Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ধারাবাহিকতার ‘প্রতীক’ শান্ত

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২০ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

তরুণ প্রতিভাবান ক্রিকেটার নাজমুল হোসেন শান্তকে বাংলাদেশ হাই-পারফরম্যান্স দলের অধিনায়ক করে ইংল্যান্ড সফরে পাঠিয়েছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থার সিদ্ধান্তকে সঠিক প্রমাণিত করে ইংল্যান্ড সফরে সামর্থ্যরে প্রমাণ রেখে তারই জানান দিচ্ছেন উদীয়মান এই ব্যাটসম্যান।
ইংল্যান্ড সফরে বাংলাদেশ হাই-পারফরম্যান্স দলের মোট সাত ম্যাচ খেলার কথা থাকলেও বৃষ্টির বাগড়ায় মাঠে গড়িয়েছে মাত্র চার ম্যাচ। আর এই চার ম্যাচেই ব্যাট হাতে উজ্জ্বল ছিলেন শান্ত। দুই শতক আর দুই অর্ধ-শতকে মোট ৩৯৪ রান এসেছে বাঁ-হাতি এই ব্যাটসম্যানের ব্যাট থেকে।
বাংলাদেশ হাই-পারফরম্যান্স দলের ইংল্যান্ড সফরের প্রথম ম্যাচটি পরিত্যক্ত হলেও হেসেছিল শান্ত’র ব্যাট। ভারী বৃষ্টিপাতে ম্যাচ ভেসে যাওয়ার আগে ১০৬ রানের অনবদ্য ইনিংস খেলেছিলেন তিনি। এরপরের ম্যাচে আবারো শতকের দেখা পান তিনি। নটিংহ্যাম্পশায়ারের দ্বিতীয় একাদশের বিপক্ষে ২৯৫ রানে ব্যাট করতে নেমে ৮৪ রানে টপ-অর্ডারের তিন উইকেট হারিয়ে ধুঁকতে থাকা দলকে ১৪৮ বলের মোকাবেলায় ৭ চার আর ৪ বিশাল ছক্কায় সাজানো অপরাজিত ১৪৪ রানের ইনিংসে ম্যাচ জিতিয়েছিলেন তিনি।
এরপর সফরের তৃতীয় ম্যাচ পরিত্যক্ত হলেও চতুর্থ ম্যাচে এসে আবারো অধিনায়ক শান্ত’র ব্যাটে চড়ে জয়ের হাসিতে মাতে সফরকারীরা। অধিনায়কের ৮ চার আর ও ১ ছয়ে সাজানো ৮৭ রানের উপর ভর করে ঐ ম্যাচে বাংলাদেশ জয়লাভ করে ২৫ রানে। ইংল্যান্ড সফরের সবচেয়ে ধারাবাহিক এবং বড় প্রতিপক্ষ বৃষ্টি কেড়ে নেয় শান্তদের সফরের পঞ্চম ও ষষ্ঠ ম্যাচ। শেষ ম্যাচটি মাঠে গড়ালেও সুবিধা করতে পারেনি সফরকারীরা। ওয়ারউইকশায়ারের ৮ উইকেটে ৩৩২ রানের জবাবে ৩৫.১ ওভারে ১৬৩ রানেই গুটিয়ে যায় শান্তবাহিনী। তবে এদিনও সেরাটা দিয়ে এই ম্যাচেও লড়াই চালিয়ে যান শান্ত। ৫৬ বলে ৫ চার ও ২ ছয়ে ৫৭ রানের ইনিংসে নিজের সামর্থ্যরে জানান দিয়ে রাখেন তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ