Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

অস্ট্রেলিয়ার কাছেও হার দূর্ভাগ্য মেয়েদের

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

এএফসি অনুর্ধ্ব-১৬ নারী ফুটবল চ্যাম্পিয়নশিপের চুড়ান্ত পর্বে ‘বি’ গ্রæপে নিজেদের শেষ ম্যাচেও হেরেছে বাংলাদেশ। তবে দূর্ভাগ্যই বলতে হবে লাল-সবুজ মেয়েদের। শক্তিশালী অস্ট্রেলিয়ার বিপক্ষে অনেকটা জিততে জিততেই হেরে গলো বাংলাদেশ। ম্যাচের ৫০ মিনিট পর্যন্ত ২-১ গোলে এগিয়ে থাকার পর শেষ পর্যন্ত হার নিয়েই মাঠ ছাড়তে হয় লাল-সবুজদের। গতকাল বিকালে থাইল্যান্ডের চনবুড়িতে এএফসি অনূর্ধ্ব-১৬ মহিলা ফুটবলে গ্রæপের শেষ ম্যাচে অস্ট্রেলিয়া ৩-২ গোলে হারায় দশ জনের দল বাংলাদেশকে। ফলে শূণ্য হাতেই টুর্নামেন্ট থেকে বিদায় নিলো কৃষ্ণা রাণী বাহিনী। টুর্নামেন্টে নিজেদের প্রথম ম্যাচে উত্তর কোরিয়ার কাছে ৯-০ গোলে বিধ্বস্ত হওয়ার পর অনেকটা ঘুরে দাঁড়ায় বাংলাদেশের মেয়েরা। দ্বিতীয় ম্যাচে শক্তিশালী জাপানের বিপক্ষে ৩-০ গোলে হারলেও লড়াই করেছে তারা। আর শেষ ম্যাচে তো অস্ট্রেলিয়াকে সোজা হয়ে দাঁড়াতেই দেয়নি কোচ গোলাম রাব্বানী ছোটনের শিষ্যরা।
জাপানের বিপক্ষে ম্যাচে বাংলাদেশের যে দলটি খেলেছিল, সেই দলের একাদশে কোন পরিবর্তন ছিল না অস্ট্রেলিয়া ম্যাচেও। তবে চনবুড়িতে কাল দিনভর বৃষ্টি হয়েছে। থেমে থেমেই গুড়ি গুড়ি বৃষ্টি। এর মধ্যেই খেলতে হয়েছে দু’দলকে। ম্যাচের শুরু থেকেই বল দখলের লড়াইয়ে সমান তালে লড়েছে বাংলাদেশ। তবে প্রথমে গোল পায় অস্ট্রেলিয়াই। সাত মিনিটে বাংলাদেশের দু’ডিফেন্ডার বল ক্লিয়ার করতে ব্যর্থ হন। গোলরক্ষক মাহমুদা এগিয়ে যান। কিন্তু বল ধরতে পারেননি। লরিয়া হিউজ অস্ট্রেলিয়াকে এগিয়ে দেন (১-০)।
তবে ৩৩ মিনিটে বড় ধাক্কা খায় বাংলাদেশ। বলের নিয়ন্ত্রণের লড়াইয়ের পড়ে যাওয়ার পর অধিনায়ক কৃষ্ণা রানী সরকার সরাসরি লালকার্ডের দেখা পান। মাঠ ছেড়ে বেড়িয়ে যেতে হয় তাকে। ফলে দশজনের দলে পরিণত হয় বাংলাদেশ। তারপরও লড়াই করতে থাকেন মারিয়া মান্ডা, মার্জিয়ারা। ৪৫ মিনিটে পেনাল্টি থেকে গোল করে বাংলাদেশকে সমতায় ফেরান শামসুন্নাহার (১-১)। দ্বিতীয়ার্ধে আরও উজ্জীবিত ফুটবল খেলে বাংলাদেশের মেয়েরা। আর তাই ৫১ মিনিটে গোছালো আক্রমণ থেকে এগিয়ে যায় বাংলাদেশ। এসময় সতীর্থের লম্বা করে বাড়ানো বল ধরে বক্সে ঢুকে পড়া স্বপ্নার শট গোলরক্ষক ফেরানোর পর বাঁ দিক থেকে মনিকা চাকমার নিখুঁত কোনাকুনি শট ঠিকানা খুঁজে পায় জালের (২-১)। শেষ দিকে মরিয়া হয়ে ওঠে অস্ট্রেলিয়া। ৭৮ মিনিটে কার্লি এবং ৮৩ মিনিটে সোফিয়া টানা দু’গোল করলে ব্যবধান দাঁড়ায় ৩-২। ফলে শেষ পর্যন্ত এই ব্যবধানে দশজনের বাংলাদেশের বিপক্ষে জয় নিয়ে মাঠ ছাড়ে অস্ট্রেলিয়া। টুর্নামেন্টে নিজেদের মিশন শেষে আজ দেশে ফিরছে কৃষ্ণা বাহিনী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ