Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

যমুনা-ব্রহ্মপুত্রে পানি হ্রাস

বিশেষ সংবাদদাতা, চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৪ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

আকস্মিক বন্যার উন্নতি : পাঁচটি নদী ৭টি স্থানে বিপদসীমায়

উত্তর জনপদের প্রধান নদ যমুনা-ব্রহ্মপুত্রে ফের কমে আসছে পানির সমতল। বৃহত্তর সিলেটের সুরমা-কুশিয়ারা নদীতেও পানি হ্রাস পাচ্ছে। এরফলে উজানে ভারতে ও ভাটিতে দেশের অভ্যন্তরে হঠাৎ অতি বর্ষণের কারণে সৃষ্ট আকস্মিক বন্যা পরিস্থিতির উন্নতি হচ্ছে। গতকাল (বুধবার) সর্বশেষ তথ্য-উপাত্তে ৫টি নদ-নদী ৭টি পয়েন্টে বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছিল। বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানায়, দেশের নদ-নদীগুলোর ৯০টি পানির সমতল পর্যবেক্ষণ স্টেশনের মধ্যে গতকাল পানি বৃদ্ধি পায় ২১টিতে, তবে হ্রাস পায় ৬৬টিতে এবং অপরিবর্তিত থাকে তিনটিতে। মঙ্গলবার পর্যন্ত পানি বৃদ্ধি পায় ৪৬টি পয়েন্টে ও হ্রাস পায় ৩৯টিতে। যা বন্যা পরিস্থিতির উন্নতির সূচক।
এদিকে প্রধান নদ-নদীর সর্বশেষ প্রবাহে জানা গেছে, যমুনা নদের পানি হ্রাসের ফলে সিরাজগঞ্জে বিপদসীমার ৩ সেন্টিমিটার, কাজীপুরে ৪ সেমি উপরে প্রবাহিত হচ্ছিল। ব্রহ্মপুত্র নদে পানি হ্রাসের কারণে চিলমারী পয়েন্টে বিপদসীমার ৫০ সেমি নিচে নেমে গেছে। পূর্বাভাস মতে, ব্রহ্মপুত্র-যমুনা, গঙ্গা-পদ্মা ও সুরমা-কুশিয়ারা নদীসমূহের পানির সমতল হ্রাস পাচ্ছে। ব্রহ্মপুত্র-যমুনা, গঙ্গা-পদ্মা নদ-নদীসমূহের পানির সমতল হ্রাস আগামী ৭২ ঘণ্টায় অব্যাহত থাকতে পারে। সুরমা নদীর পানির সমতল হ্রাস আগামী ৪৮ ঘন্টায় অব্যাহত থাকতে পারে। কুশিয়ারা নদীর পানি আগামী ২৪ ঘণ্টায় বৃদ্ধি পেয়ে পরবর্তী সময়ে স্থিতিশীল হয়ে যেতে পারে।
গতকাল সিলেটে সুরমা নদীর পানি আরও হ্রাস পেয়ে কানাইঘাটে বিপদসীমার ৬ সেমি উপরে প্রবাহিত হয়। কুশিয়ারা নদী অমলশীদ ও শেওলায় বিপদসীমার যথাক্রমে ৯ ও ২২ সেমি উপর দিয়ে প্রবাহিত হয়। ব্রাহ্মণবাড়ীয়ায় তিতাস নদীর পানি হ্রাস পেয়ে বিপদসীমার ৫ সেমি উপরে প্রবাহিত হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নদী

২৬ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ