Inqilab Logo

বৃহস্পতিবার, ০৬ জুন ২০২৪, ২৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সীমান্তে অজস্র ভূমি মাইন প্রতিদিন হতাহত হচ্ছে রোহিঙ্গারা

কক্সবাজার ব্যুরো | প্রকাশের সময় : ৫ সেপ্টেম্বর, ২০১৭, ৯:১৭ এএম

মিয়ানমার সেনা-পুলিশের বিরুদ্ধে মানুষ মারার নিরব অস্ত্র ভূমি মাইন ব্যবহার করার অভিযোগ পাওয়াগেছে। আরাকান রাজ্যের ভেতরে জ্বালাও পুড়াও এবং খুন ধর্ষণ করে হাজারো রোহিঙ্গাদের হত্যা করেও তাদের জিঘাংসা যেন মিঠছেনা। বাংলাদেশের দিকে পালিয়ে আসা নিরীহ রোহিঙ্গাদের হত্যার জন্য সীমান্তের নোম্যান্স লেন্ডে অজস্র ভূমি মাইন ব্যবহার করছে বলে জানাগেছে।

গতকাল সন্ধ্যার দিকে সীমান্তে তুমব্রু পয়েন্ট দিয়ে বাংলাদেশে পালিয়ে অসার সময় শক্তিশালী দু’টি ভূমি মাইন বিস্ফোরণের খবর জানাগেছে। এসময় রোহিঙ্গা নাগরিক জাফর আলম দম্পতি ভূমি মাইনের শিকার হয়। এতে জাফর আলম ও তার স্ত্রী সাবেকুন নাহার (৪৫) মারাত্মকভাবে আহত হয়। ভূমি মাইন বিস্ফোরনে সাবেকুন নাহারের সারা শরীর ঝলসে গেছে এবং বাম পায়ের অর্ধেক ছিন্নভিন্ন হয়েগেছে।

সাবেকুন নাহারকে উখিয়ার কুতুপালং এমএসএফ হলান্ড চিকিৎসা কেন্দ্রে মূমূর্ষ অবস্থায় ভর্তি করা হয়েছে।
উল্লেখ্য ৯০ এর দশকের পরেও মিয়ানমার কর্তৃপক্ষ বাংলাদেশ মিয়ানমার সীমান্তে ব্যাপকহারে ভূমি মাইন স্থাপন করেছিল। তখন তুমব্রু পয়েন্ট থেকে প্রায় ৭০/৮০ কিলোমিটার পাহাড়ি সীমান্ত পথে স্থল মাইন পুথেঁ রেখেছিল তারা। এসময় ব্যাপকহারে বাংলাদেশী কাঠ শ্রমিকদের হতাহতের ঘটনা ঘটেছিল। বাংলাদেশের কড়া প্রতিবাদ ও মানবাধিকার সংগঠন গুলোর লেখালেখির কারণে দু’দেশের সার্ভের মাধ্যমে অনেক গুলো ভূমি মাইন বা স্থল মাইন মিয়ানমার সরকার তুলে ফেলতে বাধ্য হয়েছিল।

এখন মিয়ানমার সেনারা রোহিঙ্গাদের একদিকে ঘরে আগুন দিয়ে পুড়িয়ে মারছে। ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে মারছে। পালাতে চাইলেও যেন জীবিত পালাতে না পারে সেজন্য নোম্যান্স লেন্ডে ভূমি মাইন বসিয়ে তাদের মারার ব্যবস্থা করেছে বলে অভিযোগ উঠেছে। গত ২৪ আগস্ট মিয়ানমার সেনাদের পুড়ামাটি নীতি গ্রহণ করার পর থেকে এপর্যন্ত বেশ কয়েকবার ভূমি মাইন বিস্ফোরণের ঘটনা ঘটেছে বলে জানাগেছে।

 



 

Show all comments
  • JASHIM UDDIN ৫ সেপ্টেম্বর, ২০১৭, ১১:১৩ এএম says : 0
    মিয়ানমার কে উচিত শিক্ষা দেওয়া হোক
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ