Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ক্যারিবীয় অঞ্চলে ধেয়ে যাচ্ছে ঘূর্ণিঝড় মারিয়া

ইনকিলাব ডেস্ক: | প্রকাশের সময় : ১৯ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

ঘূর্ণিঝড় ইরমার আঘাতের রেশ না কাটতেই এবার ক্যারিবীয় অঞ্চলের দিকে প্রবল শক্তি নিয়ে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় মারিয়া। বাংলাদেশ সময় আজ মঙ্গলবার এটি ক্যরিবীয় দ্বীপপুঞ্জে আঘাত হানতে পারে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হারিকেন সেন্টার।
সংস্থাটি জানিয়েছে, এক নম্বর ক্যাটাগরির ঘূর্ণিঝড়টি ক্রমাগত শক্তি সঞ্চার করছে। ঘন্টায় ১৫০ কিলোমিটার বাতাসের বেগ নিয়ে মারিয়া লিউয়ার্ড আইল্যান্ডসের দিকে এগুচ্ছে। এর চোখটি মার্টিনিক এলাকার ১০০ মাইল পূর্বে অবস্থান করছে।
ন্যাশনাল হারিকেন সেন্টার আরো জানিয়েছে, গত সপ্তাহে ঘূর্ণিঝড় ইরমা যে পথে এগিয়েছে মারিয়াও সেই একইপথে এগুচ্ছে। গুয়াদিলুপ, ডমিনিকা, সেন্ট কিটস ও নেভিস, মন্টসিরাত এবং মার্টিনিকে ঘূর্ণিঝড় সতর্কতা জারি করা হয়েছে। সংস্থাটি সতর্ক করে দিয়ে বলেছে, বড় ও ধ্বংসাত্মক ঢেউয়ের কারণে পানির উচ্চতা স্বাভাবিকের চেয়ে পাঁচ থেকে সাত ফুট উচ্চতায় উঠতে পারে। লিউয়ার্ড আইল্যান্ডসের মধ্য ও দক্ষিণাংশের বেশ কিছু এলাকাসহ পুয়ের্তে রিকো এবং মার্কিন ও ব্রিটিশ ভার্জিন আইল্যান্ডসে ৫১ সেন্টিমিটার পর্যন্ত বৃষ্টিপাত হতে পারে। বুধবার রাত পর্যন্ত বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে। ‘বৃষ্টিপাতের কারণে এসব এলাকায় প্রাণবিধ্বংসী হঠাৎ বন্যা ও ভূমিধস নামতে পারে।’
গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার মূল ভূখন্ডে আঘাত হানে ঘূর্ণিঝড় ইরমা। এর আঘাতে ক্যারিবীয় অঞ্চলে ৩৭জন মানুষ নিহত হন। এছাড়া আবাসন ও বিভিন্ন স্থাপনার কয়েকশ কোটি ডলারের ক্ষয়ক্ষতি হয়েছে। সূত্র : ওয়েবসাইট



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ