Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

ট্রাম্প আন্তর্জাতিক রাজনীতিতে নবাগত দুর্বৃত্ত: রুহানি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ সেপ্টেম্বর, ২০১৭, ১১:১৬ এএম

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আন্তর্জাতিক রাজনীতিতে নবাগত দুর্বৃত্ত বলে মন্তব্য করেছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি।
জাতিসংঘের সাধারণ অধিবেশনে ইরানকে ‘দুর্বৃত্ত রাষ্ট্র’ আখ্যা দিয়ে ট্রাম্পের দেওয়া বক্তব্যের জবাবে রুহানি এই মন্তব্য করেন।
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হওয়ার পর মঙ্গলবার জাতিসংঘের সাধারণ অধিবেশনে প্রথমবারের মতো দেওয়া ভাষণে ডোনাল্ড ট্রাম্প বলেন, ‘ছোট একগুচ্ছ দুর্বৃত্ত রাষ্ট্রের একটি’ ইরান। এ সময় তিনি বলেন, ২০১৫ সালে পরমাণু সমৃদ্ধিকরণ কর্মসূচি বন্ধে বিশ্ব শক্তিগুলোর সঙ্গে ইরানের চুক্তিটি যুক্তরাষ্ট্রের জন্য ‘বিব্রতকর’।
মার্কিন প্রেসিডেন্টের এমন বক্তব্যের জবাবে ইরানের প্রেসিডেন্ট সাধারণ পরিষদের অধিবেশনে দেওয়া বক্তব্যে বলেন, চুক্তি ভঙ্গকারী প্রথম দেশ হবে না ইরান। এ সময় তিনি বলেন, কোনো পক্ষ এই চুক্তির শর্ত লঙ্ঘন করলে ইরান কড়া জবাব দেবে।
রুহানি বলেন, এটা খুবই দুঃখের বিষয় হবে যদি, ট্রাম্পের কারণে চুক্তিটি বাতিল হয়ে যায়।
সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার সময়ে সম্পাদিত চুক্তিটি নিয়ে দীর্ঘদিন ধরে সমালোচনা করে আসছিলেন ট্রাম্প। গত মাসে মার্কিন প্রেসিডেন্টের দপ্তর হোয়াইট হাউসের পক্ষ থেকে বলা হয়, ইরান চুক্তি মেনে চলছে। তবে ট্রাম্প বলেন, মধ্যপ্রাচ্যের দেশটি চুক্তির শর্তগুলো লঙ্ঘন করছে।
নিউইয়র্কে জাতিসংঘের সদর দপ্তরে দেওয়া বক্তব্যে হাসান রুহানি, ট্রাম্পের বক্তব্যকে অজ্ঞ, হাস্যকর ও বিদ্বেষী বলে আখ্যা দেন। তিনি বলেন, এ ধরনের কথাবার্তা জাতিসংঘে বলার অনুপযুক্ত।
২০১৫ সালে ইরানের সঙ্গে ঐতিহাসিক পরমাণু চুক্তি করে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, চীন, রাশিয়া ও জার্মানি। এই চুক্তির ফলে ইরান পরমাণু সমৃদ্ধিকরণ কমায়। বিনিময়ে দেশটির ওপর থেকে বেশ কিছু অর্থনৈতিক অবরোধ তুলে নেওয়া হয়।



 

Show all comments
  • ণিতু ২১ সেপ্টেম্বর, ২০১৭, ১০:২৪ পিএম says : 0
    মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আন্তর্জাতিক রাজনীতিতে নবাগত দুর্বৃত্ত
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ