Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক: | প্রকাশের সময় : ৬ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

বন্ধ হলো কম্বোডিয়া ডেইলি
ইনকিলাব ডেস্ক : টানা ২৪ বছরের পথচলা শেষে বন্ধ হলো কম্বোডিয়া ডেইলি পত্রিকা। গণতন্ত্রের জন্য লড়াইকারী সংবাদপত্রটি কম্বোডিয়া সরকারের কট্টর সমালোচক ছিল। সরকারের নানা প্রতিবন্ধতার মুখে টিকে থাকলেও শেষ পর্যন্ত ছাপাখানায় তালা ঝোলাতে বাধ্য হলো জনপ্রিয় এই দৈনিকটি। কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হান সেনকে স্বৈরশাসক বলে বেশ কয়েকবার আক্রমণ করে কম্বোডিয়া ডেইলি। পত্রিকাটি জনগণের মধ্যে জনপ্রিয় ছিল। গত সোমবার পত্রিকাটির ছাপা স্থায়ীভাবে বন্ধ ঘোষণা করা হয়। সরকারের সঙ্গে ট্যাক্স-সংক্রান্ত ঝামেলা তৈরি হয় কম্বোডিয়া ডেইলির। আল-জাজিরা।

হারিকেন ইরমা
ইনকিলাব ডেস্ক : হারিকেন হার্ভির আঘাত কাটিয়ে উঠার আগেই মার্কিনীদের প্রস্তুতি নিতে হচ্ছে আরেকটি হারিকেন মোকাবেলা করার। যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা ও ক্যারিবিয়ান অঞ্চলে ঘন্টায় ২২০ কিলোমিটার গতিতে আঘাত হানতে যাচ্ছে হারিকেন ইরমা। ধারণা করা হচ্ছে হারিকেন ইরমা বিশালাকার ঢেউ, ঝড়ো বাতাস ও ভারী বৃষ্টিসহ ফ্লোরিডা উপকূল ও ওয়েস্ট ইন্ডিজের লিওয়ার্ড দ্বীপপুঞ্জে আঘাত হানতে যাচ্ছে। এ উপলক্ষে ফ্লোরিডা ও পুয়েটরো রিকোতে রাষ্ট্রীয় সতর্কতা জারি করা হয়েছে। পুয়েটরো মেয়র রিকার্ডো রোসেলো জরুরী ভিত্তিতে ৬২ হাজার মানুষ ধারন ক্ষমতা সম্পন্ন ৪৫৬টি আশ্রয় শিবির খোলার ঘোষণা দিয়েছেন। এছাড়া জরুরী অবস্থা মোকাবেলা করার জন্য ১৫ মিলিয়ন ডলারের বাজেট প্রস্তুত রাখা হয়েছে। বিবিসি।


হামলায় নিহত ২
ইনকিলাব ডেস্ক : আফগানিস্তানে এক বিয়ের উৎসবে ন্যাটোর বিমান হামলায় অন্তত ২ জন নিহত এবং ৩ জন আহত হয়েছে। দেশটির পূর্বাঞ্চলীয় প্রদেশ গজনীতে এ হামলা চালানো হয় বলে জানিয়েছে স্থানীয় সংবাদ মাধ্যম। স্থানীয় প্রথা অনুযায়ী অতিথিরা উৎসব পালনের অংশ হিসেবে ফাঁকা গুলি ছুঁড়তে শুরু করলে বিমান হামলা চালায় ন্যাটো। এ প্রদেশের কারাবাগ জেলায় মর্মান্তিক ঘটনাটি ঘটেছে। গুলি আওয়াজকে আক্রমণ হিসেবে ধরে নিয়ে পাল্টা হামলা চালায় ন্যাটো। কারাবাগের প্রশাসক এ ঘটনা নিশ্চিত করেছেন। কোনো কোনো সংবাদ মাধ্যম এতে অন্তত ২০ জন আহত হয়েছে বলে জানিয়েছে। আফগান পুলিশ এ ঘটনা তদন্ত শুরু করেছে। এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ