Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

লাখো জনতার উপস্থিতিতে হেফাজতে ইসলাম বাংলাদেশের ঘেরাও কর্মসূচি পালিত

মিয়ানমার দূতাবাস ও জাতিসংঘ অফিসে স্মারকলিপি পেশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

মিয়ামানমারের রাখাইনে রোহিঙ্গা মুসলমানদের নির্মম গণহত্যার মাধ্যমে জাতিগত নিধন বন্ধের দাবীতে হেফাজতে ইসলাম বাংলাদেশ গতকাল ঢাকাস্থ মিয়ানমার দূতাবস ঘেরাও কর্মসূচী পালন করেছে। গতকাল সকাল ১১টায় বাইতুল মুকাররম উত্তর গেট সড়কে স্মরণকালের বিশাল সমাবেশ শেষে মিয়ানমার দূতাবাস ঘেরাও ও স্মারকলিপি প্রদানের লক্ষে এক দীর্ঘ গণমিছিল শান্তিনগর পৌঁছলে পুলিশ মিছিলের গতিরোধ করে। এ সময় আল্লামা কাসেমীর নেতৃত্বে ১২ সদস্যের একটি প্রতিনিধিদল মিয়ানমার দূতাবাসে গিয়ে প্রোটৌকল অফিসারের কাছে স্মারকলিপি হস্তান্তর করেন। এরপর প্রতিনিধিদল ঢাকাস্থ জাতিসংঘের কার্যালয়ে গিয়ে আরেকটি স্মারকলিপি প্রদান করেন। প্রতিনিধিদলে ছিলেন মাওলানা শাহ আতাউল্লাহ, মাওলানা জুনায়েদ আল-হাবীব, মাওলানা মাহফুজুল হক, মাওলানা আব্দুর রব ইউসূফী, মাওলানা মুজীবুর রহমান পেশোয়ারী, মাওলানা হাকীম আব্দুল করীম, মাওলানা আজীজুল হক ইসলামাবাদী, মাওলানা ফজলুল করীম কাসেমী, মাওলানা নাজমুল হাসান, মাওলানা মুনীর হোসাইন কাসেমী ও মুফতী জাকির হোসাইন কাসেমী।
গণমিছিলপূর্ব বিশাল সমাবেশ শুরুর পূর্বেই লোকে লোকারণ্য হয়ে যায় বাইতুল মুকাররম উত্তর গেটের সামনের সড়কসহ আশপাশের এলাকা। সমাবেশে সভাপতির বক্তব্যে হেফাজতের কেন্দ্রীয় সহ-সভাপতি ও ঢাকা মহানগর সভাপতি আল্লামা নূর হোসাইন কাসেমী বলেছেন মিয়ানমারের রাখাইন রাজ্যে নিরীহ রোহিঙ্গা মুসলমানদের উপর যে নির্মম গণহত্যা চলছে তা ইতিহাসের সকল বর্বরতাকে হার মানিয়েছে। বিশ্বব্যাপী এই গণহত্যার ধিক্কারের পরেও মিয়ানমারের সামরিক জান্তা তাদের নিষ্ঠুরতা বন্ধ করেনি, তাই রোহিঙ্গা মুসলমানদের রক্ষায় সরকারকে কুটনৈতিকভাবে শক্ত পদক্ষেপ নিতে হবে। কুটনৈতিক পথে সফলতা না আসলে আরাকান স্বাধীন করার জন্য সামরিক ব্যবস্থা নিতে হবে। এ বিষয়ে দেশের মানুষ সরকারের পাশে থাকবে।
মাওলানা শাহ আতাউল্লাহ বলেন রোহিঙ্গা মুসলমানদের নির্মম গণহত্যা বন্ধ না হলে আরাকান স্বাধীন করতে জিহাদের প্রস্তুতি নিতে হবে।
সমাবেশে আরো বক্তব্য রাখেন প্রিন্সিপাল মাওলানা আবুল কালাম, মাওলানা মাহফুজুল হক, মাওলানা আব্দুর রব ইউসূফী, মাওলানা আজীজুল হক ইসলামাবাদী, মাওলানা মুজীবুর রহমান পেশোয়ারী, মাওলানা নুরুল ইসলাম জিহাদী, মাওলানা মঞ্জুরুল ইসলাম আফেন্দী, মাওলানা হাকীম আব্দুল করীম, মাওলানা নাজমুল হাসান, মাওলানা মামুনুল হক, মাওলানা হাবীবুল্লাহ মিয়াজী, মাওলানা আহমদ আলী কাসেমী, মাওলানা মুজীবুর রহমান হামিদী ও মাওলানা আজীজুর রহমান হেলাল প্রমূখ।
সমাবেশ পরিচালনায় ছিলেন মাওলানা জুনায়েদ আল-হাবীব, মাওলানা ফজলুল করীম কাসেমী, মাওলানা জয়নুল আবেদীন ও মাওলানা সুলতান মুহিউদ্দীন প্রমূখ।
মাওলানা মাহফুজুল হক বলেন সরকারকে এই রকম গণহত্যার প্রতিবাদে মায়ানমার দূতাবাস বন্ধ করে দিতে হবে। তিনি বলেন মিয়ানমার থেকে বাংলাদেশে আগত রোহিঙ্গা মুসলমানদের সাহায্যে বাংলাদেশী মুসলমানদেরকে আনসারের ভূমিকায় অবতীর্ণ হতে হবে এবং সেনাবাহিনীর তত্ত¡াবধানে রোহিঙ্গা শরণার্থীদের আশ্রয়, খাদ্য, ঔষধ ও পানিসহ যাবতীয় বিষয়ে কার্যক্রম পরিচালনার ব্যবস্থা করতে হবে।
মাওলানা আব্দুর রব ইউসূফী বলেন মিয়ানমারের রোহিঙ্গা গণহত্যা বন্ধ করতে না পারলে সরকার আমাদের অনুমতি দিক। আমরা এদেশের গণমানুষ দেশীয় অস্ত্র হাতে নিয়ে আরাকান স্বাধীন করতে জিহাদে যেতে প্রস্তুত আছি।
মাওলানা আজীজুল হক ইসলামাবাদী বলেন মিয়ানমারের সামরিক জান্তারা এ যাবত ৩৫ বারেরও অধিক বাংলাদেশের আকাশ সীমা লংঘন করেছে। সরকার এ বিষয়ে তেমন কোন পদক্ষেপ না নিয়ে নতজানু পররাষ্ট্রনীতি প্রদর্শন করেছে।
মাওলানা মুজীবুর রহমান পেশোয়ারী সরকারপ্রধানকে উদ্দেশ্য করে বলেন আপনি রাশিয়া চীন ও ভারতকে ভয় করবেন না। রোহিঙ্গা ইস্যূতে এদেশের জনগণ আপনার সাথে আছেন।
মাওলানা নুরুল ইসলাম জিহাদী বলেন বর্তমান পরিস্থিতিতে রোহিঙ্গাদের পাশে দাঁড়ানো আমাদের সবার ঈমানী দায়িত্ব। এ দায়িত্ব পালনে আমরা যে কোন ত্যাগ স্বীকারে প্রস্তুত আছি।
মাওলানা মঞ্জুরুল ইসলাম আফেন্দী বলেন সন্ত্রাসী পিতার সন্ত্রাসী মেয়েই হচ্ছে অংসান সূ চী, তার পিতাও রোহিঙ্গা মুসলমানদের রক্ত নিয়ে হোলি খেলা খেলে গেছে। অংসান সূ চীর এই হোলি খেলা বন্ধ না হলে আরাকান স্বাধীন করতে এদেশে মুসলমানেরা মিয়ানমার যেতে প্রস্তুত রয়েছে।
২১ সেপ্টেম্বর জাতিসংঘ কার্যালয় অভিমুখে গণমিছিল সফলের আহŸান ইসলামী আন্দোলনের
ইসলামী আন্দোলন বাংলাদেশ ঢাকা মহানগর উত্তর সভাপতি অধ্যক্ষ হাফেজ মাওলানা শেখ ফজলে বারী মাসউদ বলেছেন, মিয়ানমার সরকার কোন খুটির জোরে নাচছে। বিশ্ব যখন হত্যাকান্ড থামাতে তৎপর তখন বিশ্ব হায়েনা সামরিক জান্তা তখনও রেক্তর নেশায় বিভোর। তাদের আরো কত রক্তের দরকার। রক্ত খেলা বন্ধ না করলে আরাকান যুদ্ধ করে মুসলমানরা স্বাধীন করবে।
গতকাল বিকালে পল্টস্থ নগর কার্যালায়ে ২১ সেপ্টেম্বর ঢাকাস্থ জাতিসংঘ কার্যালয় অভিমুখে বিশাল গণমিছিল ও স্মারকলিপি প্রদান কর্মসুচি সফল করার লক্ষ্যে ইসলামী আন্দোলন বাংলাদেশ ঢাকা মহানগর উত্তরের প্রস্তুতি সভায় সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন। সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন নগর উত্তর জয়েন্ট সেক্রেটারী সাবেক ছাত্র নেতা আরিফুল ইসলাম, সহ সাংগঠনিক সম্পাদক নুরুল ইসলাম নাঈম, মুফতী মাছউদুর রহমান, একে এম নাজমুল হক, ডাঃ মজিবুর রহমান, এডঃ শওকত আলী হাওলাদার, আবুল হোসেন প্রমুখ।



 

Show all comments
  • Ahammed Zubayer ১৯ সেপ্টেম্বর, ২০১৭, ১:১০ পিএম says : 0
    There have thousands of people our media never show them but if some infidel comes together then our yellow media has become mental to show them.
    Total Reply(0) Reply
  • Ratan Chawdhury ১৯ সেপ্টেম্বর, ২০১৭, ১:১১ পিএম says : 0
    It is good at least we did show something for them but it is very very true also we can't do anything for this people's.
    Total Reply(0) Reply
  • Misbah Uddin ১৯ সেপ্টেম্বর, ২০১৭, ১:১২ পিএম says : 0
    মাশাআল্লাহ।দেখে খুশী হলাম।আল্লাহ কবুল করুন।কিন্তু মনে রাখবেন শুধু মিছিলে মধ্যই ইসলাম সীমাবদ্ধ নয়।সব জায়গায় এগিয়ে আসতে হবে। যে কোন সার্থে বিক্রি হওয়া যাবেনা।আল্লাহ যেন আমাদেরকে মোনাফেক হতে বাছিয়ে রাখেন।হেফাজত করেন আমিন।
    Total Reply(0) Reply
  • Muhmmad Kawsar ১৯ সেপ্টেম্বর, ২০১৭, ১:১৩ পিএম says : 0
    Free Free Arakan state ,peace ,safety and justice for Ruhinga. Keep up the movement running.
    Total Reply(0) Reply
  • Rubina Akter ১৯ সেপ্টেম্বর, ২০১৭, ১:১৫ পিএম says : 0
    যেগে ওঠো বাংলার মানুষ সবাই জদি এক হয় তাহলে কেই কোন খতি করতে পারবেনা
    Total Reply(0) Reply
  • Moksid Hossen ১৯ সেপ্টেম্বর, ২০১৭, ১:১৬ পিএম says : 0
    মাশাআল্লাহ
    Total Reply(0) Reply
  • Md Belal Mahmud ১৯ সেপ্টেম্বর, ২০১৭, ১:১৬ পিএম says : 0
    আল্লাহু আকবার
    Total Reply(0) Reply
  • Shahin Rahman ১৯ সেপ্টেম্বর, ২০১৭, ১:১৭ পিএম says : 0
    শুদু মিছিল করলে হবেনা, মুসলমান হিসাবে দায়িত্ব পালন করতে হবে।
    Total Reply(0) Reply
  • Kazi Salman Arif ১৯ সেপ্টেম্বর, ২০১৭, ১:১৮ পিএম says : 0
    mashallah.ami gorbito ami akjon muslim.allah tumi shajjo koro.amader.
    Total Reply(0) Reply
  • Zia Ur Rahman ১৯ সেপ্টেম্বর, ২০১৭, ১:১৯ পিএম says : 0
    Ai ta to apnara sara kuno media valo kore dekhalo na keno ?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোহিঙ্গা

১৮ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ