Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

আন্তর্জাতিক ডেস্ক : | প্রকাশের সময় : ১০ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

রোহিঙ্গা হত্যা বন্ধ করুন

ইনকিলাব ডেস্ক : মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা মুসলমানদের ওপর চালানো গণহত্যা দ্রুত বন্ধ করার আহŸান জানিয়েছে পাকিস্তান। প্রধানমন্ত্রী শাহিদ খাকান আব্বাসির সভাপতিত্বে অনুষ্ঠিত পাকিস্তান মন্ত্রিসভার বৈঠকে পাস হওয়া এক প্রস্তাবে এ আহŸান জানানো হয়। রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় মিয়ানমারের রাখাইন রাজ্যে সংখ্যালঘু মুসলমানদের ওপর গণহত্যা চালানোর কড়া নিন্দা করা হয়েছে এ প্রস্তাবে। এতে বলা হয়েছে, নিরস্ত্র বেসামরিক লোকজনের ওপর শুধু রাষ্ট্রীয় সন্ত্রাসবাদই চলছে না বরং সামগ্রিক মানবতা ও দেশ-সমাজের বিবেক নিয়েও প্রশ্ন উঠেছে। এছাড়া, গণহত্যা বন্ধে কার্যকর পদক্ষেপ নিতে শান্তিতে নোবেল পুরস্কার পাওয়া মিয়ানমারের নেত্রী অং সান সুচির প্রতি আহŸান জানিয়েছে পাকিস্তানের মন্ত্রিসভা। পাকিস্তান টুডে।

৯ জন নিখোঁজ
ইনকিলাব ডেস্ক : চীনের দক্ষিণপশ্চিমাঞ্চলীয় সিচুয়ান প্রদেশে যাত্রীবাহী একটি ভ্যান নদীতে পড়ে যাওয়ায় নয়জন নিখোঁজ রয়েছে। গতকাল শনিবার পুলিশ একথা জানায়। আবা তিব্বতি ও কিয়াং স্বায়ত্বশাসিত অঞ্চলে গত শুক্রবার সকালে ধূসর রংয়ের একটি ভ্যান নদীতে পড়ে গেলে তারা নিখোঁজ হয়। ভ্যানে থাকা নয়জনের সকলেই বর্তমানে নিখোঁজ রয়েছে। তাদের সকলের বাড়ি জামতাং কাউন্টির বুখামুতা গ্রামে। সিনহুয়া।

ইতালিতেও চিকুনগুনিয়া
ইনকিলাব ডেস্ক : ইতালির রাজধানী রোম থেকে ৫০ কিলোমিটার দক্ষিণে বন্দর শহর অ্যানজিওতে তিন ব্যক্তির শরীরে মশাবাহিত চিকুনগুনিয়া জ্বর ধরা পড়েছে। ভাইরাসজনিত এই জ্বরটিতে সচরাচর কেউ মারা না গেলও তীব্র জ্বর ও গিটে ব্যথা হয় এবং এই রোগের কোনো প্রতিকার নেই বলে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে। ক্রান্তীয় অঞ্চলে এই জ্বরের প্রাদুর্ভাব ব্যাপক হলেও এনজিওর ওই তিন ব্যক্তি স্থানীয়ভাবেই এতে আক্রান্ত হয়েছেন বলে ধারণা করা হচ্ছে, জানিয়েছে ইতালির গণমাধ্যমগুলো। এই রোগ ধরা পড়ার পর অ্যানজিওতে স্বেচ্ছারক্তদান বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ