Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

স্বাধীন আরাকানই রোহিঙ্গা সমস্যার একমাত্র সমাধান

ত্রাণ বিতরণে সরকারকে সহযোগিতার আহ্বান বিভিন্ন দলের নেতাদের

ইনকিলাব ডেস্ক: | প্রকাশের সময় : ১৭ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

মায়ানমার জান্তা ও সন্ত্রাসী সু চি বৌদ্ধদের কর্তৃক রোহিঙ্গা মুসলমানদেরকে ইতিহাসের সবচেয়ে বর্বর হত্যা, নির্যাতন ও বাড়ি-ঘর জালিয়ে দিয়ে বিতাড়িত করে জাতিগত নিধনের প্রতিবাদে গতকালও বিভিন্ন সংগঠন প্রতিবাদ সভা ও নিন্দা করেছে। প্রতিবাদে নেতৃবৃন্দ বলেছেন, রোহিঙ্গা মুসলমানদের জাতিগত নিধন বন্ধ করতে আরাকান স্বাধীন করে রোহিঙ্গা সমস্যা সমাধানের বিকল্প নেই। তাই বাংলাদেশসহ বিশ্ব মুসলিম নেতৃবৃন্দকে মায়ানমারের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে আরাকান স্বাধীন করাই রোহিঙ্গা সমস্যার একমাত্র সমাধান। আমাদের সংবাদদাতাদের পাঠানো তথ্য নিয়ে এ রিপোর্ট তৈরি করা হল:
রোহিঙ্গা মুসলিম গণহত্যা বন্ধের দাবিতে ঈশ্বরগঞ্জে বিক্ষোভ
ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) উপজেলা সংবাদদাতা জানান, ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে হেফাজতে ইসলামের নির্দেশনায় ইত্তেফাকুল উলামা ঈশ্বরগঞ্জ উপজেলা শাখার উদ্যোগে রোহিঙ্গা মুসলিম গণহত্যা ও জাতিগত উচ্ছেদ অভিযানের বিরুদ্ধে সোচ্চার প্রতিবাদ ও আন্তর্জাতিক ফোরামের দৃষ্টি আকর্ষনের লক্ষে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। গত শুক্রবার বাদ জুমা ঈশ্বরগঞ্জ বিশ্ববিদ্যালয় কলেজ গেইটের সামনে থেকে বিক্ষোভ মিছিলটি বের হয়ে পৌর সদরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদের সামনে এক সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন, ইত্তেফাকুল উলামা ঈশ্বরগঞ্জ উপজেলা শাখার সভাপতি মাওলানা আবুল ফজল, সহ সভাপতি হাফেজ আহাম্মদ আলী, সাধারণ সম্পাদক মাওলানা নুরুল আলম প্রমুখ।
মিয়ানমারে মুসলিম গণহত্যার প্রতিবাদে ফেনীতে হেফজতের বিক্ষোভ
ফেনী জেলা সংবাদদাতা জানান, মিয়ানমারে রোহিঙ্গা মুসলিম গণহত্যার প্রতিবাদে ফেনীতে বিক্ষোভ সমাবেশ করেছে হেফাজতে ইসলাম। মিছিলটি শহরের এসএসকে রোডস্থ জহিরিয়া মসজিদ থেকে বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে এক বিক্ষোভ সমাবেশে মিলিত হয় ।
মিছিলে হেফাজত কর্মীর পাশাপাশি বিপুল সংখ্যক সাধারণ মুসল্লী অংশ নেয়। জেলা হেফাজতের সভাপতি মাও আবুল কাসেমের সভাপতিত্বে ও মাও জালাল উদ্দিন ফারুকীর পরিচালনায় বক্তব্য রাখেন, হেফাজতের সাধারণ সম্পাদক মুফতি রহীম উল্ল্যাহ কাসেমী, সাংগঠনিক সম্পাদক মাও ওমর ফারুক, সহ-স্ধাারন সম্পাদক জাফর আহম্মদ চেীধুরী ও মুফতি কাসেম প্রমুখ।
বক্তারা বলেন, মিয়ানমারে ইতিহাসের জঘন্যতম মুসলিম গণহত্যা চলছে। যুবক,বৃদ্ধ,নারী,শিশু থেকে শুরু করে রোহিঙ্গাদের জাতিগত নিধনে মায়ানমার সরকার ও সেনাবাহিনী একসাথে কাজ করছে। সেনাবাহিনী রোহিঙ্গাদের বাড়িঘরে আগুন দিচ্ছে বলে বিশ্ব মিডিয়া ইতিমধ্যে তা প্রকাশ করেছে।
যুবতী নারীদের ইজ্জত হরণ করে উলঙ্গ করে মেরে ফেলা হচ্ছে। ফলে ২ সপ্তাহের ব্যবধানে এ পর্যন্ত প্রায় ৪ লাখ রোহিঙ্গা বাংলাদেশে অবস্থান নিয়েছে। বক্তারা এ ঘৃণ্য ও জঘণ্য হামলার নিন্দার পাশাপাশি অবিলম্বে মায়ানমার সরকারকে রোহিঙ্গা মুসলিমদের উপর নির্যাতন বন্ধ করে তাদের স্বদেশে ফিরিয়ে নেবার আহ্বান জানান।
গণহত্যার প্রতিবাদে মইনীয়া মাইজভান্ডারীয়ার মানববন্ধন
চট্টগ্রাম ব্যুরো জানায়, আন্তর্জাতিক সূফী ঐক্য সংহতি (সূফীজ)’র চেয়ারম্যান ও মাইজভান্ডার দরবারের সাজ্জাদানশীন শাহ্সূফী সৈয়দ সাইফুদ্দীন আহমদ মাইজভান্ডারীর আহ্বান মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গা মুসলমানদের গণহত্যা ও বর্বর নির্যাতনের প্রতিবাদে আনজুমানে রহমানিয়া মইনীয়া মাইজভান্ডারীয়ার উদ্যোগে গতকাল (শনিবার) চট্টগ্রাম প্রেসক্লাবের সামনে মানববন্ধন অনুষ্ঠিত হয়।
এতে প্রধান অতিথির বক্তব্যে পার্লামেন্ট অব ওয়ার্ল্ড সূফীজের ডাইরেক্টর মোহাম্মদ ইকবাল রিসালপুরী বলেন, মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা জাতি গোষ্ঠির উপর নির্মম অত্যাচার ও নির্যাতনের ভয়াবহতা দেখে বিশ্ব বিবেক স্তম্ভিত। মানববন্ধনে বক্তারা বলেন, হাজার হাজার রোহিঙ্গাকে হত্যা করে মানবতার বিরুদ্ধে অপরাধের জন্য আন্তর্জাতিক আদালতে অং সান সু চির বিচার করতে হবে। এডভোকেট আনোয়ারুল ইসলাম চৌধুরীর সভাপতিত্বে মানববন্ধনে অংশগ্রহণ করেন সালাহ উদ্দীন, আনজুমান কেন্দ্রীয় সহ-সভাপতি কবীর চৌধুরী, সহ-প্রচার সম্পাদক শাহ্ মোহাম্মদ ইব্রাহিম মিয়া, চট্টগ্রাম মহানগর সভাপতি বোরহান উদ্দিন, জসিম উদ্দিন ভূঁইয়া, কাজী মোহাম্মদ শহীদুল্লাহ প্রমুখ।
এদিকে রোহিঙ্গা উদ্বাস্তুদের মাঝে ত্রাণ বিতরণ করেছে টেরীবাজার ব্যবসায়ী সমিতি। এসময় উপস্থিত ছিলেন টেরীবাজার ব্যবসায়ী সমিতির সিনিয়র সহ-সভাপতি বেলায়েত হোসেন, সহ-সভাপতি মোহাম্মদ মুছা, আমিনুল ইসলাম, সাধারণ সম্পাদক আব্দুল মান্নান, মোঃ লিয়াকত আলী প্রমুখ। ত্রাণসামগ্রীর মধ্যে ছিল খাদ্য দ্রব্য, কাপড়, নগদ অর্থ।
বাংলাদেশ খেলাফত মজলিস
বাংলাদেশ খেলাফত মজলিসের মহাসচিব মাওলানা মাহফুজুল হক বলেছেন, শুধু প্রতিবাদ ও বিক্ষোভ মায়ানমারের সন্ত্রাসী বৌদ্ধ ও সামরিক জান্তার হত্যা ধর্ষণ ও নির্যাতন বন্ধ হবে না। বিশ্ব নেতৃবৃন্দের মায়ানমারে সৈন্য পাঠিয়ে আরাকান স্বাধীন করে রোহিঙ্গা মুসলমানদের বুঝিয়ে দেয়াই একমাত্র সমাধান। তিনি রোহিঙ্গা মুসলমানদের আশ্রয় ও খাদ্য দেয়ার ঘোষণা দেয়ায় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান।
তিনি রোহিঙ্গা মুসলিম শরণার্থীদের সাহায্যে বাংলাদেশ খেলাফত মজলিস কর্তৃক গঠিত ত্রাণ কমিটির বৈঠকে সভাপিতর বক্তব্যে এসব কথা বলেন। সভায় উপস্থিত ছিলেন কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মাওলানা কোরবান আলী কাসেমী, অফিস ও বায়তুলমাল সম্পাদক মাওলানা আজিজুর রহমান হেলাল, ছাত্র মজলিসের কেন্দ্রীয় প্রশিক্ষণ সম্পাদক মুহাম্মদ সাইদুর রহমান সানী। সভায় রোহিঙ্গা মজলুমদের সাহাযার্থে আগামী ১৮ সেপ্টেম্বর টেকনাফে যাওয়ার সিদ্ধান্ত নেয়া হয়।
বার্মিজ পণ্য বর্জনের আহবান জেদ্দা শাখার
এদিকে গত বৃহস্পতিবার বাংলাদেশ খেলাফত মজলিস সৌদি আরবের জেদ্দা শাখার শূরা অধিবেশন অনুষ্ঠিত হয়। সভায় দলের যুগ্ন-মহাসচিব মাওলানা জালালুদ্দীন আহমদ বিশ্ব মুসলিমকে সকল বার্মিজ পণ্য বর্জন করার আহবান জানান। জেদ্দা শাখার সভাপিত মাওলানা জামাল সাত্তারের সভাপতিত্বে অনুষ্ঠিত শূরায় বক্তব্য রাখেন কেন্দ্রীয় বায়তুলমাল সম্পাদক মাওলানা মাহবুবুল হক, শরীয়তপুর জেলা সাধারণ সম্পাদক মাওলানা সাব্বির আহমদ উসমানী, মাওলানা হামিদুর রহমান মানিক প্রমূখ। অধিবেশনে ২০১৭-১৮ সেশনের জন্য মাওলানা জামাল সাত্তারকে সভাপিত ও মাওলানা কাউছার হোসাইনকে সাধারণ সম্পাদক করে জেদ্দা কমিটি গঠন করা হয়।
ইসলামী ঐক্য আন্দোলন
ইসলামী ঐক্য আন্দোলনের আমির ড.মওলানা মুহাম্মদ ঈসা শাহেদী বলেছেন, মিয়ানমারের রাখাইন রাজ্য হতে রোহিঙ্গা মুসলমানদের জাতিগত নিধনযজ্ঞের কারণে মিয়ানমার সরকারের নিন্দা করায় আমরা জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সকল সদস্যের প্রতি অভিনন্দন ও কৃতজ্ঞতা জানাচ্ছি। তবে মানব সভ্যতার বিরুদ্ধে মিয়ানমার সরকারের এতবড় জঘন্য অপরাধের বিরুদ্ধে নিন্দা জানানোই যথেষ্ট হবে না; বরং তার বিরুদ্ধে সম্ভাব্য সকল প্রকার কূটনৈতিক, বাণিজ্যিক ও আন্তর্জাতিক চাপ প্রয়োগ করে রোহিঙ্গা মুসলমানদের তাদের পূর্বপুরুষের ভিটে-মাটিতে ফিরিয়ে নেয়া এবং নাগরিকত্ব ফিরিয়ে দিতে প্রয়োজনে সামরিক ব্যবস্থার মাধ্যমে বাধ্য করতে হবে।
তিনি ইসলামী ঐক্য আন্দোলন ঢাকা মহানগরীর উদ্যোগে মায়ানমারে মুসলিম নিধন বন্ধের দাবিতে মিছিল পরবর্তী সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। ঢাকা মহানগরী আমির মোস্তফা বশীরুল হাসানের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন. আন্দোলনের কেন্দ্রীয় জয়েন্ট সেক্রেটারী অধ্যাপক মোস্তফা তারেকুল হাসান, সাংগঠনিক সম্পাদক ডা সাখাওয়াত হুসাইন, অফিস সম্পাদক মাওলানা আবুবকর সিদ্দিক, ঢাকা মহানগরী প্রচার সম্পাদক এড. মওলানা ওমর ফারুক, জমিয়তে তালাবায়ে আরাবিয়ার প্রধান সম্পাদক মুহাম্মদ আবদুর রহমান প্রমূখ।
গণহত্যার প্রতিবাদে মইনীয়া মাইজভান্ডারীয়ার মানববন্ধন
চট্টগ্রাম ব্যুরো জানায়, আন্তর্জাতিক সূফী ঐক্য সংহতি (সূফীজ)’র চেয়ারম্যান ও মাইজভান্ডার দরবারের সাজ্জাদানশীন শাহ্সূফী সৈয়দ সাইফুদ্দীন আহমদ মাইজভান্ডারীর আহ্বানে মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গা মুসলমানদের গণহত্যা ও বর্বর নির্যাতনের প্রতিবাদে আনজুমানে রহমানিয়া মইনীয়া মাইজভান্ডারীয়ার উদ্যোগে গতকাল (শনিবার) চট্টগ্রাম প্রেসক্লাবের সামনে মানববন্ধন অনুষ্ঠিত হয়।
এতে প্রধান অতিথির বক্তব্যে পার্লামেন্ট অব ওয়ার্ল্ড সূফীজের ডাইরেক্টর মোহাম্মদ ইকবাল রিসালপুরী বলেন, মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা জাতি গোষ্ঠির উপর নির্মম অত্যাচার ও নির্যাতনের ভয়াবহতা দেখে বিশ্ব বিবেক স্তম্ভিত। মানববন্ধনে বক্তারা বলেন, হাজার হাজার রোহিঙ্গাকে হত্যা করে মানবতার বিরুদ্ধে অপরাধের জন্য আন্তর্জাতিক আদালতে অং সান সু চির বিচার করতে হবে। এডভোকেট আনোয়ারুল ইসলাম চৌধুরীর সভাপতিত্বে মানববন্ধনে অংশগ্রহণ করেন সালাহ উদ্দীন, আনজুমান কেন্দ্রীয় সহ-সভাপতি কবীর চৌধুরী, সহ-প্রচার সম্পাদক শাহ্ মোহাম্মদ ইব্রাহিম মিয়া, চট্টগ্রাম মহানগর সভাপতি বোরহান উদ্দিন, জসিম উদ্দিন ভূঁইয়া, কাজী মোহাম্মদ শহীদুল্লাহ প্রমুখ।
এদিকে রোহিঙ্গা উদ্বাস্তুদের মাঝে ত্রাণ বিতরণ করেছে টেরীবাজার ব্যবসায়ী সমিতি। এসময় উপস্থিত ছিলেন টেরীবাজার ব্যবসায়ী সমিতির সিনিয়র সহ-সভাপতি বেলায়েত হোসেন, সহ-সভাপতি মোহাম্মদ মুছা, আমিনুল ইসলাম, সাধারণ সম্পাদক আব্দুল মান্নান, মোঃ লিয়াকত আলী প্রমুখ। ত্রাণসামগ্রীর মধ্যে ছিল খাদ্য দ্রব্য, কাপড়, নগদ অর্থ।
ছাতকে হেফাজতে ইসলামের বিক্ষোভ মিছিল
ছাতক (সুনামগঞ্জ) সংবাদদাতা জানান, ছাতকে উপজেলা ও পৌর হেফাজতে ইসলামের উদ্যোগে রোহিঙ্গা গণহত্যার প্রতিবাদে শুক্রবার বাদ জুম্মা শহরে এক প্রবিাদ সমাবেশ ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে। শায়খ মাওলানা আব্দুল হান্নানের সভাপতিত্বে ও মাওলানা দ্বীন মোহাম্মদ ও ফারুক আহমদের যৌথ পরিচালনায় অনুষ্ঠিত প্রতিবাদ সভায় বক্তব্য রাখেন, মাওলানা ইমাম উদ্দিন, মাওলানা আকিক হোসাইন, মাওলানা ফজলুর রহমান, মাওলানা আখতার হোসাইন, প্রমূখ। সকাল থেকে বিভিন্ন এলাকার হেফাজতে ইসলামের নেতাকর্মী ও তৌহিদী জনতা খন্ড খন্ড মিছিল সহকারে শহরে এসে বাদ জুম্মা প্রতিবাদ সভা ও বিক্ষোভ মিছিলে অংশ নেয়।
ইসলামী আন্দোলন ঢাকা জেলা
ইসলামী আন্দোলন বাংলাদেশ ঢাকা জেলা নেতৃবৃন্দ বলেছেন, রোহিঙ্গা শরণার্থীদের জন্য আসা বিভিন্ন দেশ ও সংষ্থা থেকে আসা ত্রাণ নিয়ে যেন দুর্ণীতি সহ্য করা হবে না। তিনি বলেন, রোহিঙ্গা শরণার্থী শিবিরে আশ্রয় গ্রহণকারী মহিলাদের নিরাপত্তা নিশ্চিত করতে সরকারকে কাজ করতে হবে। রোহিঙ্গা গণহত্যা বন্ধ ও রোহিঙ্গাদের সমস্যার স্থায়ী সমাধানের জন্য বিশ্ব মুসলিমকে এগিয়ে আসতে হবে। এই হত্যাকান্ড বন্ধে সৌদী আরবসহ সকল মুসলিম দেশকে এগিয়ে আসতে হবে নিজেদের অস্তিত্বের স্বার্থেই। তারা বলেন, বিশ্ব সন্ত্রাসী খুনি ঘাতক অং সান সু চি’র বিচার আন্তর্জাতিক আদালতে করতে হবে। এজন্য বাংলাদেশসহ বিশ্বমুসলিমকে আন্তর্জাতিক আদালতে সূচির বিরুদ্ধে মামলা করতে হবে।
গতকাল পুরানা পল্টনস্থ আইএবি মিলনায়তনে ইসলামী আন্দোলন বাংলাদেশ ঢাকা জেলা শাখার এক সভায় সভাপতিত্ব করেন ঢাকা জেলা সভাপতি আলহাজ্ব সৈয়দ আলী মোস্তফা। সংগঠনের ঢাকা জেলা সেক্রেটারী আলহাজ্ব শাহাদাত হোসেনের পরিচালনায় অনুষ্ঠিত সভায় অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন জেলা সহ-সভাপতি আলহাজ্ব হানিফ মিয়া, আলহাজ্ব হাফেজ জয়নুল আবেদীন, আব্দুর রাজ্জাক বেপারী, জয়েণ্ট সেক্রেটারী অধ্যাপক ডা. কামরুজ্জামান, সাংগঠনিক সম্পাদক, মুহা. হাসমত আলী, মাওলানা নূর হোসাইন, মুফতী আব্দুল করীম, মাওলানা ইলিয়াস হোসাইন, মাওলানা জহিরুল ইসলাম, মুফতী ইজহারুল ইসলাম, হাজী আব্দুল মালেক, ডা. দেলোয়ার হোসেন, টি এম মাহফুজুর রহমান প্রমুখ।
গোপালগঞ্জ পৌর পার্ক ময়দানে সমাবেশ কাল
মিয়ানমারে রোহিঙ্গা মুসলমানদের উপর ইতিহাসের বর্বরোচিত নির্মম হত্যা, ধর্ষণ, অগ্নিসংযোগসহ নির্মমতা বন্ধের দাবিতে আগামী ১৮ সেপ্টেম্বর সোমবার সকাল ১০টায় গোপালগঞ্জ পৌর পার্ক ময়দানে কওমী মাদরাসা শিক্ষাবোর্ড গওহরডাঙ্গার উদ্যোগে বিশাল প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হবে। সমাবেশে সভাপতিত্ব করবেন গরহরডাঙ্গা মাদরাসার মহাপরিচালক আল্লামা মুফতি রুহুল আমীন পীর সাহেব গওহরডাঙ্গা। সমাবেশে সর্বস্তরের ঈমানদার জনতাকে উপস্থিত থাকার আহ্বান জানিয়েছেন বোর্ডের মহাসচিব মাওলানা শামসুল হক।
ওলামা লীগের ত্রাণ বিতরণ
বাংলাদেশ আওয়ামী ওলামালীগ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক মাওলানা আবদদুল্লহ আল-ইসরাফিল গত ১৫ সেপ্টেম্বর উখিয়া, কুতুপালং, পালংখালী ও টেকনাফের শামলাপুরসহ বিভিন্ন পয়েন্টে আশ্রয় নেয়া নির্যাতিত রোহিঙ্গাদের দূরাবস্থা প্রত্যক্ষ করেন এবং তাদের খোজ খবর নেন। পরে তাদের মাঝে কেন্দ্রীয় ওলামালীগের পক্ষ থেকে নগদ অর্থ ও বিভন্ন খাদ্য সামগ্রী বিতরণ করেন। এসময় উপস্থিত ছিলেন, কেন্দ্রীয় ওলামালীগের ত্রাণ ও সমাজ কল্যাণ সম্পাদক মাওলানা এম. আলাউদ্দীন, নির্বাহী সদস্য মাওলানা ইউসুফ হেলালী, কক্সবাজার জেলা আওয়ামী লীগের ধর্ম বিষয়ক সম্পাদক ড. মুহাম্মদ নুরুল আবছার, চট্টগ্রাম মহানগর ওলামালীগের সাধারন সম্পাদক মাওলানা রবিউল আলম সিদ্দিকী, কক্সবাজার জেলা ওলামালীগের সভাপতি মাওলানা নুরুল আলম সরকার, সিনিয়র সহ-সভাপতি ও বাহারছড়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব মাওলানা আজিজ উদ্দিন, সাধারণ সম্পাদক মাওলানা রফিউদ্দীন, প্রচার ও প্রকাশনা বিষয়ক সম্পাদক আবদুল মালেক নাঈম, টেকনাফ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ও উপজেলা ওলামালীগের সহ-সভাপতি আলহাজ মাওলানা রফিক উদ্দীন, টেকনাফ উপজেলা সাধারণ সম্পাদক মাওলানা মোহাম্মাদ ফেরদৌস, উখিয়া উপজেলা সভাপতি মাওলানা শাহাদত হোসেন সোহেলসহ স্থানীয় ওলামালীগ নেতৃবৃন্দ।
রোহিঙ্গা জনগোষ্টীর ওপর নির্যাতনের প্রতিবাদে নড়াইলে ছাত্রদের বিক্ষোভ মিছিল ও মানববন্ধন
নড়াইল জেলা সংবাদদাতা জানান, রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর মিয়ানমারের সরকারের বর্বরোচিত নির্যাতন, ধর্ষণ, গণহত্যার প্রতিবাদে নড়াইলে ছাত্রদের বিক্ষোভ মিছিল ও মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।
গতকাল শনিবার নড়াইল সরকারি উচ্চ বিদ্যালয়ের ছাত্রদের আয়োজনে সরকারি উচ্চ বিদ্যালয়ের সামনে নড়াইল-যশোর সড়কে এ মানববন্ধন পালিত হয়। এর আগে একটি বিক্ষোভ মিছিল সরকারি উচ্চ বিদ্যালয় থেকে শুরু হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে এসে শেষ হয়।
মীরসরাই (চট্টগ্রাম) উপজেলা সংবাদদাতা জানান, ইসলামের নামে উদ্দেশ্যহাসিলকারী কিছু লেবাসধারী মুসলমান এর জন্যই সারা বিশ্বে মুসলমানরা আজ নির্যাতিত। মানবতার শক্রুদের থেকে সচেতন হবার জন্য উদাত্ত আহ্বান জানিয়ে মায়ানমার থেকে বিতাড়িত নির্যাতিত মুসলমান সহ সকল মানুষের পাশে থাকার জন্য তিনি বিশ্ববাসির প্রতি আহ্বান জানান ঢাকা জামেয়া তালিমিয়া মাদরাসার প্রতিষ্ঠাতা পরিচালক মাওলানা হাফিজুর রহমান ছিদ্দীকি ( কুয়াকাটা) । মীরসরাইয়ের ধুম ইউনিয়নের দক্ষিণ মোবারকঘোনা আবাসন প্রকল্প সফিউল্লাহ চৌধুরী জামে মসজিদ প্রাঙ্গনে গত শুক্রবার (১৫ সেপ্টেম্বর) গভীর রাত পর্যন্ত অব্যাহত ওয়াজ ও দোয়া মাহফিলে প্রধান বক্তার আলোচনায় এসব কথা বলেন। সফিউল্লাহ চৌধুরী জামে মসজিদ কমিটির সভাপতি কামরুল ইসলামের সভাপতিত্বে মাহফিলে প্রধান অতিথী হিসেবে বক্তব্য রাখেন গৃহায়ন ও গনপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। মাহফিলে আরো ওয়াজ করেন নব মুসলিম মাওলানা শহিদুল আলম (ভারত), ফেনী জামেয়া হোসাইনিয়া মাদ্রাসার মুহাদ্দিস হযরত মাওলানা আবুল কাশেম, নয়দুয়ারীয় মাদ্রাসা ও এতিমখানার সুপার মাওলানা ফজলুল হক। মাহফিলে আরো বক্তব্য রাখেন ধূম ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান সাহাব উদ্দিন আক্রমী। ধূম ইউপি চেয়ারম্যান আবুল খায়ের মোঃ জাহাঙ্গীর ভ‚ইয়া, শিক্ষানুরাগী আলী হায়দার টিপু, ইঞ্জিনিয়ার আশরাফ উদ্দিন সোহেল প্রমুখ। মাহফিলে দেশের বিভিন্ন স্থান থেকে অন্তঃত ২০ হাজার ধর্মপ্রাণ মুসলমান এর সমাগম ঘটে।



 

Show all comments
  • Faroque Ahamed ১৭ সেপ্টেম্বর, ২০১৭, ১১:৩০ এএম says : 0
    বাংলদেশ সেনাবাহিনী সহজোগিতা করলে হয়েযাবে ..
    Total Reply(0) Reply
  • Manik Mahmud ১৭ সেপ্টেম্বর, ২০১৭, ১১:৩১ এএম says : 0
    Free Arakan
    Total Reply(0) Reply
  • Sharif Miazi ১৭ সেপ্টেম্বর, ২০১৭, ১১:৩১ এএম says : 0
    yes yes yesssss.....
    Total Reply(0) Reply
  • Mohammad Atowar Rahman ১৭ সেপ্টেম্বর, ২০১৭, ১১:৩২ এএম says : 0
    বাংলাদেশ সরকার রোহিঙ্গাদের জন্য অস্ত্র ক্রয়ের জন্য ১৭কোটি জনগণের নিকটে গড়ে ১০০০ টাকা দান করার আহ্বান করতে পারে। এবং মায়ানমারের বিরুদ্ধে যুদ্ধ জোট গঠন করতে হবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোহিঙ্গা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ