Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

শঙ্কা কাটিয়ে বিশ্বকাপে শ্রীলঙ্কা

ওয়েস্ট ইন্ডিজকে বাছাই পর্বে ঠেলে দিলেন বেয়ারস্টো

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২১ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

একদিকে প্রথম দুই বিশ্বকাপের চ্যাম্পিয়ন, এক সময়ের প্রবল পরাক্রমশালী ওয়েস্ট ইন্ডিজ। অন্যদিকে, ১৯৯৬ সালের অপরাজিত চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা। এই দুই দলকেই জুঝতে হচ্ছে সময়ের ফেরে। যে কোন এক দলের বিশ্বকাপে খেলা নিয়েই দেখা দিয়েছিল সংশয়! অবধারিত হয়ে উঠছিল ক্রমেই। একটি হার কেবল সেটিকেই নিশ্চিত করে দিল। ২০১৯ বিশ্বকাপ খেলতে হলে ওয়েস্ট ইন্ডিজকে পেরুতে হবে বাছাইপর্ব, অষ্টম দল হিসেবে সরাসরি বিশ্বকাপ খেলার যোগ্যতা অর্জন করেছে ধুঁকতে থাকা আরেক দল শ্রীলঙ্কা।

সরাসরি খেলতে হলে ওয়েস্ট ইন্ডিজের প্রয়োজন ছিল ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজে ৫-০ ব্যবধানে জয়। গেলপরশু রাতে সিরিজের প্রথম ম্যাচেই হেরেছে ক্যারিবিয়ানরা। ওয়ানডেতে জনি বেয়ারস্টোর প্রথম সেঞ্চুরিতে ওল্ড ট্রাফোর্ডে সফরকারী ওয়েস্ট ইন্ডিজকে সাত উইকেটে হারিয়েছে স্বাগতিক ইংল্যান্ড। তাতে হাঁফ ছেড়ে বেঁচেছে লঙ্কানরা। আউট ফিল্ড ভেজা থাকায় প্রায় ২ ঘন্টা দেরীতে শুরু হওয়া ৪২ ওভারের ম্যাচে আগে ব্যাট করে ৯ উইকেটে ২০৪ রান করে ক্যারিবিয়রা। জয়ের জন্য খেলতে নেমে ৬৭ বল বাকি থাকতে ৩ উইকেট হারিয়ে ২১০ রান করে ইংল্যান্ড। ইনিংস শুরু করতে নেমে যথার্থতা প্রমান করে বেয়ারস্টো ১০০ রানে অপরাজিত থাকেন। ছয় বছর আগে ওয়ানডে ক্রিকেটে অভিষেক হওয়ার পর নিজের ২৮তম ম্যাচে প্রথম সেঞ্চুরি দেখা পান তিনি।
স্বাগতিক ইংল্যান্ড ও আগামী ৩০ সেপ্টেম্বরের র‌্যাঙ্কিংয়ের অন্য সাত শীর্ষ দল সরাসরি খেলবে বিশ্বকাপে। আটে থাকা শ্রীলঙ্কার রেটিং পয়েন্ট ৮৬, নয়ে থাকা ওয়েস্ট ইন্ডিজের ৭৮। সিরিজের বাকি চার ম্যাচ জিতলেও শ্রীলঙ্কাকে টপকে আটে উঠতে পারবে না জেসন হোল্ডারের দল। ইংল্যান্ডের সঙ্গে তাই সরাসরি ২০১৯ বিশ্বকাপ খেলবে দক্ষিণ আফ্রিকা, ভারত, অস্ট্রেলিয়া, নিউ জিল্যান্ড, বাংলাদেশ, পাকিস্তান ও শ্রীলঙ্কা। ওয়েস্ট ইন্ডিজ, জিম্বাবুয়ে, আফগানিস্তান ও আয়ারল্যান্ড খেলবে আগামী বছর বাছাইপর্বে। ১০ দলের বাছাইপর্বে চার দল আসবে আইসিসি ওয়ার্ল্ড ক্রিকেট লিগ চ্যাম্পিয়নপিপ থেকে। দুটি দল আসবে ওয়ার্ল্ড ক্রিকেট লিগ ডিভিশন দুই থেকে। আগামী বছর বাছাইপর্ব হবে জিম্বাবুয়েতে।
বাছাইপর্বের শীর্ষ দুই দল খেলবে ২০১৯ বিশ্বকাপে। সে বছরের ৩০ মে থেকে ১৫ জুলাই ১০ দলকে নিয়ে বিশ্বকাপ হবে ইংল্যান্ডে।
সরাসরি বিশ্বকাপ খেলার যোগ্যতা অর্জন করতে পারায় শ্রীলঙ্কার ওয়ানডে অধিনায়ক উপুল থারাঙ্গার কণ্ঠে স্বস্তি, ‘বলার অপেক্ষা রাখে না, আমরা খুব কঠিন সময় পার করছি। তবে আমি অনেক বড় ধন্যবাদ জানাই সমর্থকদের, যারা আমাদের ওপর ভরসা রেখেছে। আইসিসি টুর্নামেন্ট সবসময়ই লঙ্কান ক্রিকেট জাদুকরী কিছু বের করে এনেছে। সেটি আবারও প্রমাণ করতে মুখিয়ে আছি আমরা।’

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ