Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

রোহিঙ্গা সমস্যা সমাধানে বিশ^ নেতৃবৃন্দের অগ্রণী ভূমিকা পালন করতে হবে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

স্বার্থের কারণেই ভারত ও চায়না চুপ করে রয়েছে : মোহাম্মদ জমির
সেফ জোন প্রতিষ্ঠার প্রস্তাব একটি ভুল ধারণা - আমির খসরু মাহমুদ চৌধুরী
রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশ সরকারের রাজনৈতিক অবস্থান সুস্পষ্ট নয় বলে অভিমত প্রকাশ করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও সাবেক মন্ত্রী আমীর খসরু মাহমুদ চৌধুরী। তবে সাবেক রাষ্ট্রদূত মোহাম্মদ জমির মনে করেন বাংলাদেশ সরকার রোহিঙ্গাদের নিজ দেশে ফিরিয়ে নেয়ার বিষয়ে আন্তর্জাতিকভাবে জোর ক‚টনৈতিক তৎপরতা চালিয়ে যাচ্ছে। ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ বলেন, বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গাদের নিজভূমিতে ফিরিয়ে নেয়া ও হতাহতসহ আক্রান্ত পরিবারকে ক্ষতিপূরণ দিতে মায়ানমার সরকারের উপর আন্তর্জাতিক চাপ প্রয়োগ করতে হবে। গতকাল শনিবার ডিবেট ফর ডেমোক্রেসির আয়োজনে তেঁজগাওস্থ এফডিসিতে ‘রোহিঙ্গা সমস্যা সমাধানে বিশ্ব নেতৃবৃন্দের ভূমিকা’ নিয়ে ডিবেট ফর ডেমোক্রেসি আয়োজিত এক ছায়া সংসদে নেতৃবৃন্দ এসব কথা বলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডিবেট ফর ডেমোক্রেসি’র চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ।
মোহাম্মদ জমির বলেন প্রাকৃতিক সম্পদে সমৃদ্ধ হওয়ার কারণে মায়ানমারের রোহিঙ্গা অধ্যুষিত এলাকা ভ‚-রাজনৈতিকভাবে গুরুত্বপূর্ণ। তাই স্বার্থের কারণে ভারত ও চায়না চুপ করে রয়েছে এবং জাপানও কিছু বলছে না। তিনি আরো বলেন, রোহিঙ্গাদের নাগরিক অধিকার ফেরত দিতে হবে। তাদের গণতান্ত্রিক প্রক্রিয়ার সাথে সংশ্লিষ্ট রাখতে হবে। আমির খসরু মাহমুদ চৌধুরী বলেন, বাংলাদেশে রোহিঙ্গাদের অনুপ্রবেশ আমাদের সার্বভৌমত্বের উপর পরোক্ষ আঘাত। রোহিঙ্গা সংকট উত্তরণে সেফ জোন-প্রস্তাবের সমালোচনা করে তিনি বলেন, এটি একটি ভুল ধারণা। সেফ জোন হলে তারা নিজ দেশে শরণার্থী হিসেবে গণ্য হবে, তাদের মানবীয় মর্যাদা ভূলুণ্ঠিত হবে এবং তারা নাগরিক অধিকার থেকে বঞ্চিত হবে। প্রতিযোগিতায় স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশকে পরাজিত করে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বিজয়ী হয়। প্রতিযোগিতা শেষে অংশগ্রহণকারী বিতার্কিকদের ক্রেস্ট ও সার্টিফিকেট প্রদান করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোহিঙ্গা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ