Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রোহিঙ্গা নির্যাতন বন্ধের দাবি বৌদ্ধ সমাজের

| প্রকাশের সময় : ৯ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের ওপর দেশটির সরকারের নিপীড়ন-নির্যাতনের নিন্দা ও প্রতিবাদ জানিয়ে মানববন্ধন করেছে বাংলাদেশের সম্মিলিত বৌদ্ধ সমাজ। রোহিঙ্গাদের প্রতি মানবিক আচরণ করতে এবং বাংলাদেশ থেকে রোহিঙ্গাদের নিজ দেশে ফিরিয়ে নিয়ে যাওয়ার জন্য আহŸান জানান সংগঠনের নেতারা। একই সঙ্গে চলমান নির্যাতন বন্ধে বাংলাদেশের মিয়ানমার দূতাবাস ও ঢাকায় জাতিসংঘের স্থানীয় কার্যালয়সহ সংশ্লিষ্ট সব দফতরে স্মারকলিপি দেয়ার ঘোষণা দেয়া হয়। কাল রোববার সংখ্যালঘু রোহিঙ্গাদের ওপর ‘সহিংস ঘটনার স্থায়ী সমাধান চেয়ে ঢাকাস্থ মিয়ানমার দূতাবাসে স্মারকলিপি পেশ করবে সম্মিলিত বৌদ্ধ সমাজের প্রতিনিধিরা।
গতকাল শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনে সম্মিলিত বৌদ্ধ সমাজ আয়োজিত রোহিঙ্গা স¤প্রদায়ের ওপর হামলা ও নির্যাতনের ঘটনায় মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ থেকে এ দাবি জানানো হয়। মানববন্ধনে সংগঠনের মুখ্য সমন্বয়ক অশোক বড়ুয়া লিখিত বক্তব্য পাঠ করেন।
মিয়ানমারের ঘটনাকে নিষ্ঠুর কর্মকান্ড’ হিসেবে আখ্যায়িত করে বৌদ্ধ সমাজের পক্ষে সংকট নিরসনে জাতিসংঘের জরুরি পদক্ষেপ কামনা করেন অশোক বড়ুয়া। একই সঙ্গে কক্সবাজারের সীমান্তে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের ত্রাণ সহায়তার জন্য বৌদ্ধ ধর্মীয় আন্তর্জাতিক সংস্থাগুলোকে এগিয়ে আসার আহŸানও জানান হয়। তিনি অভিযোগ করেন, মিয়ানমারের রোহিঙ্গা ইস্যুকে কেন্দ্র করে স্বার্থান্বেষী একটি মহল সাধারণ মানুষকে বিভ্রান্ত করতে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করছে। ফেসবুকসহ সোশ্যাল মিডিয়াগুলোতে উস্কানিমূলক প্রচারণার মাধ্যমে মিয়ানমার পরিস্থিতির অকারণ দায়ভার এ দেশের শান্তি প্রিয় নিরীহ বৌদ্ধদের ওপর চাপিয়ে তাদের ওপর প্রতিহিংসা চরিতার্থ করতে চাইছে। এই ক্রমাগত হুমকির মুখে বৌদ্ধ ধর্মাবলম্বী ও ভিক্ষু সংঘ ‘শঙ্কা ও নিরাপত্তাহীনতায়’ ভুগছেন বলে অভিযোগ করেন তিনি। তিনি আরও বলেন, বাংলাদেশের মানুষ সা¤প্রদায়িক ও হিংসাত্মক কাজ কখনও সমর্থন করে না, আমরা সবসময় শান্তিপূর্ণ সহাবস্থানের পক্ষে। আবহমানকাল থেকে বাংলাদেশে যে অসা¤প্রদায়িক সংস্কৃতি গড়ে উঠেছে, মহান মুক্তিযুদ্ধের চেতনাকে বুকে ধারণ করে এই পরম্পরা সমুন্নত রাখতে আমরা দৃঢ় প্রতিজ্ঞ। সংখ্যালঘু রোহিঙ্গাদের ওপর ‘সহিংস ঘটনার স্থায়ী সমাধান চেয়ে রোববার ঢাকাস্থ মিয়ানমার দূতাবাসে স্মারকলিপি পেশ করবে সম্মিলিত বৌদ্ধ সমাজের প্রতিনিধিরা এবং এই অনুলিপি জাতিসংঘের কার্যালয়সহ সংশ্লিষ্ট সব মহলে পাঠানো হবে বলে জানান অশোক বড়ুয়া। তিনি জানান, বৌদ্ধ স¤প্রদায়ের আন্তর্জাতিক সংগঠন ওয়ার্ল্ড ফেলোশিপ অব বুদ্ধিস্টের মাধ্যমে মিয়ানমার সরকারকে এ নির্যাতন বন্ধ করার উদ্যোগ নিতে চাপ দেয়া হবে।
মানববন্ধনে আন্তর্জাতিক বৌদ্ধ বিহারের অধ্যক্ষ ধর্মমিত্র মহাথের, বাংলাদেশ বুদ্ধিস্ট ফেডারেশনের সভাপতি ডা. অসীম রঞ্জন বড়ুয়া, বাংলাদেশ বৌদ্ধ সমিতি ঢাকা অঞ্চলের সভাপতি দিলীপ চন্দ্র বড়ুয়া, আশুলিয়া বিহারের অধ্যক্ষ আসীন জীন রক্ষী প্রমুখ উপস্থিত ছিলেন।

 

 



 

Show all comments
  • মিজানুর রহমান ৯ সেপ্টেম্বর, ২০১৭, ৬:১৮ এএম says : 0
    রোহিঙ্গাদের উপর অমানবিক হত্যা যগ্যের ঘটনায় বিশ্ব বিবেক নিরব কেন?বিশ্ব মানবাধিকার সংস্থা গুলো নমনিয় কেন? মিয়ানমারের বিরুদ্ধে মানবতাবাদি অপরাধের অভিযোগ এনে বিচার করতে হবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোহিঙ্গা

১৮ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ