Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বিশ্রামে সাকিব, তবে...

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১২ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

টানা ক্রিকেট খেলার ক্লান্তিটা যেন পেয়ে বসেছে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানকে। নিজ থেকেই বোর্ডের কাছে চেয়েছিলেন ছুটি। ছয় মাসের জন্য টেস্ট দল থেকে বাইরে থাকার আবেদন করা সাকিবের ছুটি মঞ্জুর হয়েছে দুই টেস্ট। ফলে আসন্ন দক্ষিণ আফ্রিকা দলের বিপক্ষে টেস্ট সফরে দেখা যাবে না বাংলাদেশের পোস্টার বয় সাকিবকে। অস্ট্রেলিয়া সিরিজে ঢাকা টেস্টের পরই বিসিবি বস নাজমুল হাসান পাপনকে নিজের ইচ্ছার কথা জানান সাকিব। সেটা নিয়ে পাপন বোর্ড পরিচালকদের সাথে দফায় দফায় আলোচনা করেছেন।
গতকাল বিসিবির ক্রিকেট পরিচালনা কমিটির প্রধান আকরাম খান জানিয়েছেন, চাইলে দ্বিতীয় টেস্টে খেলতে পারবেন সাকিব, ‘আমরা অনেক চিন্তা-ভাবনা করে ওকে প্রথম টেস্টে আর দ্বিতীয় টেস্টে রাখছি না। যদি দ্বিতীয় টেস্ট খেলতে চায় আমরা ওকে নিয়ে যাব। দলের সঙ্গে ও যাবে না। যদি দ্বিতীয় টেস্ট খেলতে চায় তাহলে পরে যাবে। ওর জন্য আমরা একটা অপশন রেখেছি।’
আগামী ৬ মাসের জন্য টেস্ট ক্রিকেট থেকে বিশ্রাম চেয়ে বিসিবির কাছে গত রোববার আবেদন করেন সাকিব। এই সময়ে খেলতে চান শুধু রঙিন পোশাকে। সোমবার বিকালে দক্ষিণ আফ্রিকা সিরিজের জন্য টেস্ট দল ঘোষণা করা হবে। আকরাম জানান, তাই দ্রæত ৫-৬ মিনিটের মধ্যে সাকিবকে নিয়ে একটা সিদ্ধান্ত আপাতত তাদের নিতে হয়েছে, ‘চিঠিতে ও বলেছে, মানসিক ও শারীরিকভাবে খুব ক্লান্ত। এটা তো সত্যি, ও অনেক বেশি ক্রিকেট খেলছে। সে কারণে একটা বিশ্রাম পেয়েছে। ওর চাওয়া অনুযায়ী ছয় মাসের নয়, আপাতত দুই টেস্টের জন্য বিশ্রাম দেওয়া হয়েছে। আগামী দুয়েক দিনের মধ্যে সাকিবের চিঠির ব্যাপারে একটা সিদ্ধান্ত নেওয়া হবে।’
সাকিবের অভিষেকের পর দক্ষিণ আফ্রিকা সফরে এর আগে আর একবারই গিয়েছে বাংলাদেশ। ২০০৮ সালে সে সফর থেকে বেশ কিছু ব্যক্তিগত অর্জন নিয়ে ফিরেছিলেন বিশ্বসেরা এই অলরাউন্ডার। দুই ম্যাচের টেস্ট সিরিজে দুই বিভাগেই বাংলাদেশের সেরা ছিলেন সাকিব। পরপর দুই ইনিংসে নিয়েছিলেন ৫ ও ৬ উইকেট। শেন ওয়ার্ন ও অনিল কুম্বলের মতো স্পিনারেরও দক্ষিণ আফ্রিকায় টানা দুই ইনিংসে ৫ উইকেট নেওয়ার এই কীর্তি নেই। মুত্তিয়া মুরালিধরনের আছে মাত্র একবার। ১১ উইকেটের পাশাপাশি ব্যাট হাতেও করেছিলেন ১১৮ রান। এ বছর টেস্ট ক্রিকেটে ক্যারিয়ারের সেরা সময় কাটাচ্ছেন সাকিব। ৭ টেস্টে করেছেন ৬৬৫ রান, যা এক পঞ্জিকাবর্ষে তার সবচেয়ে বেশি। উইকেট নিয়েছেন ২৯টি। আর আগামী ৬ মাসে বাংলাদেশ টেস্ট খেলবে মাত্র চারটি। সাকিবের বিশ্রামের আবেদন তাই অনেকটা চমক হয়ে আসে। তারও আগে ২০০২ সালে দক্ষিণ আফ্রিকা সফরে যায় বাংলাদেশ যে সিরিজের দুটি টেস্টই ইনিংস ব্যবধানে হেরে ধবলধোলাই হয়ে দেশে ফেরে টাইগাররা।
টানা ক্রিকেট খেলতে খেলতে ক্লান্ত সাকিব অবশ্য খেলবেন ওয়ানডে ও টি-টোয়েন্টি। বিরতি পেলে নিজেকে মেলে ধরতে সুবিধা হবে এমনটাই চিন্তা সাকিবের। নিজের সবটুকু আবার ঢেলে দেবেন দেশের জন্য। দক্ষিণ আফ্রিকা সফর এমনিতেই বেশ কঠিন হওয়ার কথা বাংলাদেশ দলের জন্য। বিদেশের মাটিতে টেস্ট সিরিজে খুব বেশি সুখের স্মৃতি নেই টাইগারদের। বড় দলগুলোর বিপক্ষে সা¤প্রতিক সময়ে বাংলাদেশ ভালো খেলছে। দেশের মাটিতে বলেকয়েই ভালো পারফরম্যান্স করছে যেটা এখন টেনে নিয়ে যেতে হবে দেশের বাইরেও। সাকিব আল হাসান না থাকাতে বিষয়টা একটু কঠিনই হয়ে গেল বাংলাদেশ দলের জন্য।



 

Show all comments
  • MD NASIR HOSSIN ১২ সেপ্টেম্বর, ২০১৭, ৮:৪০ এএম says : 0
    দক্ষিণ আফিকার সাথে খেলা দরকার সাকিবের।তার মত দক্ষ ক্রিকেটার না থাকলে সিরিজটা জেতা কঠিন হবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ