Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

রোহিঙ্গাদের সহায়তায় প্রয়োজনীয় সামর্থ্য নেই : জাতিসংঘ

ইনকিলাব ডেস্ক: | প্রকাশের সময় : ১০ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

মিয়ানমারের রাখাইনে সেনাবাহিনীর অভিযান ও নিধনযজ্ঞের মুখে মাত্র দুই সপ্তাহে ২ লাখ ৭০ হাজার রোহিঙ্গা মুসলিম পার্শ্ববর্তী দেশে প্রবেশ করেছেন। জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা (ইউএনএইচসিআর) জানিয়েছে, বিশাল সংখ্যক এই শরণার্থীদের জন্য প্রয়োজনীয় সামর্থ্য জাতিসংঘের নেই। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরাকে দেওয়া এক সাক্ষাৎকারে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থার মুখপাত্র ভিভিয়ান ট্যান এই মন্তব্য করেছেন। আল-জাজিরার পক্ষ থেকে জানতে চাওয়া হয়েছিল ২ লাখ ৭০ হাজার শরণার্থীর জন্য প্রয়োজনীয় সামর্থ্য জাতিসংঘের রয়েছে কি-না। জবাবে ভিভিয়ান বলেন, না নেই, এই অবস্থায় নেই। শরণার্থী সংখ্যা অনেক এবং তা বেড়ে চলেছে। ভিভিয়ান আরও বলেন, গত কয়েকদিন ধরে জাতিসংঘের বিভিন্ন সংস্থা ও এনজিও অনেক স্থানে দ্রæত পর্যবেক্ষণের জন্য গিয়েছে। আমরা এমন কিছু এলাকায় গিয়েছি যেখানে শরণার্থীরা আছে বলে আগে জানতাম না। ওই সব স্থানে নতুন শরণার্থীরা রয়েছেন। রাস্তার দুই পাশে গ্রামে ও অস্থায়ী বসতি গড়ে উঠছে। জাতিসংঘের এই কর্মকর্তা বলেন, ফলে আমাদের যথেষ্ট সামর্থ্য নেই। প্রাথমিক পর্যবেক্ষণে আমার যে চিত্র দেখেছি তাতে আমাদের কী প্রয়োজন তা জানা গেছে। আমাদের তহবিলের জন্য আবেদন জানাতে হবে। এর আগে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গা শরণার্থীদের জন্য ৫৭ কোটি ১২ লাখ টাকা সহায়তা ঘোষণা করেছে জাতিসংঘ। বৃহস্পতিবার জাতিসংঘের মানবাধিকার কমিশন থেকে এই ঘোষণা দেওয়া হয়। আল-জাজিরা।



 

Show all comments
  • Zanan ১০ সেপ্টেম্বর, ২০১৭, ৪:৩৬ এএম says : 0
    Next time please don't give some one novel " because of their jail life " Please give novel who is outside and doing good work . This lady was in jail , she did not do any good work for any one ! Only she did was wanted to be a president of Burma ! It was her own ambition . So the novel selecteors did a huge mistake ! If you keep a Man eating tiger inside cage does not make the tiger a vegetarian ! Obviously this lady had a bad mind and showing it ..
    Total Reply(0) Reply
  • Hafijul Islam ১০ সেপ্টেম্বর, ২০১৭, ১১:৫৮ এএম says : 0
    মুসলিম আক্রান্ত হলে তোমাদের কিছু করার থাকবেন এটাই স্বাভাবিক ৷ কারন তোমরা চাও মুসলমান ধ্বংস হোক৷
    Total Reply(0) Reply
  • Jasim Uddin ১০ সেপ্টেম্বর, ২০১৭, ১১:৫৯ এএম says : 0
    সামর্থ না থাকলে তুমরা আছ কি করতে?
    Total Reply(0) Reply
  • Ashraful Haque ১০ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ পিএম says : 0
    সামর্থ্য না থাকলে ***র জাতিসংঘ ভাইঙ্গা মুদির দোকান দে
    Total Reply(0) Reply
  • Jasim Uddin ১০ সেপ্টেম্বর, ২০১৭, ১:০২ পিএম says : 0
    তাহলে তুমরা আমাদের কবে উপকারে আসবে?
    Total Reply(0) Reply
  • Shamsul Alam ১০ সেপ্টেম্বর, ২০১৭, ১:০৮ পিএম says : 0
    জাতিসংঘের মুসলমানদের জন্য কিছু করার খমতা নেই।
    Total Reply(0) Reply
  • Baktair Hossen ১০ সেপ্টেম্বর, ২০১৭, ২:১২ পিএম says : 0
    মুসলমান হওয়াত এইটা করেছেন ।অন্য কোন ধর্মের অনুসারী হয়ে থাকলে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ উঠতো মানবতার কথা বলতেন ।বিমান হামলা করত আরও কতকি ।
    Total Reply(0) Reply
  • shamim ১০ সেপ্টেম্বর, ২০১৭, ৬:৩১ পিএম says : 0
    এই অবস্থায় যদি তোমাদের কোন সামর্থ্য না থাকে, তাহলে কোন অবস্থায় তোমাদের সামর্থ্য থাকবে? রোহিঙ্গারা শেষ হয়ে গেলে?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ