Inqilab Logo

রোববার, ২৬ মে ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

শীতলক্ষ্যায় দূষণ বন্ধে হাইকোর্টের নির্দেশ উপেক্ষিত

প্রকাশের সময় : ১৫ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

নারায়ণগঞ্জ থেকে স্টাফ রিপোর্টার : বিশ্ব নদী রক্ষা দিবস উপলক্ষে এবং শীতলক্ষ্যা নদী দূষণ মুক্ত করতে যথাযথ পদক্ষেপ গ্রহণের দাবি জানিয়েছে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)।
সোমবার সকালে শহরের ১নং খেয়াঘাট এলাকায় বাপা নারায়ণগঞ্জ জেলা শাখার উদ্যোগে এ লক্ষ্যে মানববন্ধন শেষে জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি প্রদান করা হয়। জেলা প্রশাসকের মাধ্যমে স্মারকলিপিটি বাংলাদেশ নৌ-মন্ত্রণালয়ে প্রদান করা হয়।
জেলা পরিবেশ আন্দোলন কমিটির সভাপতি এড. এবি সিদ্ধিকের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন নারায়ণগঞ্জ নাগরিক কমিটির সভাপতি আব্দুর রহমান, জেলা পরিবেশ আন্দোলনের ভাইস প্রেসিডেন্ট নাসির উদ্দিন মন্টু, সাধারণ সম্পাদক তারিক বাবু, সদস্য এড. এ কে জাহিদুল হক, খলিল রহমান, এড. মাসুম, আমরা নারায়ণগঞ্জবাসীর সভাপতি আলহাজ নুরুদ্দিন আহাম্মেদ, জেলা পরিবেশ প্রতিকার কমিটির সভাপতি আব্দুর রাজ্জাক, জেলা বাসদের সমন্বয়ক নিখিল দাস, আসাদুজ্জামান পিয়া, আসাদ সরকারসহ আরো অনেকে।
বক্তব্য শেষে তারা জেলা প্রশাসক মো: আনিছুর রহমান মিঞার কাছে স্মারকলিপি প্রদান করেন। এ সময় জেলা প্রশাসক বিষয়টি নৌ-মন্ত্রনালয়ে অবগত করবেন বলে আশ্বস্ত করেন।
স্মারকলিপিতে তারা উল্লেখ করেন, হোসিয়ারি, পাট শিল্পসহ নারায়ণগঞ্জকে প্রাচ্যের ডান্ডি হিসেবে পরিচিতি লাভে শীতলক্ষ্যা নদীর অবদান সবচেয়ে বেশি। এ শীতলক্ষ্যা নদীর গৌরবোজ্জ্বল ইতিহাস আজ বিলুপ্ত হওয়ার পথে। বর্তমানে মানুষ এ নদীর পাশ দিয়ে হাটা-চলা করলে নাকে রুমাল বেধে রাখতে হয়। এর স্বচ্ছ পানি আজ রাবের মতো কালো ও দুর্গন্ধযুক্ত। এ অবস্থায় ওয়াসার সরবরাহকৃত নামে মাত্র শোধন করা এ পানি পান করে নগরবাসী আক্রান্ত হচ্ছে নানা ধরনের রোগে। এর পরেও বিভিন্ন শিল্প ও ডাইং কারখানার ক্যামিল মিশ্রিত তরল বর্জ্য অনবরত নিঃস্বরণ করা হচ্ছে শীতলক্ষ্যা নদীতে পানিতে। হাইকোর্ট নদীর এ করুণ দশার সংস্কারের জন্য নির্দেশ দেওয়ার পরেও দৃশ্যমান কোনো ব্যবস্থা নিতে দেখা যাচ্ছে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শীতলক্ষ্যায় দূষণ বন্ধে হাইকোর্টের নির্দেশ উপেক্ষিত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ