Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

অ্যান্ডারসনে সিরিজ ইংল্যান্ডের

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১০ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

টেস্ট ক্রিকেটে বিশ্বের ষষ্ঠ ও ইংল্যান্ডের প্রথম বোলার হিসেবে ৫শ উইকেট ক্লাবের সদস্য হলেন জেমস অ্যান্ডারসন। ক্যারিয়ারে নিজের ১২৯তম ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে লর্ডস টেস্টের দ্বিতীয় দিন চা বিরতির পর ক্রেইগ ব্র্যাথওয়েটকে আউট করে এই মাইলফলক স্পর্শ করেন ৩৫ বছর বয়সী ডান-হাতি পেসার।
শুধু ব্রেথওয়েটকে ফিরিয়েই থামেননি অ্যান্ডারসন। গতকাল তৃতীয় দিনে আরো ছয়জনকে ফিরিয়ে গড়েছেন ক্যারিয়ার সেরা (৪২/৭) বোলিংয়ের রেকর্ড। ক্যারিবীয়রাও গুটিয় যায় ১৭৭ রানে। তাতে তাদের লিড দাঁড়ায় মাত্র ১০৭ রান। ব্যাট হাতে কেবল অ্যালিস্টর কুকের উইকেটটি হারিয়ে ৯ উইকেটের জয় নিশ্চিত করে ইংলিশরা। ফলে তিন ম্যাচের সিরিজ ২-১ ব্যবধানে জিতে নিলো জো রুটের দল।
অ্যান্ডারসনের আগে টেস্টে এই বিরল মাইলফলক স্পর্শ করেন পাঁচজন। তারা হলেন- শ্রীলঙ্কার অফ স্পিনার মুত্তিয়া মুরালিধরন, অস্ট্রেলিয়ার লেগ স্পিনার শেন ওয়ার্ন, ভারতের লেগ স্পিনার অনিল কুম্বলে, অস্ট্রেলিয়ার পেসার গেøন ম্যাকগ্রা ও ওয়েস্ট ইন্ডিজের পেসার ও বাংলাদেশ দলের বর্তমান বোলিং কোচ কোর্টনি ওয়ালশ। ম্যাকগ্রা ও ওয়ালসের পর বিশ্বের তৃতীয় পেসার হিসেবে ৫’শ উইকেট পেলেন অ্যান্ডারসন। বিবিসির ম্যাচ স্পেশাল অনুষ্ঠানে তিনি বলেন, ‘আসল ব্যাপারটা হলো আমি কতগুলো ম্যাচ খেললাম এবং জয়ের জন্য কি করতে পারলাম।’ তবে এমন মাইলফলকে পৌঁছানোর পর কোন উচ্ঝ¦াস যে তাকে ছুঁয়ে যাচ্ছে না ব্যাপারটা তেমন নয়। তিনি বলেন, ‘অনুভুতিটা অনেককিছু মিলিয়ে- কিছুটা দ্বায়মুক্তি বাকিটা আবেগঘন। যাদের সাথে ১০০ টেস্ট খেলেছি তাদের সাথে এই মুহূর্ত ভাগাভাগি করতে পারাটা বিশেষ কিছু। আমার পরিবার ও ভক্তদের সাথেও এটা ভাগাভাগি করতে চাই।’
২০০৩ সালে এই লর্ডসেই জিম্বাবুয়ের বিপক্ষে ম্যাচ দিয়ে টেস্ট অভিষেক ঘটে অ্যান্ডারসনের। এরপর ইংল্যান্ডের জার্সি গায়ে নিজের সেরাটাই দিয়ে গেছেন তিনি। ১২৯ ম্যাচের ২৪২ ইনিংসে ২৩বার ৫ বা ততোধিক এবং তিনবার নিয়েছেন ম্যাচে ১০ বা ততোধিক উইকেট। এখন তার সামনে সুযোগ পেস বোলার হিসেবে টেস্টে সর্বোচ্চ উইকেটের মালিক হওয়া।
ইংল্যান্ডের হয়ে রঙ্গিন জার্সি গায়েও চোখ ধাধাঁনো পারফরমেন্স রয়েছে অ্যান্ডারসনের। ১৯৪টি ওয়ানডেতে ২৬৯ উইকেট শিকার করেছেন তিনি। ১৯টি টি-২০ ম্যাচে নিয়েছেন ১৮টি উইকেট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ