Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

রোহিঙ্গা গণহত্যায় জাতিসংঘের ভূমিকা দুঃখজনক : জাগপা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

জাতীয় গণতান্ত্রিক পার্টি আয়োজিত মানববন্ধনে বক্তরা বলেছেন, বিশ্ব বিবেক ও মানবতা এখন রোহিঙ্গা বিদ্বেষী। রোহিঙ্গা মুসলিম গণহত্যা জাতিসংঘের ভূমিকা খুবই দুঃখজনক। প্রতিনিয়ত মায়ানমারে রোহিঙ্গাদের রক্তপাত ঘটেই চলেছে। অথচ আন্তর্জাতিকভাবে সুচি সরকারকে চাপ প্রদান করা হচ্ছে না। তিনি বলেন, মুসলমানদের নির্মুল করার গভীর ষড়যন্ত্র শুরু হয়েছে। জাতিগত এই নিপীড়নের বিরুদ্ধে সকল রাজনৈতিক দলকে ভেদাভেদ ভুলে মায়ানমারের বিরুদ্ধে ঐক্যবদ্ধ প্রতিরোধ গড়ে তুলতে হবে। বক্তারা নোবেল কমিটি ও জাতিসংঘের কাছে সুচির নোবেল পুরস্কার প্রত্যাহার ও ক্ষমতা থেকে পদচ্যুত করার দাবি জানান। গতকাল জাতীয় প্রেসক্লাবের সামনে জাগপা আয়োজিত ‘রোহিঙ্গা মুসলিম গণহত্যার বিরুদ্ধে বিশ্ববাসী রুখে দাঁড়াও’ শীর্ষক মানববন্ধনে নেতৃবৃন্দ এসব কথা বলেন।
জাগপার সভাপতি অধ্যাপিকা রেহানা প্রধানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক বীরমুক্তিযোদ্ধা খন্দকার লুৎফর রহমানের পরিচালনায় বক্তব্য রাখেন বিএনপির ভাইস চেয়ারম্যান সাবেক মন্ত্রী আবদুল্লাহ আল নোমান, জাগপা নেতা এম.এ মান্নান, আসাদুর রহমান খান, অধ্যাপক ইকবাল হোসেন, মজিবুর রহমান, বেলায়েত হোসেন মোড়ল, বাদল প্রধান, সালাম চৌধুরী, ইনসান আলম আক্কাছ, নজরুল ইসলাম বাবলু, হোসেন মোবারক, কামাল হোসেন, মো. নাসির উদ্দিন, ইব্রাহিম জুয়েল, ইসহাক মীর, আমির হোসেন আমু প্রমুখ। বক্তারা আরো বলেন, বাংলাদেশের সরকার রোহিঙ্গাদের সাময়িক আশ্রয় দেয়ার নাম করে খাবার, বাসস্থান ও সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত করছে। সরকার রোহিঙ্গা হত্যার প্রতিবাদ করতেও ব্যর্থ হয়েছে। কুটনৈতিকভাবে এর সমাধানের জন্য চরম ব্যর্থতার পরিচয় দিয়েছে। তিনি বলেন, সীমান্তে বার্মার সেনাবাহিনীর গুলি বিনিময় ও বাংলাদেশের আকাশ সীমানার ভেতরে মায়ানমার বিমান বাহিনীর টহল দেশের সার্বভৌমত্বের জন্য চরম হুমকি।
সভাপতির বক্তব্যে জাগপা সভাপতি অধ্যাপিকা রেহানা প্রধান বলেন, দেশবাসী জানতে চায় রোহিঙ্গা গণহত্যা কার স্বার্থে? কিসের স্বার্থে? বাংলাদেশকে ষড়যন্ত্রে ফাঁদে ফেলানোর চেষ্টা করবেন না। দেশবাসী হুশিয়ার থাকবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোহিঙ্গা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ