পিয়াল, অদিতি ফাল্গুনী গায়েন, কালের কন্ঠের চন্দন চৌধুরীদেরকে রোহিঙ্গাদের বিরুদ্ধে ষড়যন্ত্রমূলক অপপ্রচার ও মিথ্যাচারের দায়ে অবিলম্বে দৃষ্টান্তমূলক শাস্তির মুখোমুখি করতে হবে।
চট্টগ্রাম ব্যুরো জানায়, গতকাল (শনিবার) ইসলামী ফ্রন্ট চট্টগ্রাম মহানগর দক্ষিণের উদ্যোগে লালদিঘী চত্বরে মাওলানা নুরুল ইসলাম জিহাদীর সভাপতিত্বে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। সাধারণ সম্পাদক মাওলানা আশরাফ হোসাইনের সঞ্চালনায় এতে অতিথি ছিলেন ইসলামী ফ্রন্ট নেতা ইঞ্জিনিয়ার মুহাম্মদ নুর হোসাইন, মুহাম্মদ ফরিদুল ইসলাম, মুহাম্মদ রহিম উদ্দীন, মুহাম্মদ আবদুল হালিম প্রমুখ।
কেরানীগঞ্জ (ঢাকা) উপজেলা সংবাদদাতা জানান, ঢাকার কেরানীগঞ্জে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে। গত শুক্রবার জুম্মার নামাজের পর পুর্ববন্দ ডাকপাড়া জামে মসজিদ. গোলাম বাজার, ইমামবাড়ি, জিনজিরা, ছাটগাও, হাউলি, হুক্কাপট্রি, আগানগর, কদমতলী, ছাটগাও, ডাকপাড়া, নামাবাড়ি ও জিনজিরা ফেরিঘাট জামে মসজিদসহ বিভিন্ন মসজিদ থেকে হাজার হাজার ধর্মপ্রাণ মুসল্লীরা এবং জাতীয় ঈমাম সমাজের ব্যানারে কয়েক শ’ লোক বিভিন্ন সেøাগানসহকারে কদমতলী গোলচত্বর এলাকায় জমায়েত হয়ে মানববন্ধন কর্মসূচিতে অংশ নেয় ।
রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) উপজেলা সংবাদদাতা জানান, অনৈসলামিক কার্যকলাপ প্রতিরোধ কমিটির রূপগঞ্জ শাখার উদ্যোগে মঠের ঘাটের সামনে বিক্ষোভ মিছিল ও দীর্ঘ মানবন্ধন কর্মসূচি পালন করা হয়েছে। গতকাল বিকালে রূপগঞ্জ প্রেসক্লাবের সামনে এ কর্মসূচিতে বক্তব্য রাখেন, অনৈসলামিক কার্যকলাপ প্রতিরোধ কমিটি বাংলাদেশর কেন্দ্রীয় আমীর আলহাজ¦ আতিকুর রহমান নান্নু মুন্সী, রূপগঞ্জ থানা শাখার আমীর হাফেজ মাওলানা আবু ইউসুফ, সাধারন সম্পাদক মাওলানা আরিফুল ইসলাম, মাওলানা নাসিম রেজা প্রমুখ।
সোনারগাঁও সংবাদদাতা জানান, নারায়ণগঞ্জে সর্বস্তরের ওলামায়ে কেরাম ও তাওহীদী জনতা সমাবেশ ও গণমিছিল করেছে। গতকাল দুপুরে সোনারগাঁওয়ের মোগরাপাড়া চৌরাস্তা হাবিবপুর ঈদগাহ ময়দানে বিক্ষোভ সমাবেশে প্রধান অতিথি ছিলেন হেফাজত ইসলাম বাংলাদেশের কেন্দ্রীয় কমিটির যুগ্ম মহাসচিব ও ইসলামী ঐক্যজোট বাংলাদেশের মহাসচিব আল্লামা মুফতী ফয়জুল্লাহ।
টঙ্গী জেলা সংবাদদাতা জানান, রোহিঙ্গা মুসলিমদের গণহত্যার প্রতিবাদে গাজীপুরা কেন্দ্রীয় জামে মসজিদ প্রাঙ্গণে গতকাল শনিবার সকালে টঙ্গীর শীর্ষস্থানীয় ওলামায়ে কেরাম ও সর্বস্তরের তাওহিদী জনতার উদ্যেগে এক প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। উক্ত সমাবেশে ইসলামী ঐক্যজোটের কেন্দ্রীয় নেতা মুফতী শাহ মুহাম্মাদ হাফিজ উদ্দীন নূরীর সভাপতিত্বে বক্তব্য রাখেন, মাওলানা শাহ মুহাম্মাদ মিসবাহ উদ্দীন নূরী, হাফেজ্ব মাওলানা আবু হানিফা সিকদার, মুফতী মো: আল-আমীন, মাওলানা সিরাজুল ইসলাম প্রমুখ। সভায় বক্তারা বলেন, রোহিঙ্গা মুসলমানদের গণহত্যা ও নির্যাতন বন্ধ করতে হবে।
স্টাফ রিপোর্টার নারায়ণগঞ্জ থেকে জানান, ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রোডের সিদ্ধিরগঞ্জের জালকুড়ি বাসস্ট্যান্ড এলাকায় গতকাল শনিবার সকাল ৮টায় ঘণ্টাব্যাপী মানববন্ধন করেছেন আলেম-ওলামারা। ‘জালকুড়ি ৯নং ওয়ার্ডের ওলামাবৃন্দ ও সর্বস্তরের মুসলমান’ ব্যানারে অনুষ্ঠিত মানববন্ধনে স্থানীয় ৩৪টি মসজিদের ইমাম-খতিব, স্কুল, মাদরাসার শিক্ষক-শিক্ষার্থী, স্থানীয় ব্যক্তিবর্গ, বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ অংশগ্রহণ করেন।
খুলনা ব্যুরো জানায়, খুলনার ১৪ দলীয় মহাজোট নেতৃবৃন্দ বলেছেন, মানবাধিকার লঙ্ঘন করে মিয়ানমারে রোহিঙ্গাদের গণহত্যা ও ধর্ষণ করে দেশ ত্যাগে বাধ্য করছে। রোহিঙ্গাদের বাড়িতে অগ্নিসংযোগ, হত্যা, নির্যাতন এবং ধর্ষণের প্রতিবাদ করেছে মানবতার নেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল শনিবার বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত ঘন্টাব্যাপি ১৪দল আয়োজিত মানববন্ধন কর্মসূচিতে বক্তারা এসব কথা বলেন। খুলনা মহানগর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও ১৪ দলের সমন্বয়ক আলহাজ্ব মিজানুর রহমান মিজান এমপি’র সভাপতিত্বে প্রধান অতিথির বক্তৃতা করেন- মহানগর আওয়ামী লীগ সভাপতি আলহাজ্ব তালুকদার আব্দুল খালেক এমপি। বক্তৃতা করেন জেলা আওয়ামী লীগ সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান শেখ হারুনুর রশিদ, নগর জাসদ সভাপতি রফিকুল হক খোকন, জেলা ন্যাপের সভাপতি এড. ফজলুর রহমান, জাসদ কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক খালিদ হোসেন, জাতীয় পার্টির কেন্দ্রিয় ভাইস-চেয়ারম্যান শরীফ শফিকুল হামিদ চন্দন, জেলা ন্যাপের সাধারণ সম্পাদক স. ম রেজাউল করীম, জেলা জাতীয় পার্টি (জেপি) সাধারণ সম্পাদক অধ্যক্ষ ডা. এমএন আলম সিদ্দিকী, প্রমুখ।
সিলেট অফিস জানায়, রোহিঙ্গা শরণার্থীদের মধ্যে ফ্রি চিকিৎসা সহায়তা, ত্রাণ বিতরণসহ বিভিন্ন কার্যক্রম অব্যাহত রেখেছে ইসলামী আন্দোলন বাংলাদেশ, সিলেট শাখা। সংগঠনের উদ্যাগে ৮ সদস্য বিশিষ্ট একটি মেডিকেল টিম গত রোববার কক্সবাজারের উখিয়া উপজেলার বালুখালি ও কুতুংপলে পৃথক পৃথক শরণার্থী ক্যাম্পে দু’দিনে ১৭০০ জন রোহিঙ্গাকে ফ্রি চিকিৎসা সেবা ও ঔষধ প্রদান করে। সংগঠনের কেন্দ্রীয় সদস্য ও সিলেট নর্থইস্ট মেডিকেল কলেজ হাসপাতালের অধ্যাপক ডা. মোয়াজ্জেম হোসেন খানের নেতৃত্বে মেডিকেল টিমের সদস্যরা হচ্ছেন ইসলামী আন্দোলন বাংলাদেশ সিলেট মহানগর সেক্রেটারী ডা. রিয়াজুল ইসলাম রিয়াজ, ডা. আবু বকর সিদ্দিক রুহি, ডা. সাবের আহমদ শিমুল, ডা. নেওয়াজ রাশেদ, ডা. রেজা আহমদ, ডা. আব্দুর জব্বার, ডা. মোঃ জহির আহমদ। এই টিমের নেতৃবৃন্দ প্রায় ৪ লক্ষাধিক টাকার ঔষধ বিতরণ করেন।
স্টাফ রিপোর্টার, নরসিংদী থেকে জানান, নরসিংদী শহরে গতকাল শনিবার বিক্ষোভ প্রদর্শন করেছে বাংলাদেশ খেলাফত যুব মজলিস নরসিংদী জেলা শাখা। বিক্ষোভে নেতৃত্ব দিয়েছেন, যুব মজলিসের সভাপতি আল্লামা মামুনুল হক। বিকেলে নরসিংদী পৌর চত্বর থেকে শুরু হয়ে বিক্ষোভ মিছিলটি নরসিংদী শহরের বিভিন্ন রাস্তা প্রদক্ষিণ শেষে নরসিংদী রেলস্টেশন চত্বরে গিয়ে এক সমাবেশে মিলিত হয়। এতে বক্তৃতকালে আল্লামা মামুনুল হক বলেন, মিয়ানমারে মুসলিম গণহত্যা পৃথিবীর সমসাময়িক কালে সবচেয়ে নৃশংস ও বর্বরতম হত্যাকান্ড। তিনি বলেন, যত দিন পর্যন্ত তাদেরকে ফিরিয়ে না নেয়া হয় তত দিন এদেশের মুসলমানরা তাদের আন্দোলন থেকে ঘরে ফিরে যাবে না।
পাবনা জেলা সংবাদদাতা জানান, পাবনায় মানববন্ধন কর্মসূচি অব্যহত রয়েছে। এরই অংশ হিসেবে গতকাল শনিবার পাবনা জেলা পরিষদ, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং পাবনা কলেজ পৃথক পৃথক ভাবে মানববন্ধন কর্মসূচি পালন করে। মানববন্ধন চলাকালে বক্তব্য রাখেন, জেলা পরিষদের চেয়ারম্যান রেজাউল রহিম লাল, শিক্ষাবিদ একে মির্জা শহিদুল ইসলাম, সাংবাদিক ও সাবেক অধ্যক্ষ আব্দুল মতীন খান, জেলা পরিষদ সদস্য ও প্যানেল চেয়ারম্যান বিজয় ভূষন রায়, অ্যাডভোকেট ওবায়দুল হক, অ্যাডভোকেট দেওয়ান মজনু, প্রমুখ। একই দাবিতে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সামনে মানববন্ধন কর্মসূচি পালন করে বিশ্ববিদ্যলয়ের স্বেচ্ছাসেবী সংগঠন ‘জোনাকি’।
ফরিদপুর জেলা সংবাদদাতা জানান, ফরিদপুরের ভাঙ্গায় সম্মিলিত উলামা-মাশায়েকদের উদ্যোগে এক বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার সকালে ভাঙ্গা ঈদগাহ মাদরাসা প্রাঙ্গনে ইকামাতে দ্বীন মডেল কামিল মাদরাসার অধ্যক্ষ আবু ইউসুফ মৃধার সভাপতিত্বে এক সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে বক্তব্য রাখেন বাজার কমিটির সাধারণ সম্পাদক মাওলানা মোঃ ইসহাক, মাওলানা মাসুদুর রহমান, মুফতি মাওলানা আবু বকর, অধ্যক্ষ মাওলানা মোঃ ইব্রাহিম, হাফেজ নুর মোহাম্মদ, হাফেজ মোঃ নুর ইসলাম প্রমুখ।
ব্রাহ্মণবাড়িয়া জেলা সংবাদদাতা জানান, ব্রাহ্মণবাড়িয়ায় জেলা নাগরিক কল্যাণ পরিষদের উদ্যোগে গতকাল শনিবার মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। সকালে ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাব প্রাঙ্গনে ঘন্টাব্যাপী মানববন্ধনে নানা শ্রেনী পেশার মানুষ অংশ নেয়। পরে এক প্রতিবাদ সমাবেশে সংগঠনের সভাপতি ইয়াকুব আলীর সভাপতিত্বে বক্তব্য রাখেন এড. মিন্টু ভৌমিক, সদর উপজেলা সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার আবু হোরায়রা, প্রেসক্লাবের সাবেক সাধারন সম্পাদক আ.ফ.ম কাউসার এমরানসহ প্রমুখ।
এদিকে মিয়ানমারে গণহত্যার ঘটনায় ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায় অনুষ্ঠিত এক প্রতিবাদ সভায় সেখানকার নেত্রী অং সান সূচিকে ধিক্কার জানানো হয়েছে। গত শুক্রবার বিকেলে উপজেলার ধলেশ্বর গ্রামে রাবিয়া খাতুন স্মৃতি পাঠাগার আয়োজিত এক প্রতিবাদ সভায় সূচির প্রতি ঘৃণা উচ্চারণ করা হয়। ‘কালো মেঘে ঢাকা সূচির গণতন্ত্র সূচিকে ধিক্কার, গণহত্যা বন্ধ কর, রোহিঙ্গাদের নিজ ভ‚মে ফেরত নাও’ শ্লোগান নিয়ে অনুষ্ঠিত প্রতিবাদ সভায় সভাপতিত্ব করে পাঠাগারের প্রতিষ্ঠাতা অ্যাডভোকেট আকছির এম চৌধুরি। বক্তব্য রাখেন মহিবুর রহিম, আমীর হোসেন, নাগর হান্নান, এম. নাঈমুর রহমান, কাজী উজ্জল ইসলাম প্রমুখ।
ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) উপজেলা সংবাদদাতা জানান, ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে ইত্তেফাকুল উলামা ঈশ্বরগঞ্জ উপজেলার জাটিয়া ইউনিয়ন শাখার উদ্যোগে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার বাদ আসর জাটিয়া ইউনিয়ন পরিষদের সামনে থেকে বিক্ষোভ মিছিলটি বের হয়ে জাটিয়া বাজারের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে পরিষদের সামনে এসে এক সমাবেশ অনুষ্ঠিত হয়। ইত্তেফাকুল উলামা জাটিয়া ইউনিয়ন শাখার সভাপতি মাওলানা আবু তাহেরের সভাপতিত্বে উক্ত প্রতিবাদ সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, ইত্তেফাকুল উলামা ঈশ্বরগঞ্জ উপজেলা শাখার সাধারণ সম্পাদক জামিয়া গাফুরিয়া ইসলামপুর মাদ্রাসার মোহতামিম মাওলানা নুরুল আলম, ওবায়াদুল হক, আব্দুল কদ্দুছ প্রমুখ।
ছারছীনা সংবাদদাতা জানান, পটুয়াখালী জেলার গলাচিপা উপজেলা জমইয়তে হিযবুল্লাহ আয়োজিত বিশাল মানববন্ধন গতকাল শনিবার সকাল ১১ ঘটিকায় অনুষ্ঠিত হয়। মানববন্ধনটি পলাচিপা শহরের কেন্দ্রীয় মসজিদের সামনে অনুষ্ঠিত হয় ।
গলাচিপা (পটুয়াখালী) উপজেলা সংবাদদাতা জানান, গলাচিপায় গতকাল শনিবার মানববন্ধন ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়। বাংলাদেশ জমিয়াতে হিযবুল্লাহ গলাচিপা উপজেলা শাখার উদ্যোগে গলাচিপা কেন্দ্রীয় জামে মসজিদর সামনের সড়কে শিক্ষক ও আলেম সমাজসহ সর্বস্তরের জনসাধারণ এ মানববন্ধনে অংশ নেয়।
মানববন্ধন শেষে প্রতিবাদ সভায় বাংলাদেশ জমিয়াতে হিযবুল্লাহ গলাচিপা উপজেলা শাখার সভাপতি মাও. মো. ইমাম উদ্দিন নূরীর সভাপতিত্বে বক্তব্য রাখেন, হাফেজ মাওলানা মো. সাইফুল ইসলাম, সংগঠনের সাধারন সম্পাদক মাও মো: অহিদুল ইসলাম, প্রমুুুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোহিঙ্গা

১৮ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ