Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

রাশিয়ার পথে জার্মানি-ইংল্যান্ড

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৬ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

ফিফা বিশ্বকাপ বাছাইয়ে শতভাগ জয়ের রেকর্ড ধরে রেখেছে জার্মানি। নিজেদের মাঠে পরশু তারা নরওয়েকে বিধ্বস্ত করে ৬-০ গোলে। ‘সি’ গ্রæপের বাকি দুই ম্যাচ থেকে আর এক পয়ন্ট পেলেই রাশিয়া বিশ্বকাপের টিকিট হাতে পাবে বিশ্ব চ্যাম্পিয়নরা। ‘এফ’ গ্রæপ থেকেও একই পথে আছে ইংল্যান্ড। ৮ ম্যাচে ২০ পয়েন্ট নিয়ে গ্রæপের শীর্ষ দল তারা। বাকি দুই ম্যাচ থেকে ২ পয়েন্ট পেলেই নিশ্চত হবে তাদের রাশিয়ায় অংশগ্রহণ।

জোয়াকিম লোর দলের হয়ে এদিন গোলউৎসবের শুরুটা করেন আর্সেনাল মিডফিল্ডার মেসুত ওজিল। দশম মিনিটে তার গোলের সাত মিনিট পরেই ব্যবধানে দ্বিগুন করেন হুলিয়ান ড্রক্সলার। বিরতির আগে জোড়া গোল করে গোলবন্যার আভাস দেন টিমো ওয়ার্নার। তবে বিরতির পর কেবল লিয়ন গোরেৎসকা ও মারিও গোমেসের দুই গোলে স্কোরলাইনটা ভদ্রস্থই থেকেছে।
এ নিয়ে গ্রæপ পর্বে লো’র ১৮ জন শিষ্য স্কোর বোর্ডে নাম লেখালেন। ৮ ম্যাচে পূর্ণ ২৪ পয়েন্ট নিয়ে ২০১৮ রাশিয়া বিশ্বকাপ এক প্রকার তাদের নিশ্চিত। বাকি দুই ম্যাচ থেকে কেবল এক পয়ন্ট পেলেই তা নিশ্চিত হবে। ১৯ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে থেকে প্লে-অফ নিশ্চিত করেছ নর্দান আয়ারল্যান্ড। এদিন তারা চেক রিপাবলিককে হারায় ২-০ গোলে। একই গ্রæপে সান ম্যারিনো ৫-১ গোলে হারায় আজারবাইজানকে।
ইংলিশদের জয়টা অবশ্য সহজ ছিল না। ৫ পয়েন্ট পিছিয়ে তালিকার দ্বিতীয় স্থানে থাকা ¯েøাভাকিয়ার বিপক্ষে রিতিমত ঘাম ঝরাতে হয়েছে গ্যারেথ সাউথগেটের শিষ্যদের। ওয়েম্বলিতে স্বাগতিক দর্শকদের স্তব্ধ করে দিয়ে ম্যাচের শুরুতেই এগিয়ে যায় সফরকারী ¯েøাভাকিয়া। এই গোলে কিছুটা দ্বায় ছিল ইংলিশ স্ট্রাইকার মার্কাস রাশফোর্ডের। পরে সেই রাশফোর্ডের কল্যাণেই শেষ হাসি হাসে ইংলিশরা। বিরতির আগে এরিক ডিয়ার গোলে পূর্ণ অবদান ছিল ম্যানচেস্টার ইউনাইটেড তারকার। বিরতির ১৪ মিনিট পর ১৯ বছর বয়সী তরুনের গোলেই স্বস্তি ফেরে স্বাগতিক শিবিরে। একই গ্রæপে ¯েøাভেনিয়ার চেয়ে মাত্র এক পয়েন্ট পিছিয়ে প্লে-অফ খেলার সম্ভবনা জাগিয়ে রেখেছে ¯েøাভেনিয়া ও স্কটল্যান্ড। লিথুয়ানিয়ার বিপক্ষে ¯েøাভেনিয়ার জয়টি ছিল ৪-০ গোলের, স্কটল্যান্ড মালাটাকে হারায় ২-০ ব্যবধানে।
এদিকে কাজাখস্তানকে ৩-০ গোলে হারিয়ে ‘ই’ গ্রæপের শীর্ষস্থান ধরে রেখেছে পোল্যান্ড। ৮ ম্যাচে তাদের সংগ্রহ ১৯ পয়েন্ট। সমান ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে যৌথভাবে দ্বিতীয় স্থানে মোন্টেনিগ্রো ও ডেনমার্ক। নিজেদের মাঠে মোন্টেনিগ্রো এদিন রোমানিয়াকে হারায় ১-০ গোলে। আর্মেনিয়ার মাঠে ডেনমার্কের জয়টি ছিল ৪-১ ব্যবধানের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ