Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক: | প্রকাশের সময় : ১৮ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

হামলার দাবি
ইনকিলাব ডেস্ক : সিরিয়ার দেইর আয জোর প্রদেশে যুক্তরাষ্ট্র সমর্থিত বাহিনীর উপর রাশিয়া ও সিরিয়ার বিমান হামলা চালিয়েছে বলে দাবি করেছে পেন্টাগন। তারা জানায়, রুশ জেট ও সিরিয়ার সরকার বাহিনীর বিমান সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সকে (এসডিএফ) লক্ষ্য করে বিমান হামলা চালায়। প্রতিবেদনে বলা হয়, মার্কিন নেতৃত্বাধীন জোটের সঙ্গে একত্রিত হয়ে লড়াই করছে এসডিএফ। ওই হামলায় তাদের ৬ সেনা আহত হয়েছে। পেন্টাগনের দাবি, ইউফেরি নদীতে এসডিএফ সেনাদের লক্ষ্য করে হামলা চালায় রাশিয়া। রয়টার্স।

গাড়ি বোমা
ইনকিলাব ডেস্ক : ইরাকের কিরকুক শহরে গাড়িবোমা হামলায় একজন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ১০ জন। গত শনিবার রাতে একটি মদের দোকানকে লক্ষ্য করে এই হামলা চালানো হয়। প্রতিবেদনে বলা হয়, আগামী ২৫ সেপ্টেম্বর ওই এলাকায় কুর্দিদের ভোট হওয়ার কথা। সেই ভোটগ্রহণ প্রভাবিত করতেই হামলা চালানো হয়ে থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে। এই হামলাকে সন্ত্রাসী হামলা বলে বিবৃতি দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। রয়টার্স।

লন্ডনে নিহত চার
ইনকিলাব ডেস্ক : লন্ডনে গøসটারশায়ার সংলগ্ন এলাকায় সড়ক দুর্ঘটনায় অন্তত চার ব্যক্তি নিহত হয়েছেন। ১৬ সেপ্টেম্বর শনিবার এম ফাইফ মোটরওয়েতে এ দুর্ঘটনা ঘটে। সারিবদ্ধভাবে চলার সময়ে একটি লরিসহ কয়েকটি যানবহনের সংঘর্ষে এই দুর্ঘটনা ঘটে। দুর্ঘটনা ও প্রাণহানির সত্যতা নিশ্চিত করেছে পুলিশ। তাৎক্ষণিকভাবে নিহতদের পরিচয় জানা যায়নি। তবে দুর্ঘটনার পর থেকে সড়কটিতে যান চলাচল বন্ধ রয়েছে। ফলে ওই এলাকায় ছয় মাইল দীর্ঘ যানজট তৈরি হয়েছে। বিবিসি।

তালেবান হামলায়
ইনকিলাব ডেস্ক : আফগানিস্তানের দক্ষিণাঞ্চলে ন্যাটো কনভয়ের ওপর তালেবানের আত্মঘাতী হামলায় রোমানিয়ার এক সৈন্য নিহত হয়েছে। আহত হয়েছে আরো দুজন। শুক্রবার কান্দাহার প্রদেশের দামান জেলার মধ্যদিয়ে ন্যাটো সৈন্য বহর যাওয়ার সময়ে হামলাকারী বিস্ফোরক ভর্তি একটি গাড়ির বিস্ফোরণ ঘটায়। এতে হতাহত সকলেই রোমানিয়ার সৈন্য। আফগানিস্তানে যুক্তরাষ্ট্র ও ন্যাটো বাহিনীর নেতৃত্বদানকারী জেনারেল জন নিকোলসন এ হামলার নিন্দা জানিয়ে বলেন, তালেবান যে শান্তি চায় না তা আরো একবার প্রমাণিত হল। এএফপি।

শরণার্থী নিহত
ইনকিলাব ডেস্ক : কঙ্গোতে জাতিসংঘের দূত মামান সিদিকু জানিয়েছেন, দেশটির নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে অন্তত বুরুন্ডির ৩৬ জন শরণার্থী নিহত হয়েছেন। আহত হয়েছেন ১১৭ জন। গত শুক্রবার ডেমোক্র্যাটিক রিপাবলিক অব কঙ্গোর (ডিআরসি) পূর্বাঞ্চলীয় বুরুন্ডি সীমান্তবর্তী কামানিয়োলা শহরে এ ঘটনা ঘটে। গত শনিবার কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়। প্রতিবেদনে বলা হয়, দেশে পাঠানোর পরিকল্পনা নিয়ে দাঙ্গা শুরু হয়। এই ঘটনায় গভীরভাবে শোকাহত বলে জানিয়েছেন সিদিক। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ