Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

উ.কোরিয়া বিশ্বের জন্য হুমকি আইএইএ

ইনকিলাব ডেস্ক: | প্রকাশের সময় : ৬ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

উত্তর কোরিয়া আঞ্চলিক হুমকি থেকে এখন সমগ্র বিশ্বের জন্য হুমকি হয়ে উঠেছে বলে মন্তব্য করেছেন আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থার (আইএইএ) প্রধান ইউকিউ আমানো। উত্তর কোরিয়া সর্বশেষ একটি শক্তিশালী হাইড্রোজেন বোমা পরীক্ষার পর আমানো একথা বললেন। সিএনএনকে তিনি বলেন, উত্তর কোরিয়া গত রোববার হাইড্রোজেন বোমার সফল পরীক্ষা চালানোর দাবি করে নতুন মাত্রার হুমকির পরিচয় দিয়েছে। উত্তর কোরিয়ার ওই ষষ্ঠ বোমা পরীক্ষার পর কোরিয়া উপদ্বীপে উত্তেজনা আরও বেড়েছে। এর জবাবে শক্তি প্রদর্শন করতে দক্ষিণ কোরিয়া তাজা গুলির সামরিক মহড়া শুরু করেছে এবং যুক্তরাষ্ট্রের নির্মিত বিতর্কিত থাড ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থাও শক্তিশালী করছে। আইএইএ প্রধান আমানো বলেন, উত্তর কোরিয়া এখন বিশ্বকেই হুমকি দিচ্ছে বলে আমি মনে করি।
আগে মানুষ মনে করত তারা ওই অঞ্চলের জন্যই হুমকি। কিন্তু এখন আর বিষয়টি এর মধ্যে সীমাবদ্ধ নেই। উত্তর কোরিয়া এখন বিশ্বের জন্য হুমকি হয়ে উঠেছে। এখন তাদের হাতে পারমাণবিক অস্ত্র ও ক্ষেপণাস্ত্র দুইই আছে। সিএনএন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ