Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ২২ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

ইরাকী অভিযান
ইনকিলাব ডেস্ক : ইরাকে ইসলামিক স্টেট গ্রæপের অবশিষ্ট দুই ঘাঁটির একটি হাবিজার দখল নিতে সেনাবাহিনী অভিযান শুরু করতে যাচ্ছে। বৃহস্পতিবার প্রধানমন্ত্রী হায়দার আল-এবাদি এ ঘোষণা দেন। এক বিবৃতিতে বলা হয়, আমরা হাবিজাকে জঙ্গি মুক্ত করার প্রথম ধাপের অভিযান শুরুর ঘোষণা করছি। ইরাকের সকল ভূ-খন্ড মুক্ত করার এবং বিভিন্ন জঙ্গি গ্রæপকে নির্মূলে আমাদের জনগণকে দেয়া প্রতিশ্রুতি অনুযায়ী এ অভিযান শুরু করা হচ্ছে। এএফপি।

মারিয়ার তান্ডব
ইনকিলাব ডেস্ক : আটলান্টিক মহাসাগড়ে সৃষ্ট পাঁচ মাত্রার ব্যাপক ধ্বংসাত্মক হারিকেন মারিয়ার আঘাতে ক্যারিবীয় অঞ্চলে অন্তত নয়জন নিহত হয়েছেন, পুর্টোরিকো দ্বীপ বিদ্যুৎহীন হয়ে রয়েছে। ক্যারিবীয় দ্বীপ ডমিনিকায় হারিকেনটির তাÐবে ব্যাপক ধ্বংসযজ্ঞের পাশাপাশি অন্তত সাতজন নিহত হয়েছেন, অপরদিকে ফ্রান্স-নিয়ন্ত্রিত গুয়াডেলোপ দ্বীপে আরো দুইজন নিহত হয়েছেন। দ্বীপটির দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থার প্রধান আবনের গোমেজ জানান, পুয়ের্তো রিকোর ইলেকট্রিক পাওয়ার অথরিটির কোনো গ্রাহকের বাড়িতে বিদ্যুৎ নেই। বিবিসি।

মালয়েশিয়ায় গ্রেপ্তার ৭
ইনকিলাব ডেস্ক : সশস্ত্র গোষ্ঠী আবু সায়াফের কার্যক্রমের সঙ্গে জড়িত সন্দেহে ফিলিপিন্সের সাত নাগরিককে গ্রেপ্তার করেছে মালয়েশিয়া। গ্রেপ্তারকৃত ব্যক্তিরা কুয়ালালামপুর ও রাজধানী শহরটিকে ঘিরে থাকা সেলাঙ্গর রাজ্যে বিভিন্ন বেসরকারি কোম্পানির নিরাপত্তা রক্ষী হিসেবে কাজ করছিল বলে গতকাল বৃহস্পতিবার জানিয়েছে মালয়েশীয় পুলিশ। ইসলামিক স্টেটের (আইএস) প্রতি আনুগত্য প্রকাশ করা আবু সায়াফ ফিলিপিন্সের অস্থিরতা কবলিত দক্ষিণাঞ্চলে তৎপর একটি কট্টরপন্থি জঙ্গিগোষ্ঠী। বোমাহামলা, শিরশ্ছেদ, চাঁদাবাজি, মুক্তির পণের জন্য অপহরণ ইত্যাদি তৎপরতার জন্য গোীটি কুখ্যাত। রয়টার্স।

বধির ব্যক্তিকে হত্যা
ইনকিলাব ডেস্ক : আশপাশের লোকজন সতর্ক করা সত্তে¡ও যুক্তরাষ্ট্রের ওকলাহোমায় বধির এক ব্যক্তিকে গুলি করে হত্যা করেছে দুই পুলিশ কর্মকর্তা। নিজের বাড়ির বারান্দায় বসে থাকার সময় ৩৫ বছর বয়সী ম্যাগডিয়েল সানচেজকে গুলি করা হয় বলে ওকলাহোমা পুলিশের এক মুখপাত্রের বরাত দিয়ে জানিয়েছে। সানচেজ কানে শুনতেন না। ঘটনার সময় তার হাতে বিভিন্ন বস্তু দিয়ে মোড়ানো দুই ফুট লম্বা একটি ধাতব পাইপ ছিল বলে জানিয়েছে পুলিশ; যার শেষপ্রান্তে ছিল চামড়ার ফাঁস। রয়টার্স।

মিয়ানমারের সাফাই
ইনকিলাব ডেস্ক : রোহিঙ্গা ইস্যুতে জাতিসংঘে অং সান সু চির বক্তব্যেরই সাফাই গাইল মিয়ানমার। গত বুধবার মিয়ানমারের দ্বিতীয় ভাইস প্রেসিডেন্ট হেনরি ভন থিয়ো দাবি করেছেন, রাখাইন পরিস্থিতির উন্নতি হয়েছে। সু চির মতো তিনিও রোহিঙ্গা শব্দটি একবারও ব্যবহার করেননি। তিনি বলেছেন, রাখাইন থেকে মুসলিমরা কেন পালিয়ে যাচ্ছে, তার কারণ তাদের কাছে পরিষ্কার নয়। এ বিষয়ে তারা সুনির্দিষ্ট তদন্ত করে দেখতে চান। রাখাইনের সহিংসতা ও রোহিঙ্গাদের মানবিক বিপর্যয় আড়াল করে সার্বিক পরিস্থিতি ভালো আছে বলে দাবি করছে মিয়ানমার সরকার। এ বিষয়ে গুরুত্ব দিয়ে সরকারের দৃষ্টিভঙ্গি আন্তর্জাতিক মহলে প্রতিষ্ঠিত করার চেষ্টা অব্যাহত রেখেছে দেশটি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ