Inqilab Logo

বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রোহিঙ্গা সঙ্কট সমাধানে এগিয়ে আসুন

ইনকিলাব ডেস্ক: | প্রকাশের সময় : ২২ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

আন্তর্জাতিক স¤প্রদায়ের প্রতি সউদী আরবের আহ্বান
মিয়ানমারে মুসলিম সংখ্যালঘু রোহিঙ্গা সঙ্কটের বিষয়টি সউদী আরবের প্রধান উদ্বেগের। রোহিঙ্গাদের পরিকল্পিত জাতিগতভাবে নিধন থামাতে আন্তর্জাতিক স¤প্রদায়ের এগিয়ে আসা উচিত। বুধবার জেনেভায় জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের ৩৬তম অধিবেশনের আগে দেওয়া ভাষণে সউদী আরবের পক্ষ থেকে এই আহ্বান জানানো হয়েছে।
অধিবেশনে সউদী আরবের পক্ষে বক্তব্য দেন জাতিসংঘে নিয়োজিত দেশটির দূত আব্দুল আজিজ বিন মোহাম্মেদ আল-ওয়াসেল। মানবাধিকার কমিশনের অধিবেশনে মিয়ানমারে স্বতন্ত্র আন্তর্জাতিক ফ্যাক্ট ফাইন্ডিং মিশন পাঠানোর বিষয়ে আলোচনা হয়।
রোহিঙ্গাদের সা¤প্রতিক সহিংসতা নিন্দা জানিয়ে সউদী দূত বলেন, মিয়ানমার সরকার সহিংসতা কবলিত অঞ্চলে ফ্যাক্ট ফাইন্ডিং কমিশনকে বাধা দেওয়ার ঘটনা দুঃখজনক। এই কমিশন রোহিঙ্গা মুসলমানদের বিরুদ্ধে আন্তর্জাতিক মানবাধিকার ও দেশটির মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে কি না তা খতিয়ে দেখত।
মিয়ানমার কর্তৃপক্ষ রাখাইনে মানবিক ও ত্রাণ সহায়তা পৌঁছানোর অনুমতি না দেওয়ারও নিন্দা করা সউদী আরবের পক্ষ থেকে।
সউদী দূত উল্লেখ করেন, জাতিসংঘের মানবাধিকার কমিশন রোহিঙ্গাদের বিরুদ্ধে সহিংসতার বিষয়টি চিহ্নিত করা উচিত। একই সঙ্গে ধর্ম, বর্ণ ও জাতি নির্বিশেষ বৈষম্যহীন মানবাধিকার রক্ষায় মিয়ানমার যাতে আন্তর্জাতিক বাধ্যবাধকতা মেনে চলে তা নিশ্চিত করা প্রয়োজন।
এদিকে, বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের জন্য ১২২ কোটি ৯৬ লাখ ২৬ হাজার টাকা সহযোগিতা দেওয়ার ঘোষণা দিয়েছেন সউদী বাদশা সালমান বিন আব্দুল আজিজ। সূত্র : আরব নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোহিঙ্গা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ