Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

আন্তর্জাতিক ডেস্ক : | প্রকাশের সময় : ২১ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

সহযোগিতা চুক্তি
ইনকিলাব ডেস্ক : সউদী আরব ও ব্রিটেন সামরিক সহযোগিতা বিষয়ক একটি চুক্তিতে স্বাক্ষর করেছে। উপসাগরীয় প্রতিদ্ব›দ্বী দেশ কাতার ইউরোপীয় এ দেশ থেকে যুদ্ধবিমান ক্রয়ে একটি চুক্তি স্বাক্ষর করার মাত্র দু’দিন পর তারা এ চুক্তি করলো। গত মঙ্গলবার সউদী বার্তা সংস্থা (এসপিএ) পরিবেশিত এক বিবৃতিতে বলা হয়, সউদী যুবরাজ মোহাম্মদ বিন সালমান বন্দর নগরী জেদ্দায় সফররত ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী মাইকেল ফ্যালনের সঙ্গে নিরাপত্তা সহযোগিতা সম্পর্ক নিয়ে আলোচনার পর এ চুক্তি স্বাক্ষর করা হয়। তবে বিবৃতিতে এ ব্যাপারে বিস্তারিত আর কিছু বলা হয়নি। এসপিএ জানায়, বৈঠককালে তারা দ্বি-পাক্ষিক সম্পর্ক বিশেষকরে প্রতিরক্ষা খাতে যৌথ সহযোগিতা বিষয়ে পর্যালোচনা করেন। তারা সন্ত্রাসবাদ দমন প্রচেষ্টা নিয়েও আলোচনা করেন। এএফপি।

বোমায় নিহত ৩
ইনকিলাব ডেস্ক : ইরাকের উত্তরাঞ্চলের একটি রেস্টুরেন্টে আজ দুইটি আত্মঘাতী বোমা হামলায় তিন জন নিহত ও ৩৪ জন আহত হয়েছে। নিরাপত্তা সূত্র জানায়, ওই রেস্টুরেন্টে আইএস জঙ্গিদের নিয়মিত যাতায়াত ছিল। বোমা হামলাকারীরা তিকরিত ও বাইজ শহরের মাঝামাঝি সালেহউদ্দিন প্রদেশের হাজাজ শহরের ওই রেস্টুরেন্টে গত মঙ্গলবার হামলা চালায়। এই হামলার মাত্র পাঁচ দিন আগে একটি রেস্টুরেন্টে ও দেশটির দক্ষিণাঞ্চলীয় চেকপয়েন্টের কাছে দুইটি বোমা হামলায় ৮৪ জন নিহত হয়। এএফপি।

নিউজিল্যান্ডে ভূমিকম্প
ইনকিলাব ডেস্ক : মেক্সিকোতে ৭ মাত্রার ভয়াবহ ভূমিকম্পের কয়েক ঘণ্টার মধ্যেই ভূমিকম্প আঘাত আনলো নিউজিল্যান্ডে। রিখটার স্কেলে এর মাত্রা ছিলো ৬ দশমিক ১। মার্কিন ভূতাত্তি¡ক জরিপ সংস্থা জানায়, দেশটির দক্ষিণ পশ্চিমাঞ্চলীয় ইনভারকারগিল শহর থেকে ৪০ কিলোমিটার দূরে এর উৎপত্তি। তবে কোনোও সুনামি সতর্কতা জারি করা হয়নি। এখনও পর্যন্ত কোনও হতাহতের খবরও পাওয়া যায়নি। এদিকে মেক্সিকোর ভয়াবহ ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে দু’শতাধিক। রয়টার্স।

ভারতে সড়ক দুর্ঘটনা
ইনকিলাব ডেস্ক : ভারতের উত্তর প্রদেশ রাজ্যে এক সড়ক দুর্ঘটনায় কমপক্ষে চারজন নিহত ও ৪০ জনের বেশী আহত হয়েছে। গতকাল বুধবার পুলিশ একথা জানায়। পুলিশের সিনিয়র এক কর্মকর্তা বলেন, মঙ্গলবার রাতে রাজ্যের বুধানপুর এলাকায় একটি ট্রাক্টর ট্রলির সাথে একটি ট্রাকের সংঘর্ষ হলে এ দুর্ঘটনা ঘটে। তিনি জানান, এতে ঘটনাস্থলেই চারজন নিহত হয়। স্থানীয় মানুষের সহযোগিতায় আহতদের পার্শ্ববর্তী একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে। ওই পুলিশ কর্মকর্তা আরো জানান, হতাহতদের অধিকাংশ ট্রাক্টর ট্রলিতে করে যাচ্ছিল। এ দুর্ঘটনায় ট্রাকের চালকও আহত হয়েছে। সিনহুয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ