Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

মেক্সিকোতে ভয়াবহ ভূমিকম্পে নিহত কমপক্ষে ১৪০, বহু ভবন ধস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ সেপ্টেম্বর, ২০১৭, ১১:৩২ এএম | আপডেট : ১:২১ পিএম, ২০ সেপ্টেম্বর, ২০১৭

মেক্সিকোতে নিহত হয়েছেন কমপক্ষে ১৪০ জন। ধসে পড়েছে বহু ভবন। বিধ্বস্ত ভবনের ধ্বংসাবশেষের নিচে চাপা পড়ে আছে বহু মানুষ। ফলে নিহতের সংখ্যা আরও বাড়ার আশঙ্কা রয়েছে।

৭.১ মাত্রার ভূমিকম্প আঘাত হানে মেক্সিকোতে। এতে সবচেয়ে বেশি মানুষ নিহত হয়েছেন পুয়েবলা, মোরেলস, মেক্সিকো স্টেটস ও মেক্সিকো সিটিতে। যতদূর চোখ যায় শুধু ধ্বংসাবশেষ দেখা যাচ্ছে।

প্রেসিডেন্ট এনরিকে পেনা নিয়েতো বলেছেন, রাজধানী মেক্সিকো সিটিতে কমপক্ষে ২৭টি ভবন ধসে পড়েছে।

তিনি নাগরিকদের বলেছেন, আমরা নতুন এক জাতীয় জরুরি অবস্থার মুখোমুখি।

সহায়তায় নামানো হয়েছে সেনাবাহিনীকে। রাতভর সেখানে উদ্ধার তৎপরতা চলছে।

শিক্ষামন্ত্রী আউরেলিও নুনো টুইটে বলেছেন, মেক্সিকো সিটিতে পরবর্তী নোটিশ না দেয়া পর্যন্ত সব সরকারি, বেসরকারি স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে। পুয়েবলা ও গুয়েরা রাজ্যের স্কুলগুলোও বন্ধ ঘোষণা করা হয়েছে।

মেক্সিকো সিটিতে বিমানবন্দর কিছু সময়ের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছিল। পরীক্ষা করে দেখা গেছে রানওয়েতে কোনো ক্ষতি হয় নি। এর পরে রাতে চালু হয়েছে বিমানবন্দর।
স্থানীয় ও সরকারি কর্মকর্তারা বলেছেন, বেশির ভাগ মানুষ নিহত হয়েছেন মোরেলসে। সেখানে নিহতের সংখ্যা কমপক্ষে ৬৪। মেক্সিকোর মধ্যাঞ্চলে বিদ্যুতবিচ্ছিন্ন হয়ে পড়েছেন কমপক্ষে ৩৮ লাখ মানুষ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ