Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ১৩ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

১১ জনের প্রাণহানি
ইনকিলাব ডেস্ক : ভেনেজুয়েলার দক্ষিণ-পূর্বাঞ্চলে সৈন্যদের সাথে বন্দুকযুদ্ধে ১১ জনের প্রাণহানি হয়েছে। সেখানে স্বর্ণ খনির নিয়ন্ত্রণ নিয়ে সংঘবদ্ধ একাধিক চক্রের মধ্যে বিরোধের জের ধরে এ বন্দুকযুদ্ধ হয়। গত সোমবার জাতীয় প্রসিকিউটরের দপ্তর একথা জানায়। দপ্তরের এক বিবৃতিতে বলা হয়, এ এলাকায় সশস্ত্র একটি গ্রæপের আকস্মিক উদয় হওয়ার খবরের পর তুমারামো শহরে টহলের সময় সৈন্যদের সাথে তাদের বন্দুকযুদ্ধ হয়। রয়টার্স।

তাইওয়ানে নিহত ৬
ইনকিলাব ডেস্ক : তাইওয়ানে এক সড়ক দুর্ঘটনায় কমপক্ষে ছয়জন নিহত ও ১১ জন আহত হয়েছে। স্থানীয় পুলিশ জানায়, বাসটি গত সোমবার রাত ১১ টার দিকে তাইপের উদ্দেশে তাইওয়ানের কাওসিউং ছেড়ে যায়। দুর্ঘটনার সময় এতে ১৬ জন যাত্রী ছিল। দুর্ঘটনার কারণ জানতে তদন্ত চলছে। সিনহুয়া।

ফেসবুককে জরিমানা
ইনকিলাব ডেস্ক : স্পেনের ডেটা সুরক্ষা সংস্থা জানায়, ব্যবহারকারীদের ব্যবহৃত ডেটা সংরক্ষণে নিরাপত্তা দিতে ব্যর্থ হওয়ায় ফেসবুককে ১২ লাখ ইউরো জরিমানা করা হয়েছে। গত সোমবার স্পেনের ফেসবুক ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য বিনা অনুমতিতে সংগ্রহ এবং সেসব তথ্য ব্যবহারের নিয়ম-কানুন না জানানোর অভিযোগে ফেসবুক কর্তৃপক্ষের বিরুদ্ধে এই ব্যবস্থা গ্রহণ করা হয়। এএফপি।

চীনে প্রাণহানি
ইনকিলাব ডেস্ক : চীনের দক্ষিণ-পশ্চিম ও মধ্যাঞ্চলে গত শুক্রবার থেকে টানা বর্ষণে আট জনের প্রাণহানি ঘটেছে। এছাড়া সাতজন নিখোঁজ রয়েছে। সিভিল অ্যাফেয়ার্স মন্ত্রণালয় গত সোমবার একথা জানায়। দেশটির চংগিং পৌরসভা এবং হেনান, হুবেই, সিচুয়ান, গুইঝু, ইউনান ও শানজি প্রদেশ থেকে প্রায় ৬ হাজার ৭শ’ লোককে সোমবার সকালে অন্যত্র সরিয়ে নেয়া হয়েছে। ভারী বর্ষণে প্রায় পাঁচশ’ বাড়ি ধসে পড়েছে এবং ২ হাজার ৭শ’র ও বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। সিনহুয়া।

আবের আহŸান
ইনকিলাব ডেস্ক : জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে উত্তর কোরিয়ার হুমকির মুখে শক্তিশালী প্রতিরক্ষা গড়ে তোলার আহŸান জানিয়েছেন। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র কর্মকর্তাদের সাথে এক বৈঠকে গত সোমবার তিনি এ আহŸান জানান। আবে বলেন, নিজেকে রক্ষার মানসিকতা তৈরি করতে না পারলে কেউ কাউকে রক্ষা করতে পারে না। প্রতিরক্ষামন্ত্রীকে মধ্যমেয়াদি প্রতিরক্ষা কৌশল প্রণয়নের নির্দেশ দিয়ে আবে বলেন, জাপানের ওপর দিয়ে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র ছোঁড়ার জবাবে আমাদেরকে সবধরনের পদক্ষেপ নিতে হবে। এএফপি।

১৮ পুলিশ নিহত
ইনকিলাব ডেস্ক : মিসরের সিনাই উপদ্বীপে আরিশ এলাকায় পুলিশের তিনটি সামরিক যান এবং একটি গাড়ি লক্ষ্য করে হামলা চালিয়েছে ইসলামিক স্টেট (আইএস)। এতে অন্তত ১৮ মিসরীয় পুলিশ নিহত হয়েছে। আহত হয়েছেন কয়েকজন। গত সোমবার আইএস পুলিশের টহল গাড়ি লক্ষ্য করে রাস্তার পাশে বোমার বিস্ফোরণ ঘটায়। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ