Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক: | প্রকাশের সময় : ৯ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম


অগ্নিকাÐে নিহত ৬
ইনকিলাব ডেস্ক : মুম্বাইয়ে একটি ভবনে অগ্নিকাÐে ছয়জন নিহত ও ১৮ জন আহত হয়েছে। অসমাপ্ত ওই ভবনে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে আগুনের সূত্রপাত হয়। ভবনটি কিছু সংখ্যক শ্রমিক ও তাদের পরিবারবর্গ ব্যবহার করতো। স্থানীয় এক সরকারি কর্মকর্তা জানান, আহতদের মধ্যে ১৬ জনের অবস্থা আশঙ্কাজনক। উল্লেখ্য, ওই শহরে এক সপ্তাহ আগে একটি ভবন ধসে ৩৩ জন নিহত হয়। এএফপি।
৪০ আইএস নিহত
ইনকিলাব ডেস্ক : রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, সিরিয়ার দেইর-আয-জোর শহরের অদূরে বিমান হামলায় চার নেতাসহ ৪০ ইসলামিক স্টেট যোদ্ধা নিহত হয়েছে। গতকাল শুক্রবার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতির বরাত দিয়ে রাশিয়ান বার্তা সংস্থা জানায়, তাদের গোয়েন্দা প্রতিবেদনের মাধ্যমে ৪০ জঙ্গি নিহত হওয়ার খবর জানা গেছে, যাদের মধ্যে জঙ্গি নেতা আবু মোহাম্মদ এবং গুলমুরোদ খালিমোভ রয়েছে। রয়টার্স।

ইরমায় ২ জনের মৃত্যু
ইনকিলাব ডেস্ক : পুয়ের্তো রিকোয় হারিকেন ইরমার আঘাতে কমপক্ষে দু’জনের মৃত্যু হয়েছে। গত বৃহস্পতিবার দেশটির জরুরি ব্যবস্থাপনা সংস্থার কর্মকর্তা কর্লোস আসিভেদো বলেন, হারিকেন ইরমা পুর্টোর ওপর দিয়ে বয়ে যাওয়ায় দু’জনের মৃত্যু হয়েছে। তিনি এ ব্যাপারে বিস্তারিত আর কিছু জানাননি। এএফপি।

গ্যাস নিক্ষেপ
ইনকিলাব ডেস্ক : টোগোর রাজধানী লোমেতে একত্রিত হওয়া সরকার বিরোধী বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে দাঙ্গা পুলিশ গত বৃহস্পতিবার রাতে তাদের লক্ষ্য করে টিয়ার গ্যাস নিক্ষেপ করেছে। এতে বিরোধী দল দেশটির প্রেসিডেন্ট ফাউরে জ্ঞাসিঙবে সরকারের বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভ প্রদর্শন করে। বিক্ষোভকারীরা জানান, তারা রাতভর রাজপথে অবস্থান করার ব্যাপারে বদ্ধপরিকর থাকলেও নিরাপত্তা বাহিনীর সদস্যরা শেষ পর্যন্ত তাদেরকে ছত্রভঙ্গ করে দেয়। টোগোর সবুজ, হলুদ ও লাল রংয়ের পতাকা উড়িয়ে এবং বাঁশি বাজিয়ে তারা বিক্ষোভ করছিল। এএফপি।

আইএস-কমান্ডার
ইনকিলাব ডেস্ক : সিরিয়ার পূর্বাঞ্চলীয় দেইর আয-জোর প্রদেশ থেকে আইএসের অন্তত ২২ জন কমান্ডারকে হেলিকপ্টারে করে নিরাপদ স্থানে পৌঁছে দিয়েছে যুক্তরাষ্ট্র। সিরিয়ার সরকারি সেনাদের অগ্রাভিযানের মুখে মার্কিন সেনারা এ কাজ করেছে। একটি সামরিক ও কূটনৈতিক সূত্রের বরাত দিয়ে রাশিয়ার স্পুটনিক বার্তা সংস্থা গত বৃহস্পতিবার বলেছে, সিরিয়ার সেনাদের সফল অভিযানের মুখে যুক্তরাষ্ট্রের সেনারা আইএস সন্ত্রাসীদেরকে নিরাপদ অঞ্চলে নিয়ে গেছে। অজ্ঞাত ওই সূত্র বলেছে, গত ২৬ আগস্ট প্রথম দুই আইএস সন্ত্রাসীকে হেলিকপ্টারে করে নিরাপদ স্থানে পৌঁছে দেয় এবং যুক্তরাষ্ট্র এ পর্যন্ত অন্তত তিনদফা সন্ত্রাসীদেরকে নিরাপদ স্থানে পৌঁছে দিল। স্পুটনিক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ