Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

রিভিউ আবেদনের কোনো নির্দেশনা আসেনি- অ্যাটর্নি জেনারেল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১১ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

সংবিধানের ষোড়শ সংশোধনী অবৈধ ও বাতিল ঘোষণা করে দেয়া আপিল বিভাগের রায়ের বিরুদ্ধে রিভিউর (পুনবিবেচনা) বিষয়ে সরকারপক্ষ থেকে এখনো কোনো নির্দেশনা আসেনি বলে জানিয়েছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।
গতকাল রোববার সুপ্রিম কোর্টের নিজ কার্যালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি। চীন থেকে ফেরার পর ষোড়শ সংশোধনীর রিভিউয়ের বিষয়ে জানতে চাইলে মাহবুবে আলম বলেন, সরকার থেকে আমার কাছে এখনো কোনো ইন্সট্রাকশন আসেনি।
এর আগে ব্যক্তিগত ভ্রমণের উদ্দেশে ২৯ আগস্ট থেকে ৮ সেপ্টেম্বর পর্যন্ত ১১ দিনের জন্য স্ত্রীসহ চীন সফর করেন অ্যাটর্নি জেনারেল।
গত ১৮ আগস্ট এক অনুষ্ঠানে যোগ দিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে আইনমন্ত্রী আনিসুল হক বলেছিলেন, এই রায়ের বিষয়ে পড়া হচ্ছে, ভালোভাবে পড়ে, পরীক্ষা করে রিভিউ আবেদন করা হবে। এ জন্য সময় লাগছে।
গত ৩ জুলাই প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে সাত বিচারপতির আপিল বেঞ্চ হাইকোর্টের রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের করা আপিল খারিজ করে সর্বসম্মতিক্রমে সংবিধানের ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণা করেন। এরপর থেকে সুপ্রিম কোর্টে বিএনপি ও আওয়ামী সমর্থিত আইনজীবীরা রায়ের পক্ষে বিপক্ষে সভা সমাবেশ করে। এছাড়াও সরকারের পক্ষ থেকেও রায়ের বিভিন্ন পর্যবেক্ষণ নিয়ে নানাভাবে সমালোচনা করা হয়। সরকার পন্থী আইনজীবীরা প্রধান বিচারপতির অনুষ্ঠান বর্জণসহ নানা বক্তব্য দেন। এছাড়াও বিএনপিরপন্থী আইনজীবীরা এই রায়কে বিচার বিভাগের জন্য ঐতিহাসিক রায় বলে ঘোষণা করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অ্যাটর্নি জেনারেল

১৮ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ