Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

রোহিঙ্গাদের বাস্তুচ্যুত না করতে যুক্তরাষ্ট্রের আহ্বান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ সেপ্টেম্বর, ২০১৭, ২:৪৪ পিএম

সংখ্যালঘু রোহিঙ্গা মুসলমানদের বাস্তুচ্যুত না করতে এবং সহিংসতা বন্ধে মিয়ানমার সেনাবাহিনীর প্রতি আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র।

স্থানীয় সময় সোমবার মার্কিন প্রেসিডেন্টের দফতর হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি সারাহ হুকাবি স্যান্ডার্স এ আহ্বান জানান।

বার্মিজ সামরিক স্থাপনায় হামলা ও এর প্রতিক্রিয়ায় লাগামহীন প্রাণঘাতী জাতিগত সহিংসতার নিন্দা জানিয়ে তিনি বলেন, বার্মার (মিয়ানমার) চলমান সংকট নিয়ে যুক্তরাষ্ট্র গভীরভাবে উদ্বিগ্ন।

তিনি বলেন, গত ২৫ আগস্ট বার্মিজ নিরাপত্তা চৌকিতে হামলার জের ধরে অন্তত তিন লাখ মানুষ তাদের ঘরবাড়ি ছেড়ে বাংলাদেশে পালিয়ে গেছে।

হামলার জন্য অভিযুক্ত আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মি (আরসা) ও জাতিগত সহিংসতার জন্য অভিযুক্ত মিয়ানমারের সেনাবাহিনীর কারো নাম উল্লেখ না করেই মার্কিন প্রেস সেক্রেটারি বলেন, আমরা ওই হামলা ও পরবর্তী সহিংসতার নিন্দা জানাই।

তবে বিপুলসংখ্যক সাধারণ মানুষ উদ্বাস্তু হয়ে পড়ার ঘটনায় মিয়ানমারের নিরাপত্তা বাহিনীকে দায়িত্ব পালনের ব্যর্থতার জন্য অভিযুক্ত করেন সারাহ স্যান্ডার্স।

বেশিরভাগ বাস্তুচ্যুত মানুষ বাংলাদেশে আশ্রয় নেয়ার চেষ্টা করছে জানিয়ে তিনি শরণার্থীদের মানবিক সহায়তা দেয়ায় বাংলাদেশ সরকারের প্রশংসা করেন ও ধন্যবাদ জানান।

জাতিসংঘ জানিয়েছে, রাখাইনে সেনাবাহিনীর চলমান সহিংসতায় তিন হাজারেরও বেশি রোহিঙ্গা মুসলমান নিহত হয়েছে। সহিংসতা থেকে প্রাণ বাঁচাতে তিন লাখেরও বেশি মানুষ পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক সংস্থা রাখাইনের পরিস্থিতিকে জাতিগত নিধনের চূড়ান্ত উদাহরণ হিসেবে আখ্যা দিয়েছে।



 

Show all comments
  • সালাহউদ্দিন ১২ সেপ্টেম্বর, ২০১৭, ৩:১৩ পিএম says : 0
    সুধু নিন্দা জানালে হবেনা। সামরিক ব্যবস্থা নিতে হবে যুক্তরাষ্ট্রকে । এখন রোহিঙ্গারা মুসলিম না হলে ঠিকই আমেরিকা মিয়ানমারে সামরিক অভিযান পরিচালনা করত।
    Total Reply(0) Reply
  • MD. NURUL ISLAM ১২ সেপ্টেম্বর, ২০১৭, ৮:৪৬ পিএম says : 0
    শুধু নিন্দা জানালে হবেনা।যুক্তরাষ্ট্রের সামরিক ব্যবস্থা নেয়া প্রয়োজন ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ