Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক: | প্রকাশের সময় : ২৩ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

ফুকুশিমা ক্ষতিপূরণ
ইনকিলাব ডেস্ক : জাপানের একটি আদালত টোকিও ইলেকট্রিক পাওয়ারকে (টেপকো) ফুকুশিমায় বসবাস করতো এমন ৪২ জন উচ্ছেদ হওয়া নাগরিকদের একটি দলকে ৩ দশমিক ৩৬ মিলিয়ন ডলার ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ দেয়। তবে দলটি তেজস্ক্রিয়তার জন্য নিজেদের ঘরবাড়ি ছেড়ে দেয়ার মানসিক পীড়া দেয়ার অভিযোগে টেপকোর কাছ থেকে ২৫ মিলিয়ন ডলার ক্ষতিপূরণ দাবি করে। গতকাল শুক্রবার দেয়া এ রায়ে চিবা জেলা আদালত এ ক্ষতিপূরণ দেয়ার আদেশ দেয়। রয়টার্স।

ইরান চুক্তি
ইনকিলাব ডেস্ক : ইরানের সঙ্গে সম্পাদিত পরমাণু চুক্তি থেকে যুক্তরাষ্ট্র সরে এলে তা উত্তর কোরিয়ার মতো দেশগুলোকে পরমাণু কার্যক্রম বন্ধে নিরুত্সাহিত করবে বলে জানিয়েছেন জার্মানির পররাষ্ট্রমন্ত্রী জিগমার গ্যাব্রিয়েল। জাতিসংঘের সাধারণ পরিষদের বৈঠকে অংশগ্রহণের এক ফাঁকে তিনি একথা বলেন। জার্মান পররাষ্ট্রমন্ত্রী বলেন, ইরানের পরমাণু চুক্তিটি ধরে রাখতে আরো অনেক কাজ করতে হবে। সত্যিকার অর্থেই এটি একটি দুঃখজনক পরিস্থিতি। কারণ পরমাণু কার্যক্রম প্রতিরোধে একমাত্র চুক্তিটি এমন একটা সময়ে ঝুঁকির মুখে পড়েছে, যখন কিনা উত্তর কোরিয়ার মতো দেশ ক্ষেপণাস্ত্র কর্মসূচি নিয়ে বেপরোয়া হয়ে উঠেছে। প্রসঙ্গত, ২০১৫ সালে ইরানের পরমাণু চুক্তিটি সম্পাদন হয়। রয়টার্স।

অর্ধশতাধিক নিহত
ইনকিলাব ডেস্ক : লিবিয়া উপকূলে একটি অভিবাসী নৌকা ডুবে যাওয়ায় অন্তত অর্ধ শতাধিক ব্যক্তি নিহত হওয়ার আশঙ্কা করা হচ্ছে। এখন পর্যন্ত কয়েকজানের লাশ উদ্ধার করা হয়েছে। জীবিত উদ্ধার হয়েছেন ৩৫ জন। গতকাল শুক্রবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়। প্রতিবেদনে বলা হয়, নৌকাটি তেল শেষ হয়ে যাওয়ায় ডুবে গেছে। ধারণা করা হচ্ছে নৌকাটিতে ১০০ জনেরও বেশি মাসুষ ছিলো। লিবিয়ার সাবারাহ শহর থেকে রওনা দেয় তারা। বিবিসি।

সম্পর্ক ছিন্নের আহŸান
ইনকিলাব ডেস্ক : উত্তর কোরিয়ার সঙ্গে সম্পর্ক ছিন্ন করতে বিশ্বের বিভিন্ন দেশের প্রতি আহŸান জানিয়েছেন জাপানের পররাষ্ট্রমন্ত্রী তারো কোনো। পিয়ংইয়ংয়ের পারমাণবিক ও ক্ষেপণাস্ত্র কর্মসূচি পরিত্যাগে চাপ প্রয়োগের অংশ হিসেবে তিনি গত বৃহস্পতিবার এ আহবান জানান তিনি। যুক্তরাষ্ট্র উত্তর কোরিয়ার বিরুদ্ধে তাদের অর্থনৈতিক অবরোধ আরো কঠোর করার ঘোষণা দেয়ার কয়েক ঘণ্টা পর কোনো জানান, কিম জং-উনের সরকারের সাথে বিশ্বের ১শ’৬০টিরও বেশি দেশের কূটনৈতিক সম্পর্ক রয়েছে। এনএইচকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ