Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

এবার লিগ পদ্ধতিতে সাফ অ-১৮

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১০ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

সাউথ এশিয়ান ফুটবল ফেডারেশনের (সাফ) বর্তমানে করুন দশা। বিভিন্ন টুর্নামেন্টে সদস্য দেশগুলোর অংশগ্রহণের চিত্রই তা বলে দেয়। সাফ অনূর্ধ্ব-১৮ ফুটবল চ্যাম্পিয়নে খেলবে না পাকিস্তান। এ খবর বেশ আগের। তাই ছয় দেশকে নিয়ে দু’গ্রুপে এ টুর্নামেন্ট মাঠে গড়ানোর কথা ছিল। কিন্তু শেষ পর্যন্ত বেঁকে বসেছে শ্রীলঙ্কাও। আসর থেকে তারা নাম প্রত্যাহার করে নিয়েছে। ফলে এখন টুর্নামেন্ট নয়, লিগ পদ্ধতিতেই পাঁচ দলকে নিয়ে অনুষ্ঠিত হবে সাফ অনুর্ধ্ব-১৮ চ্যাম্পিয়নশিপের খেলা। ভুটানের থিম্পুতে ১৮ সেপ্টেম্বর শুরু হবে এই টুর্নামেন্ট। অংশগ্রহণকারী দেশগুলো হলো- ভারত, মালদ্বীপ, বাংলাদেশ, নেপাল ও স্বাগতিক ভুটান। উদ্বোধনী ম্যাচে ভারতের মুখোমুখি হবে বাংলাদেশ। চালিমিথাং স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে সবগুলো ম্যাচ। লিগ পদ্ধতির খেলায় সর্বোচ্চ পয়েন্টধারী দলটিই শিরোপা জিতবে। গতকাল বাংলাদেশ ফুটবল ফেডারেশনে (বাফুফে) সাফের এক সভা শেষে এসব তথ্য জানান সাধারণ সম্পাদক আনোয়ারুল হক হেলাল।
মাসখানেক আগেই শেষ হয়েছে টুর্নামেন্টের গ্রুপিং নির্ধারনী ড্র। তাই ফিকশ্চারও চুড়ান্ত। আসর মাঠে গড়াতে বাকি মাত্র সপ্তাহ দেড়েক। এর মধ্যেই ছন্দপতন হয়েছে দক্ষিণ এশিয়ার যুবাদের এ টুর্নামেন্টের। নিজেদের অভ্যন্তরীণ সংকট দেখিয়ে হঠাৎ টুর্নামেন্ট থেকে সরে দাঁড়িয়েছে শ্রীল্কংা। তারা সরে দাঁড়ানোর ফলে গ্রুপ ম্যাচ বাদ দিয়ে লিগ পদ্ধতির খেলার নতুন ফিকশ্চার দিতে হয়েছে সাফকে। এখন প্রতিটি দল একে অন্যের বিপক্ষে খেলবে। লিগ শেষে পয়েন্ট টেবিলের অবস্থানের ভিত্তিতে নির্ধারণ হবে চ্যাম্পিয়ন ও রানার্সআপ। তবে এ সিদ্ধান্ত নিতে গিয়েও সমস্যায় পড়তে হয়েছে সাফকে। সূত্রে জানা গেছে, মালদ্বীপ অনুযোগ শুরু করেছে। তারা বলছে, আমাদের ভুটান যাওয়ার দিনক্ষণ ঠিক হয়ে আছে। যেভাবে গ্রুপিং আছে সেভাবেই থাক। কিন্তু সেভাবে করলে একটি গ্রুপে মাত্র দুই দল থাকবে। খেলার আগেই তাদের সেমিফাইনাল নিশ্চিত হবে। তাই শেষ পর্যন্ত মালদ্বীপের অনুযোগ আমলে নিচ্ছেনা সাফ কর্তৃপক্ষ। তারা লিগ পদ্ধতিতেই খেলা নির্ধারন করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ