Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

রোহিঙ্গা নির্যাতনের প্রতিবাদে ভারতে বিক্ষোভ, সুচির ভূমিকায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ সেপ্টেম্বর, ২০১৭, ১০:৫৭ এএম

মিয়ানমারের রাখাইন অঞ্চলে রোহিঙ্গাদের নির্বিচার হত্যার প্রতিবাদে বৃহস্পতিবার কলকাতায় পথে নেমেছিল বেশ কয়েকটি মুসলিম ও মানবাধিকার সংগঠন। সেই বিক্ষোভ মিছিলের মূল স্লোগান ছিল মিয়ানমার সরকার ও অং সান সুচির বিরুদ্ধে এবং হত্যা বন্ধে আন্তর্জাতিক মহলের হস্তক্ষেপের দাবিতে।

তবে ওই বিক্ষোভের নানা বক্তা ও জমায়েত হওয়া মানুষদের ক্ষোভ দেখা গেছে ভারতের সরকার, বিশেষ করে দেশের প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদির বিরুদ্ধেও। খবর বিবিসি বাংলার।

মিয়ানমার সফরে মোদি রোহিঙ্গা ইস্যু নিয়ে কড়া বক্তব্য রাখবেন এমনটাই আশা করেছিলেন বিক্ষোভে অংশ নেয়া অনেকে। তবে শেষমেশ আশাহত হতে হয়েছে তাদের।
দক্ষিণ কলকাতায় মিয়ানমারের উপদূতাবাসের সামনে জড়ো হওয়া বিক্ষোভকারীরা সে দেশের সর্বোচ্চ নেত্রী অং সান সুচির বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করেন।

তাদের স্লোগানে এটাও ছিল যে বিশ্বশান্তির নোবেল পুরস্কারপ্রাপ্ত একজন কী করে রোহিঙ্গাদের এ নির্বিচার হত্যা হতে দিচ্ছেন নিজের দেশে! স্টুডেন্টস ইসলামিক অর্গানাইজেশন, জামাতে ইসলামী হিন্দসহ কয়েকটি মুসলিম ও মানবাধিকার সংগঠন বিক্ষোভে অংশ নেয়।

মিছিলের স্লোগান-পোস্টারে সংগঠনগুলোর ক্ষোভ যে মূলত আং সান সুচি এবং মিয়ানমার সরকারের বিরুদ্ধেই, সেটা স্পষ্টতই দেখা যাচ্ছিল।

মুসলিম ছাত্র নেতা ওসমান গণি বলেন, একই সঙ্গে তারা হতাশ রোহিঙ্গা ইস্যুতে ভারতের ভূমিকা নিয়েও। মানুষ মারার কারখানা চলছে সেখানে। ভারতের প্রধানমন্ত্রী সে দেশে গেলেন, ডিনার করলেন, নানা চুক্তি সই করলেন, অথচ তিনি ওই ঘটনার কোনো প্রতিবাদ করলেন না!

আমরা সবাই আশা করেছিলাম তিনি হয় তো কিছু বলবেন। হতাশ হয়েছি বলছিলেন গণি। সংগঠনটিরই আরেক নেতা আবদুল হামিদ বলছিলেন, ভারতের অভ্যন্তরেও তো মিয়ানমারের মতোই ঘটনা ঘটছে- সংখ্যালঘুদের বিরুদ্ধে।

তাই মোদি মিয়ানমারের সংখ্যালঘুদের সম্বন্ধে যে অন্য কিছু বলবেন, সেটা আশা করাই হয় তো ভুল। তিনি বলেন, মিয়ানমার আর ভারত সরকারের মধ্যে কি কোনো পার্থক্য আছে? সেখানে সংখ্যালঘুদের ওপরে নির্যাতন হচ্ছে, আর এদেশেও এখানকার সরকার সংখ্যালঘুদের ওপরে নির্যাতন চালাচ্ছে। দুটো সরকার তো একই কাজ করছে।
অং সান সুচি যখন দীর্ঘদিন গৃহবন্দি হয়েছিলেন, সেই সময়ে তার মুক্তির দাবিতে সারা পৃথিবীর সঙ্গেই কলকাতাতেও বহু মিছিল-সমাবেশ হয়েছে। তার অনেকগুলোতেই হাজির ছিলেন মানবাধিকার কর্মী ছোটন দাস।

তিনি বলছিলেন যে, যার মুক্তির দাবিতে ওইসব মিছিল-মিটিংয়ে তিনি শামিল হয়েছিলেন, রোহিঙ্গা ইস্যুতে সেই নেত্রীরই ভূমিকা দেখে তার এখন লজ্জা হয়।
জামাতে ইসলামী হিন্দের নেতা ডা. মসিউর রহমান অবশ্য বলছিলেন, রোহিঙ্গা শরণার্থীদের বাংলাদেশ আর ভারত থেকে ফেরত পাঠাতে হবে, কিন্তু তাদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে মিয়ানমারকে।

সে দেশে ফিরে গেলে যে আবারও আক্রান্ত হতে হবে, সেই আশঙ্কা রোহিঙ্গা শরণার্থীদের থাকবেই। কিন্তু প্রত্যেকটা মানুষেরই আকক্সক্ষা থাকে নিজের ঘরে ফেরার। মিয়ানমার সরকারকে রোহিঙ্গাদের নিরাপত্তা দিতে হবে আর নাগরিক অধিকার সুনিশ্চিত করতে হবে বলেন রহমান।

এদিন শুধুই মিয়ানমারের উপদূতাবাসে স্মারকলিপি জমা দিয়েছেন বিক্ষোভকারীরা। তবে দিন কয়েকের মধ্যে রোহিঙ্গা ইস্যুতে আরও বড় জমায়েত করার পরিকল্পনা নিচ্ছে পশ্চিমবঙ্গের মুসলিম সংগঠনগুলো।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ