Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সু চিকে প্রদত্ত সম্মাননা কেড়ে নিল যুক্তরাজ্যের সংগঠন

ইনকিলাব ডেস্ক: | প্রকাশের সময় : ২১ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

মিয়ানমারের নেত্রী অং সান সু চি ও তার সরকার রাখাইন রাজ্যের ভয়াবহ রোহিঙ্গা পরিস্থিতির বিষয়ে বালিতে মাথা গুঁজে রেখেছেন বলে সমালোচনা করেছেন আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। লন্ডন-ভিত্তিক আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের দক্ষিণ-পূর্ব এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের পরিচালক জেমস গোমেজ মিয়ানমারের নেত্রী অং সান সু চি জাতির উদ্দেশে যে ভাষণ দিয়েছেন তাতে বক্তব্যে বিস্ময় প্রকাশ করেছেন। অন্য আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনগুলোও সু চির বক্তব্যের তীব্র সমালোচনা করেছেন। গোমেজ বলেন, অং সান সু চি তার বক্তব্যের মাধ্যমে আবারও দেখিয়েছেন যে, তিনি ও তার সরকার রাখাইন রাজ্যের ভয়াবহ পরিস্থিতির বিষয়ে বালিতে তাদের মাথা গুঁজে রেখেছেন। মিয়ানমারের রাখাইন রাজ্যে মানবিক পরিস্থিতির অবনতিতে কার্যকর ভূমিকা না রাখায় দেশটির কার্যত নেতা অং সান সু চিকে প্রদত্ত সম্মাননা ফিরিয়ে নিয়েছে যুক্তরাজ্যের অন্যতম বৃহৎ একটি ট্রেড ইউনিয়ন। মিয়ানমারের সামরিক জান্তা সরকারের সময় গণতন্ত্রের পক্ষে প্রচারের পুরস্কার হিসেবে সু চিকে বেশ কিছু সম্মাননা দিয়েছিল যুক্তরাজ্যের কিছু প্রতিষ্ঠান। এখন তারা একযোগে সেগুলো পর্যালোচনা বা বাতিলের কথা ভাবছে। ঠিক সে সময়ে ট্রেড ইউনিয়নের পক্ষ থেকে এমন ঘোষণা এলো। খবরে বলা হয়, রোহিঙ্গা সঙ্কটের বিষয়ে চুপ থাকায় বিশ্বজুড়ে তীব্র সমালোচনা ও নিন্দার মধ্যেই গত মঙ্গলবার এই প্রথম মুখ খোলেন শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ী এই নেত্রী। অং সান সু চি’র ভাষণ নিয়ে অনেকের মাঝে ব্যাপক আগ্রহ থাকলেও, তার ভাষণে কিছু কথা নানা প্রশ্নের জন্ম দিয়েছে। অনেকে অভিযোগ করছেন, সু চি বাস্তবতা এড়িয়ে গেছেন। টেলিভিশনে প্রচারিত ভাষণে অং সান সু চি বলেছেন, চার লাখ রোহিঙ্গা মুসলমান কেন পালিয়ে গেছে, সে সম্পর্কে তিনি কিছু জানেন না। তার সরকারকে এর কারণ খুঁজে বের করতে হবে। জাতিসংঘ ও বিভিন্ন আন্তর্জাতিক প্রতিষ্ঠান যখন বলছে যে রাখাইনে রোহিঙ্গা মুসলমানদের জাতিগতভাবে নির্মূল করা হচ্ছে, তখন রোহিঙ্গাদের পালিয়ে যাওয়া নিয়ে সু চি অবগত না থাকার কথা বেশ হতবাক করেছে। মিয়ানমারের নেত্রী বলেন, অধিকাংশ মুসলিম পালিয়ে যায়নি এবং সহিংসতা বন্ধ হয়ে গেছে। এএফপি, রয়টার্স।



 

Show all comments
  • Tariqul Islam ২১ সেপ্টেম্বর, ২০১৭, ১১:৪৮ এএম says : 0
    Right she is a rohingya genocide killer
    Total Reply(0) Reply
  • Zakaria Masud ২১ সেপ্টেম্বর, ২০১৭, ১১:৪৮ এএম says : 0
    good
    Total Reply(0) Reply
  • মোঃশফিকুল ইসলাম (মিলন) ২১ সেপ্টেম্বর, ২০১৭, ১২:৫৩ পিএম says : 0
    আমার মন্তব্য»আমি মনে করি পবিত্র আলকুরআনের চেয়ে বড় কোনো সংবিদান আজ পর্জন্ত আবিস্কার হয়নি!আর এই সংবিদানের ছায়াতলে সব শ্রেনির মানুষ নিরাপদে থাকে!আর সব চেয়ে বড় কথা হচ্ছে আমাদের রাছুল (সাঃ) তিনি একজন রাস্ট্র প্রধান ছিলেন এবং সে কিভাবে রাস্ট্র পরিচলনা করতেন?ভারত সরকার কিভাবে রাস্ট্র পরিচালনা করে ওরা সংখায় হিন্দু বেশি,জার কারনে ওদের ধর্মটাই ওদের সংবিদান,আর ওদের ধর্মকে প্রধান্য দিয়েই ওরা রাষ্ট্র পরিচালনা করে!আর আমরা ৯০%মূসলিম নাগরিক হিসেবে ভারতের কাছে সেখা উচিত কিভাবে ধর্মকে পাধান্য দিয়ে রাষ্ট্র পরিচালনা করে?আর আমি মনেকরি ধর্মকে প্রধান্য দিয়েই আমাদের বাংলাদেশের সংবিদান পরিচালনা করি!আর আমাদের কাছে ইসলাম ধর্মই হচ্ছে মানবতার সবচেয়ে বড় সংবিদান!
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ