Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

দেম্বেলের অভিষেকের দিনে মেসির হ্যাট্রিক

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১১ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

ক্লাবের জার্সি গায়ে চড়াতেই জাদুকরি সেই মেসিকেই দেখা গেল আবার। আন্তর্জাতিক বিরতিতে যাওয়ার আগে আলাভেসের বিপক্ষে ২-০ গোলের জয়ে দুটিই গোলই ছিল লিওনেল মেসির। ফিরে এসে এস্পানিওলের বিপক্ষে ৫-০ গোলের জয়ে এবার করলেন হ্যাটট্রিক। মাঝে জাতীয় দলের জার্সিতে ছিলেন গোলশূন্য। তার দল আর্জেন্টিনার বিশ্বকাপ ভাগ্যও ঝুলছে পেন্ডুলামের সুতোয়।
শুধু মেসি কেন, আর্জেন্টাইন জার্সি খেলার সাথে সাথে ফর্মে ফিরেছেন পাওলো দিবালা, গঞ্জালো হিগুয়েইন, মাউরো ইকার্দি, সার্জিও আগুয়েরোরা। প্রত্যেকেই ক্লাবের হয়ে গোলউৎসব করে গিয়েছিলেন বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচ খেলতে। কিন্তু ক্লাবের হয়ে এতগুলো তারকার কেউই সেদিন দুর্বল ভেনিজুয়েলার গোলমুখ আবিষ্কার করতে পারেননি। ক্লাবে ফিরে আবারো গোলউৎসবে মাতলেন সবাই। লিভারপুলের বিপক্ষে ম্যানচেস্টার সিটির ৫-০ গোলের জয়ে প্রিমিয়ার লিগে নিজের ১২৪তম গোল করে নন ইউরোপিয়ান হিসেবে ইংল্যান্ডে সর্বোচ্চ গোলের রেকর্ড করেন আগুয়েরো। সেরি আ’তে চিয়েভোর বিপক্ষে জুভেন্টাসের ৩-০ গোরের জয়ে একটি করে গোল করলেন হিগুয়েইন-দিবালা। স্পালের বিপক্ষে ইন্টারের ২-০ গোলের জয়ে গোল করেন ইকার্দিও।
ইউরোপিয়ান ফুটবলে ঘরোয়া লিগের রাতে আলভারো মোরাতা ও অ্যান্তোনিও কোন্তের গোলে লেস্টার সিটিকে ২-১ গোলে হারিয়েছে বর্তমান চ্যাম্পিয়ন চেলসি। তবে শেষ রক্ষে হয়নি ম্যানচেস্টার ইউনাইটেডের। টানা তিন ম্যাচ জয়ের পর স্টোকের মাঠে পরশু পয়েন্ট খুঁইয়েছে হোসে মরিনহোর দল। রাশফোর্ড ও লুকাকুর গোলে কোনরকম ২-২ ড্রয়ে ম্যাচ শেষ করে রেড ডেভিলরা।
হারতে হয়েছে বুন্দেসলিগা ও লিগ ওয়ান চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখ ও মোনাকোকে। হফেনহেইমের মাঠে ২-০ গোলে হেরেছে বায়ার্ন। গত এপ্রিলের পর এই প্রথম লিগ ম্যাচে হারল জার্মান চ্যাম্পিয়নরা। আর নিসের মাঠে ৪-০ গোলের লজ্জায় ডুবেছে কিলিয়ান এমবাপের সদ্য সাবেক ক্লাব মোনাকো।
তবে ফুটবল ভক্তদের এদিন বিশেষ নজর ছিল ন্যু-ক্যাম্পের দিকে। নেইমার শঙ্কটের যে গুঞ্জন বাতাসে ভাসছিল তা যেন এক ফুৎকারে উড়িয়ে দিলো বার্সা। তিন ম্যাচ থেকে কোন গোল হজম না করেই তিন জয়, পূর্ণ নয় পয়েন্ট নিয়ে তালিকার শীর্ষে। তাহলে সঙ্কটটা কিসের?
আসলে আগ্রহ ছিল উসমান ডেম্বেলেকে নিয়ে। কাতালান জার্সিতে বিশ্বের দ্বিতীয় ব্যায়বহুল খেলোয়াড়ের (১৫০ মিলিয়ন ইউরো) অভিষেকটা ছিল আগ্রহের অন্যতম বিষয়। সাবেক বরুশিয়া ডর্টমুন্ডের ফরাসি তরুণ ৬৮তম মিনিটে মাঠে নামেন ডেউলোফুর বদলি হিসেবে। মেসির হ্যাটট্রিকে তখন ৩-০ গোলে এগিয়ে বার্সা। এই অল্প সময়ে গোলের দেখা না পেলেও ঠিকই জাত চিনিয়েছেন ১৯ বছর বয়সী তরুণ। কাতালান ডার্বির বাকি গোল দুটি করেন জেরার্ড পিকে ও লুইস সুয়ারেজ।
ক্লাবের হয়ে এ নিয়ে মেসির হ্যাটট্রিকের সংখ্যা দাঁড়ালো ৩৮। জাতীয় দল ও ক্লাবের হয়ে মোট গোল হয়ে গেল ৫৭১টি, গোলে সহায়তা ২৩১টি। তার মানে মোট আট’শোর্ধো গোলের সাথে জড়িয়ে ফুটবল জাদুকরের নাম। নগর প্রতিদ্ব›দ্বীর বিপক্ষে এদিন ছিলেন দুর্দমনীয়। সতীর্থদের পাস দিয়েছেন ৫৭টি, প্রতিপক্ষের কাছ থেকে বল কেড়েছেন ৭বার।
স্কোরলাইন হেসেখেলে জয়ের কথা বললেও আদতে তা ছিল না। প্রথম দিকে স্বাগতিকদের বেশ চেপে ধরেছিল সফরকারীরা। বার্সেলোনা কোচ আর্নেস্তো ভালভার্দেও মনে করিয়ে দিচ্ছেন তা, ‘স্কোরলাইন দেখে মনে হচ্ছে, জয়টা খুব সহজেই আমরা পেয়েছি। কিন্তু ব্যাপারটা আদতে ঠিক তা নয়। এস্পানিওল সব সময়ই এসব ম্যাচে প্রতিপক্ষের পরীক্ষা নেয়। আজও নিয়েছে। যথেষ্ট কষ্ট করেই আমাদের গোল বের করতে হয়েছে।’ ম্যাচের নায়ক মেসিকে উদ্বৃতি দিয়ে বলেন, ‘প্রতিপক্ষ যথেষ্ট ভালো খেললেও আমাদের কিন্তু মেসির মতো একজন খেলোয়াড় আছে। সে তিন গোল করেছে। সুয়ারেজের মতোও খেলোয়াড় আছে আমাদের, যে নিজেকে উজাড় করে দিয়েছে। পুরো দলটাই আসলে সবটুকু দিয়ে খেলেছে।’ ওদিকে ঘরের মাঠে রিয়ালের পয়েন্ট হারানোর খবর বার্সাকে দিয়েছে বাড়তি স্বস্তি। টানা দ্বিতীয় ম্যাচে পয়েন্ট হারিয়েছে রিয়াল মাদ্রিদ। বার্নাব্যুতে এদিন তারা লেভান্তের সাথে ড্র করে ১-১ গোলে। ফলে মৌসুমের শুরতেই চিরপ্রতিদ্ব›দ্বী বার্সার চেয়ে ৪ পয়েন্টে পিছিয়ে পড়ল রিয়াল। এজন্য অবশ্য আত্মতুষ্টিতে ভুগছেন না বার্সা কোচ, ‘এই ব্যবধান খুব গুরুত্বপূর্ণ নয়। কিন্তু পিছিয়ে থাকার চেয়ে এগিয়ে থাকাটা ভালো। সামনে কি ঘটতে পারে তা আপনি জানেন না।’ দলে নতুন সদস্যের অভিষেকটাও দারুণ হয়েছে বলে মনে করেন ভালভার্দে।
ওদিকে ঘরের মাঠে টানা দুই ম্যাচে পয়েন্ট খোঁয়াতেই তদন্ত শুরু করেছেন রিয়াল গুরু জিনেদিন জিদান, ‘দলের এই পারফর্মেন্সে আমরা খুশি হতে পারলাম না। আমাদেরকে এত আগ্রাসী হবার প্রয়োজন ছিল না। আমাদের আরো সহিষ্ণু হবার প্রয়োজন ছিল। আমাদের অবশ্যই এর সমাধান খুঁজে বের করতে হবে।’
লা লীগার অন্যান্য ম্যাচে গেটাফে ২-১ গোলে লেগানেসকে এবং সেভিয়া ৩-০ গোলে এইবারকে পরাজিত করে। আর ভ্যালেন্সিয়ার সঙ্গে গোলশূন্য ড্র করে অ্যাটলেটিকো মাদ্রিদ।


এক নজরে ফল
স্প্যানিশ লা লিগা
বার্সেলোনা ৫-০ এস্পানিওল
ভ্যালেন্সিয়া ০-০ অ্যাট. মাদ্রিদ
সেভিয়া ৩-০ এইবার
দিপোর্তিভো ২-৪ রিয়াল সোসিয়াদাদ

বুন্দেসলিগা
মেইঞ্জ ৩-১ বায়ার লেভারকুসেন
বরুশিয়া মশেনগøাডবাখ ০-১ ফ্রাঙ্কফুর্ট
অগাসবার্গ ৩-০ কোলন
ফ্রেইবুর্গ ০-০ বরুশিয়া ডর্টমুন্ড
ভল্ফসবুর্গ ১-১ হ্যানোভার
হফেনহেইম ২-০ বায়ার্ন মিউনিখ

ইতালিয়ান সেরি আ
জুভেন্টাস ৩-০ চিয়েভো
ইন্টার মিলান ২-০ স্পাল

ফ্রেঞ্চ লিগ ওয়ান
নিস ৪-০ মোনাকো
সিয়ন ২-১ ডিওন
মপিলার ০-১ নঁতে
স্টার্সবার্গ ০-১ আমিয়েন্স
ট্রয়েস ০-০ তুলুস

ইংলিশ প্রিমিয়ার লিগ
আর্সেনাল ৩-০ বোর্নমাউথ
ব্রাইটন ৩-১ ওয়েস্ট ব্রম
এভারটন ০-৩ টটেনহাম
লেস্টার ১-২ চেলসি
সাউদাম্পটন ০-২ ওয়াটফোর্ড
স্টোক সিটি ২-২ ম্যান ইউ



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ