Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ১১ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

৬ বউ ৫৪ সন্তান
ইনকিলাব ডেস্ক : বর্তমান কর্মব্যস্ত জীবনে মানুষ এতটাই ব্যস্ত হয়ে পড়েছে যে নিজেদের দাম্পত্য জীবনের ছোট ছোট মুহূর্তগুলোও ভুলে যাচ্ছে। একটি পরিবারকেই সুন্দরভাবে পরিপালন করতে ব্যর্থ হচ্ছেন অনেকেই। অথচ পেশায় ট্রাক চালক এক ব্যক্তি দিব্যি ৬ স্ত্রী নিয়ে সংসার করছেন। পাকিস্তানের বাসিন্দা ৭০ বছরের আব্দুল মজিদ মেঙ্গালের ৬ স্ত্রীর ঘরে রয়েছে ৫৪ জন সন্তান। শুনলে অবাকই হতে হয়। আব্দুল মজিদ মেঙ্গাল প্রথম বিয়ে করেন ১৯ বছর বয়সে। এরপরও তিনি আরও পাঁচটি বিয়ে করেন। এনডিটিভি।

৪ তালিবান নিহত
ইনকিলাব ডেস্ক : আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় প্রদেশ কুন্দুজ-এর কালা ই ঝিল জেলায় নিরাপত্তা বাহিনীর হামলায় এক কমান্ডারসহ চার তালিবান নিহত হয়েছে বলে সরকারী কর্মকর্তা সূত্রে বলা হয়েছে। জেলা গভর্নর আব্দুল মমিন বলেন, নিরাপত্তা বাহিনী জেলার গৌসি গ্রামের তালিবান গোপন আস্তানায় হামলা চালায়। হামলায় কমান্ডার মাওলাই ইসমাইলসহ চারজন তালিবান ঘটনাস্থলে নিহত হয়। সিনহুয়া।

মিলেটের জীবনাবসান
ইনকিলাব ডেস্ক : প্রখ্যাত নারীবাদী লেখিকা ও মার্কিন শিল্পী কেট মিলেট ৮২ বছর বয়সে প্যারিসে পরলোকগমন করেছেন। ১৯৭০ সালে প্রকাশিত সেক্সুয়াল পলিটিক্স তার বিখ্যাত নারীবাদী গ্রন্থ। ১৯৭৯ সালে ইরানে প্রথম বার আন্তর্জাতিক নারী দিবস পালন করতে গিয়েছিলেন কেট। আয়াতুল্লাহ খোমেনির সরকার তাঁকে গ্রেপ্তার করে দেশ থেকে তাড়িয়ে দেয়। ফিরে যান দু’বছর পরে। দু’বারের সেই অভিজ্ঞতা নিয়ে তাঁর তৃতীয় বই গোয়িং টু ইরান (১৯৮১)। রয়টার্স।

মেক্সিকোয় নিহত ৯০
ইনকিলাব ডেস্ক : মেক্সিকোতে গত ৮৫ বছরের মধ্যে সবচেয়ে শক্তিশালী ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে অন্তত ৯০ জনে দাঁড়িয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। গত বৃহস্পতিবার রাতে দেশটির দক্ষিণাঞ্চলীয় চিয়াপাস রাজ্যের উপকূলে ৮.১ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। প্রবল এ ভূমিকম্পে দক্ষিণাঞ্চলীয় ওহাকা রাজ্যে ৭১ জন নিহত হয়েছে বলে গত শনিবার রাতে নিশ্চিত করেছে রাজ্যটির জরুরি বিভাগ। রাজ্যের বেসামরিক সুরক্ষা কর্তৃপক্ষের মুখপাত্র জেসাস গনজালেজ বলেছেন, শুধু ওহাকাতেই ৭১ জনের মৃত্যু হয়েছে। ওহাকায় নিহতদের মধ্যে প্রায় অর্ধেক জুখিতান শহরের বাসিন্দা বলে জানা গেছে। রয়টার্স।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ