Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

আন্তর্জাতিক ডেস্ক : | প্রকাশের সময় : ২৪ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

৩ তালেবান নিহত
ইনকিলাব ডেস্ক : আফগানিস্তানের পশ্চিমাঞ্চলীয় ফারাহ প্রদেশের বালা বুলুক জেলায় সেনা অভিযানে তিন তালেবান নিহত ও আরো সাতজন আহত হয়েছে। গতকাল শনিবার আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয় এ কথা জানায়। মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, গত শুক্রবার রাতে এ সেনা অভিযান চালানো হয়। এ সময় তারা জঙ্গিদের সাতটি বাঙ্কার গুঁড়িয়ে দেয় এবং ১৬টি বোমা ও স্থলমাইন নিষ্ক্রিয় করে। সিনহুয়া।

৭ জনের প্রাণহানি
ইনকিলাব ডেস্ক : চীনের জিয়াংঝি প্রদেশের শাংলি জেলায় গত শুক্রবার সন্ধ্যায় আতশবাজির একটি কারখানায় বিস্ফোরণে সাত জনের প্রাণহানি হয়েছে। গতকাল শনিবার জেলা কর্তৃপক্ষ জানায়, কারখানাটিতে উৎপাদন নিরাপত্তা ঘাটতির কারণে শুক্রবার সকালে চীনের কর্ম নিরাপত্তা প্রশাসন-এর উৎপাদন বন্ধ রাখার নির্দেশ দেয়। কিন্তু তারপরও কারখানাটির উৎপাদন অব্যাহত রাখায় সন্ধ্যার দিকে সেখানে এ বিস্ফোরণ ঘটে। ঘটনার তদন্ত চলছে। সিনহুয়া।

জম্মু-কাশ্মীরে ভূমিকম্প
ইনকিলাব ডেস্ক : ভারত-শাসিত কাশ্মীরে শনিবার একটি স্বল্পমাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। ভারতের আবহাওয়া দপ্তর জানায়, স্থানীয় সময় ভোর ৫টা ৪৪ মিনিটে ভূমিকম্পটি আঘাত হানে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৪ দশমিক ৫। তারা আরো জানায়, আজকের ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল জম্মু ও কাশ্মীর অঞ্চলের ৩৪.০ ডিগ্রি উত্তর অক্ষাংশ এবং ৭৪.৭ ডিগ্রি পূর্ব দ্রাঘিমাংশে ভূ-পৃষ্ঠের ১৫০ কিলোমিটার গভীরে। সিনহুয়া।

বাঁধ ভেঙে যাওয়ায়
ইনকিলাব ডেস্ক : পুয়ের্তোরিকোয় একটি বাঁধ ভেঙ্গে যাওয়ায় শুক্রবার প্রায় ৭০ হাজার লোককে তাদের ঘরবাড়ি থেকে সরিয়ে নেয়ার নির্দেশ দেয়া হয়েছে। হারিকেন মারিয়ার কারণে দেশটি সর্বশেষ এ দুর্যোগের মুখে পড়লো। ক্যারিবীয় এ দেশে ঝড়ের আঘাতে ৩৩ জনের প্রাণহানি ঘটার পর জাতীয় আবহাওয়া দপ্তর এ দ্বীপ রাষ্ট্রের উত্তর-পশ্চিমাঞ্চলের গুয়াজাতাকা নদীর উপকূলে বসবাস করা লোকজনের জন্য আকস্মিক বন্যার সতর্কতা জারি করে বলেছে, ১৯২০ সালে দেয়া মাটির বাঁধ একেবারে ভেঙ্গে যাওয়ায় ঝুঁকির মুখে রয়েছে। এএফপি।

১৫ শিশু আহত
ইনকিলাব ডেস্ক : ভারতের পশ্চিমাঞ্চলীয় রাজ্য রাজস্থানে শুক্রবার একটি বাস দুর্ঘটনায় ১৫ জনের বেশি স্কুলছাত্র আহত হয়েছে। পুলিশ একথা জানায়। পুলিশ জানায় ৩০ শিক্ষার্থীবাহী স্কুলবাসটি ২৭ নম্বর হাইওয়ের ঝালওয়ার সড়কের কাছাকাছি পৌঁছলে এ দুর্ঘটনাটি ঘটে। এতে কেউ নিহত হয়নি। আহতদের নিকটস্থ হাসপাতালে ভর্তি করা হয়েছে। তবে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক। সিনহুয়া।

পাক বেসামরিক নিহত
ইনকিলাব ডেস্ক : পাকিস্তান সেনাবাহিনী শুক্রবার বলেছে দেশটির পাঞ্জাব প্রদেশের পূর্বাঞ্চলীয় সীমানায় ভারতীয়দের নিক্ষিপ্ত গুলিতে ছয়জন বেসামরিক নাগরিক নিহত হয়েছে। সামরিক বাহিনীর এক বিবৃতিতে বলা হয়, চাপ্পার, হারপাল ও চরওয়া সেক্টরে গত বৃহস্পতিবারের ওই গোলাগুলিতে আহত হয়েছে নারী ও শিশুসহ আরো ২৬ জন। নিহতের মধ্যে চারজনই নারী। সিনহুয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ