Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

যে কারণে সবজি বাজারে আগুন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

শাক-সবজি তথা কাঁচাবাজারের আগুন যেন নিভছেই না। বাজার ভেদে বেগুনের কেজি ৮০ থেকে ৯০ টাকা, মরিচের কেজি দেড়শ থেকে ১৮০ টাকা, এক ফালি কুমরো ৩০ থেকে ৪০ টাকা, শাকের আটি ৩০ টাকা। বেগুন, কুমড়ো, কাঁকরোল, করলা, বরবটি, ঢেঁরস, চিচিংগা, কাচা মরিচের নাম যেন কমছেই না। বন্যা, ঘন ঘন বৃষ্টি এবং রাস্তাঘাট নষ্ট হওয়ায় পরিবহন ব্যয় বেড়ে যাওয়াই মূলত এ জন্য দায়ী। খোঁজ নিয়ে জানা গেছে, বন্যার পর সা¤প্রতিক কয়েকদিনের টানা বৃষ্টিতে নষ্ট হচ্ছে সবজি ক্ষেত। অতিবৃষ্টিতে মড়ক দেখা দিয়েছে কাঁকরোল, করলা, কাঁচামরিচ ও চিচিংগা ও অন্যান্য সবজি ক্ষেতে। এতে ক্ষতির শিকার হয়েছেন সবজি চাষিরা।
উত্তরাঞ্চলের নাটোর, গাইবান্ধা, রংপুর, লালমনিরহাট, নিলফামারী, নওগাঁ, জয়পুরহাট, সিরাজগঞ্জ জেলা আলু, কাঁকরোল, করলা, কাঁচামরিচ ও চিচিংগাসহ বিভিন্ন সবজির জন্য বিখ্যাত। বগুড়ায় সবজির পাশাপাশি কলা ও মরিচ উৎপাদন ব্যাপক। এসব জেলায় বন্যায় ধানের পাশাপাশি রবিশস্যের সর্বনাশ করেছে। বন্যার পানি নেমে যাওয়ার পর কৃষকরা নতুন করে সবজি চাষ শুরু করে। কিন্তু অতি বৃষ্টি সে সবজি গাছ নষ্ট করে দিচ্ছে। এদিকে মুন্সিগঞ্জ, নরসিংদীর সবজি ঢাকায় সমাদৃত। কিন্তু অতি বৃষ্টি সবজি ক্ষেতে পানি উঠায় সবজির গোড়া পঁচে যাওয়ায় কৃষকদের সর্বনাম হয়েছে। অতি বৃষ্টির মধ্যেই ক্ষেতের ফসল নষ্ট হওয়ার পর যে সবজি পাওয়া যাচ্ছে তা দ্বিগুন দামে বিক্রী হচ্ছে। গ্রামে গঞ্জে দাম বেশি তারপর পরিবহন ভাড়া বৃদ্ধি পাওয়ায় রাজধানী ঢাকার সবজি বাজারে যেন আগুন লাগিয়ে দিয়েছে।
রাজধানী ঢাকার কাঁচা বাজারগুলোতে সবজির সরবরাহ তুলনামূলক কম। ক্ষেতে সবজি নষ্ট হয়ে যাওয়ায় সরবরাহ কম হওয়ায় তার প্রভাব পড়েছে সবজির পাইকারি বাজারে। দাম বেড়েছে বেশির ভাগ সবজির। কৃষি স¤প্রসারণ অধিপ্তরের কর্মকর্তারা জানান, বন্যার পর অনবরত বৃষ্টি হওয়ার কারণে এই সবজি ক্ষেতের নালাগুলো মাটিতে পূর্ণ হওয়ার কারণে পানি নিষ্কাশনে বিঘœ সৃষ্টি হয়। পানি জমে যাওয়ায় ক্ষেতে সবজি গাছের পাতা ও ডাল নেতিয়ে যাচ্ছে। আর কাঁকরোল, বেগুন, মরিচসহ কিছু সবজি ক্ষেতে দু’দিন পানি থাকলেই গাছ মারা যায়। তাছাড়া রাস্তা নস্ট হওয়ায় ঈদের আগে পরিবহন ভাড়া বেড়ে গেছে। পরিবহন ভাড়া বৃদ্ধিও সবজির মূল্য বৃদ্ধির জন্য দায়ী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সবজি

৪ ফেব্রুয়ারি, ২০২২
১০ ডিসেম্বর, ২০২১
৪ সেপ্টেম্বর, ২০২১
২২ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ