Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

অস্থিতিশীল দক্ষিণ আফ্রিকা

| প্রকাশের সময় : ২২ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : কয়েকদিন আগেই প্রোটিয়া ফাস্ট বোলার ডেল স্টেইন ঘোষণা দিয়েছেন যে, বাংলাদেশের সাথে আসন্ন টেস্ট সিরিজে তিনি খেলবেন না। স্টেইনের পাশাপাশি আরেক পেসার ভারনন ফিলান্ডারকেও সিরিজের প্রথম টেস্টে পাচ্ছেনা স্বাগতিকরা। আর গত মঙ্গলবার জানা গেছে, পেস বোলিং অলরাউন্ডার ক্রিস মরিসও ইনজুরির কারণে সিরিজের প্রথম টেস্টে খেলতে পারবেন না। দলের তিন অভিজ্ঞ বোলার ইনজুরিতে থাকায় নিজেদের বোলিং অ্যাটাক নিয়ে বাড়তি চিন্তা করতে হচ্ছে দক্ষিণ আফ্রিকাকে। যদিও মরনে মরকেল এবং কাগিজো রাবাদাকে পুরো সিরিজ জুড়েই পাচ্ছেন তারা। আর টেস্ট সিরিজে প্রোটিয়া দলে তৃতীয় পেসার হিসেবে সুযোগ পেতে পারেন ওয়েন পারনেল।
বোলিং অ্যাটাক নিয়ে যেমন ভাবতে হচ্ছে আফ্রিকা শিবিরকে তেমনি ব্যাটিং নিয়েও খানিকটা দুশ্চিন্তায় আছে তারা। ওপেনার ডিন এলগার ছাড়া দলের বাকি তিন ব্যাটসম্যান হাশিম আমলা, ফাফ ডু প্লেসিস এবং কুইন্টন ডি কক নিজেদের সেরা ফর্মে নেই। সম্প্রতি ইংলিশদের মাটিতে চার ম্যাচের টেস্ট সিরিজ খেলেছে দক্ষিণ আফ্রিকা দল। সেই সিরিজে ওপেনার ডিন এলগার একাই তিনটি সেঞ্চুরির দেখা পেয়েছেন। ইংলিশদের সাথে চার ম্যাচে আমলার ব্যাট থেকে এসেছে ৩২৯ রান। তিনটি অর্ধশতক হাঁকালেও শতক নেই একটিও। ৪১.১২ গড়ে রান করেছেন এই ডানহাতি। অধিনায়ক ডু প্লেসিসের ক্যারিয়ার গড় ৪৩ হলেও ইংলিশদের সাথে সেই সিরিজে মাত্র গড়ে ২৮ রান করতে পেরেছেন এই ডানহাতি ব্যাটসম্যান। সর্বোচ্চ ৬৩ আর দুটি ফিফটি রয়েছে তার খাতায়। উইকেট রক্ষক ব্যাটসম্যান কুইন্টন ডি কক তো হতাশই করেছেন পারফর্মেন্স দিয়ে। দুটি ইনিংসে ফিফটি করলেও বাকি ৬ ইনিংসে আশানুরূপ পারফর্মেন্স করতে পারেননি। মাত্র ২৩ গড়ে ১৮৫ রান করেছেন এই বাঁ হাতি ব্যাটসম্যান।
তবে গুঞ্জন শোনা যাচ্ছে, এক বছর পর বাংলাদেশের বিপক্ষে টেস্ট দলে ফিরতে পারেন সাবেক অধিনায়ক এবি ডি ভিলিয়ার্স। যদি তাই হয়, দলের মিডল অর্ডার শক্ত হয়ে উঠবে এতে কোন সন্দেহ নেই। এই সিরিজের পর আবার ভারতের মাটিতে চার ম্যাচের টেস্ট সিরিজ খেলতে যাবে ডু প্লেসিস বাহিনী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ