Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

শীর্ষের আরো কাছে ভারত

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৩ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

টেস্টের পর ওয়ানডে র‌্যাংকিংয়েও শীর্ষে উঠার দারুণ সুযোগ পেয়েছে দু’বারের বিশ্ব চ্যাম্পিয়ন ভারত। অস্ট্রেলিয়ার বিপক্ষে চলমান ওয়ানডে সিরিজ ৪-১ ব্যবধানে জিতলেই আইসিসি র‌্যাংকিং-এর শীর্ষে উঠবে ভারত। ইতোমধ্যেই সিরিজের প্রথম দুই ওয়ানডেতে জয় পেয়েছে বিরাট কোহলির দল। ফলে আইসিসি ওয়ানডে র‌্যাংকিং-এর দ্বিতীয় স্থানে উঠে এসেছে ভারত। অবশ্য শীর্ষে থাকা দক্ষিণ আফ্রিকার সাথে ভারতের রেটিং সমান ১১৯। ভগ্নাংশের হিসাবে সামান্য পিছিয়ে থেকে দ্বিতীয় স্থানে রয়েছে ভারত। অস্ট্রেলিয়ার বিপক্ষে শেষ তিন ওয়ানডের মধ্যে দু’টিতে জয় পেলেই দক্ষিণ আফ্রিকাকে টপকে র‌্যাংকিং-এর শীর্ষে উঠে যাবে ভারত। অর্থাৎ অজিদের বিপক্ষে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ ৪-১ ব্যবধানে জিততে হবে ভারতকে।
ভারতের কাছে প্রথম দুই ওয়ানডে হেরে তৃতীয়স্থানে নেমে গেছে অস্ট্রেলিয়া। দু’দলের ওয়ানডে সিরিজ শুরুর আগে অস্ট্রেলিয়া দ্বিতীয় ও ভারত তৃতীয় স্থানে ছিলো। অবশ্য দু’দলের রেটিং সমান ১১৭ করে ছিলো। ভগ্নাংশের হিসেবে পিছিয়ে ছিলো ভারত।
অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের আগে শ্রীলংকার মাটিতে ৫-০ ব্যবধানে ওয়ানডে সিরিজ জিতেছিলো ভারত। এরপর যখাক্রমে চারে ইংল্যান্ড (১১৩), পাঁচে নিউজিল্যান্ড (১১১), ছ’য়ে পাকিস্তান (৯৫), সাতে বাংলাদেশ (৯৪), আটে শ্রীলঙ্কা (৮৬), ন’য়ে ওয়েস্ট ইন্ডিজ (৮৭), দশে আফগানিস্তান (৫৪), এগারোয় জিম্বাবুয়ে (৫২), বারোতে আয়ারল্যান্ড (৪১)।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ