Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

এ মানবিক বিপর্যয় মোকাবেলায় ভারতকে পাশে পাব -ওবায়দুল কাদের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ৭১ এর দুঃসময়ে ভারত পাশে ছিল। আমরা আশা করছি এ মানবিক বিপর্যয় মোকাবেলায় ভারতকে আবারও পাশে পাব। তিনি বলেন, স্রোতের মত আসছে রোহিঙ্গারা, তিন লাখ চলে আসছে। জানি না এই স্রোতের ভার কতদিন বহন করতে পারব। এ বিষয়ে সরকারকে সবার সহযোগিতা করা উচিত। তিনি আরো বলেন, সারা দেশের মানুষ রোহিঙ্গা সঙ্কট নিয়ে উদ্বিগ্ন হলেও বিএনপি নতুন একটি ইস্যু পেয়ে’ খুশি। গতকাল রোববার মানিক মিয়া এভিনিউয়ে বিআরটিএ-এর ভ্রাম্যমাণ আদালতের কার্যক্রম ঘুরে দেখার পর সাংবাদিকদের সঙ্গে আলাপকালে সড়ক পরিবহনমন্ত্রী কাদের এ কথা বলেন।
রোহিঙ্গা সংকট মোকাবেলায় বাংলাদেশ সরকারের ভূমিকার যে সমালোচনা বিএনপি করে আসছে, সে বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে কাদের বলেন, আমার কাছে মনে হচ্ছে, সারা দেশের মানুষ এই রোহিঙ্গা সংকটে উদ্বিগ্ন, একটা দল বিএনপি খুশি, কারণ তারা নতুন একটা ইস্যু পেয়েছে।
রোহিঙ্গাদের বিশাল স্রোত যেভাবে দেশে ঢুকছে- তা নিয়ে সবার ‘চিন্তা করা উচিত মন্তব্য করে কাদের বলেন, আমাদের দেশ এ বিশাল স্রোতের ভার কীভাবে বহন করবে, সেটা নিয়ে সবার চিন্তাভাবনা করা উচিত। সরকারকে সহযোগিতা করা উচিত। জাতিসংঘ মহাসচিব যে রোহিঙ্গা সংকট নিয়ে বাংলাদেশ সরকারের ভূমিকার প্রশংসা করেছে, সে কথাও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মনে করিয়ে দেন।
আসল বিষয়টা হচ্ছে সংকট নিয়ে দেশে-বিদেশে অনেকে উদ্বিগ্ন, জাতিসংঘসহ সারা দুনিয়ায় আজ উদ্বেগ, প্রতিবেশী দেশ ভারতও উদ্বেগ প্রকাশ করেছে, প্রতিবেশী দেশ হিসেবে উদ্বেগ প্রকাশ ও আমাদের পাশে থাকা এ মুহূর্তে খুব প্রয়োজনীয়। কাদের বলেন, আমাদের দেশের একটি দল, তাদের টার্গেট হচ্ছে সরকার। মিয়ানমারে যারা অত্যাচার করছে, সেনাবাহিনী অভিযান করছে, নিরীহ মানুষ হত্যা করছে, পুড়িয়ে মারছে, পুশইন করছে- তাদের ব্যাপারে ওই দল কোনো কথা বলে না। তাদের আক্রমণের নিশানা হচ্ছে আওয়ামী লীগ সরকার, মিয়ানমার সরকার নয়।
বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটির (বিআরটিএ) কাজে শৈথিল্যের অভিযোগ করে কাদের বলেন, আমার কাছে মনে হচ্ছে মাঝখানে একটু শৈথিল্য আছে কর্তৃপক্ষের। আজকে যেটা ধরি সেটাইতেই প্রবেøম। এর মধ্যে কয়েকটি প্রাইভেট (অটোরিকশা) ধরা পড়ল, যারা রেগুলার কন্ট্রাক্টে ভাড়া নিচ্ছে। দুই একটা পেলাম মিটার বন্ধ, আবার কারও কারও মিটার নেই।
এ বিষয়ে বিআরটিএকে আরও যত্মবান হওয়ার নির্দেশনা দিয়ে ওবায়দুল কাদের বলেন, এ ব্যাপারে কোনো গাফিলতি সহ্য করা হবে না। সড়কে যারা নিরাপত্তা চান তাদের তো সড়কের আইন মেনে চলতে হবে। আইন মেনে চলার মনোভাব থাকতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওবায়দুল কাদের


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ