Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ১৪ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

গণভোট প্রত্যাখ্যান
ইনকিলাব ডেস্ক : কুর্দিস্তানের স্বাধীনতা নিয়ে প্রস্তাবিত গণভোট প্রত্যাখ্যান করেছে ইরাকের পার্লামেন্ট। গত মঙ্গলবার পার্লামেন্টে এ সংক্রান্ত ভোটাভুটিতে গণভোটের বিরুদ্ধে ভোট দেন দেশটির অধিকাংশ এমপি। এ সময় প্রতিবাদে আসন ছেড়ে বেরিয়ে যান কুর্দিস্তানের এমপিরা। পরে পার্লামেন্টের স্পিকার সালিম আল-জাবুরি বলেন, এ ভোটের মাধ্যমে সরকারকে একটা বার্তা দেয়া হয়েছে। আর তা হচ্ছে, দেশের সংহতি ধরে রাখতে সরকারকে সব ধরনের পদক্ষেপ নিতে হবে। কুর্দি নেতাদের সঙ্গে আন্তরিক আলোচনা শুরু করতে হবে। পার্লামেন্টে ভোটাভুটির আগে এমপি আম্মার তোমা হঁশিয়ারি উচ্চারণ করে বলেন, অসাংবিধানিক গণভোট দেশের নিরাপত্তা ও সামাজিক সমস্যার সৃষ্টি করবে যা দেশকে বিশৃঙ্খলার দিকে ঠেলে দেবে। আল-জাজিরা।

সামরিক চুক্তি
ইনকিলাব ডেস্ক : রাশিয়ার কাছ থেকে ২৫০ কোটি ডলারের বিমানবিধ্বংসী ক্ষেপণাস্ত্র ব্যবস্থা কিনছে তুরস্ক। রাশিয়ার এস-৪০০ বিমানবিধ্বংসী ক্ষেপণাস্ত্র ব্যবস্থা কিনতে তুরস্কের সঙ্গে এরই মধ্যে চুক্তি সম্পন্ন হয়েছে। তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান বলেছেন, আঙ্কারা ইতিমধ্যে চুক্তির অর্থও পরিশোধ করেছে। সামরিক বাহিনীর বিচারে ন্যাটোর দ্বিতীয় বৃহত্তম সদস্য তুরস্ক। স¤প্রতি যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্কের অবনতি হওয়ায় রাশিয়ার দিকে ঝুঁকে পড়েছে তুরস্ক। রাশিয়ার সঙ্গে সুদৃঢ় সম্পর্ক স্থাপনের চেষ্টা করছে আঙ্কারা। তুরস্কের কুর্দি বাহিনীর সঙ্গে যুক্ত সিরীয় কুর্দি বাহিনী ওয়াইপিজেকে সমর্থন না দিতে যুক্তরাষ্ট্রের প্রতি আহŸান জানায় এরদোগান প্রশাসন। বিবিসি।

নাশকতা তৎপরতা
ইনকিলাব ডেস্ক : পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী আহসান ইকবাল বলেছেন, চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডর বা সিপিইসি বিরুদ্ধে নাশকতামূলক তৎপরতা চালাচ্ছে ভারত। পাকিস্তানের একটি দৈনিককে দেয়া সাক্ষাৎকারে এ অভিযোগ করেন তিনি। গত বুধবার কুলভূষণ যাদবের মামলা আন্তর্জাতিক আদালত বা আইসিজে’তে পুনরায় শুরু হওয়ার কথা রয়েছে। তার আগেভাগে এ বক্তব্য দিলেন তিনি। তিনি বলেন, সন্ত্রাসবাদের মাধ্যমে সিপিইসিতে ধ্বংসাত্মক তৎপরতা চালানোর প্রমাণ হলো যাদবের ঘটনা। পাকিস্তান এ মামলা কার্যকর ভাবে পরিচালনা করবে বলেও উল্লেখ করেন। পার্সটুডে।
যৌথ টহলে সম্মত
ইনকিলাব ডেস্ক : পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহিদ খাকান আব্বাসি বলেছেন, উগ্রবাদীদের বিরুদ্ধে লড়াইয়ের অংশ হিসেবে আফগানিস্তান সীমান্তে যৌথ টহল ব্যবস্থা চালু করতে সম্মত রয়েছে ইসলামাবাদ। রাজধানী ইসলামাবাদে সাংবাদিকদের তিনি বলেন, পাক-আফগান অভিন্ন সীমান্তে যৌথ টহল চালু করতে এবং যৌথ নিরাপত্তা চৌকি স্থাপনে সম্মত রয়েছে তার দেশ। এ ছাড়া, অভিন্ন সীমান্তের পাকিস্তানের দিকে কাঁটাতারের বেড়া দেয়া হবে বলেও জানান তিনি। পাশাপাশি আফগানিস্তানকেও একই ব্যবস্থা নেয়ার আহ্বান জানান তিনি। পার্সটুডে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ