Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

বাংলাদেশ সীমন্তে আবারো মিয়ানমার বাহিনীর গুলি

বিজিবির প্রতিবাদেও সাড়া নেই বিজিপির

বিশেষ সংবাদদাতা, কক্সবাজার (মিয়ানমার সীমান্ত থেকে ফিরে) | প্রকাশের সময় : ৫ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

মিয়ানমার সীমান্ত রক্ষী (বিজিপি) রোববার সন্ধ্যায়ও অনাহুতভাবে বাংলাদেশ সীমান্তে গুলি ছুড়েছে। রোববার সন্ধ্যা সাড়ে ছয়টার দিকে ঘমধুম সীমান্তের তমব্রু পয়েন্টে এই ঘটনা ঘটে। ইতোপূর্বে মিয়ানমারের সামরিক হেলিকপ্টার ৩দফায় বাংলাদেশের আকাশ সীমা লঙ্ঘন করলে বাংলাদেশ এর কড়া প্রতিবাদ করার একদিন পরে এই ঘটনা ঘটেছে। তবে এতে হতাহতের কোন ঘটনার খবন পাওয়া যায়নি।
এই ঘটনার পর বিবিজি কড়া প্রতিবাদ করলেও মিয়ানমার তরফ থেকে দুঃখ প্রকাশ কিংবা এই ঘটনার প্রেক্ষিতে কোন পাওয়া যায়নি বলে জানা গেছে। ৩৪ বিজবির সিও মঞ্জুরুল আহসান জানান, বিজিবি সতর্ক অবস্থান আছে। পাশ্ববর্তী দেশের সীমান্তরক্ষীদের এই আচরণ অসৌজন্যমূলক।
বিজিবি ও স্থানীয় সূত্র জানিয়েছে, সন্ধ্যা সাড়ে ছয়টায় মিয়ানমার সীমান্ত রক্ষী বিজিপি অনাহুতভাবে কয়েক রাউন্ড গুলি ছুড়ে বাংলাদেশ সীমান্ত লক্ষ্য করে। এসময় একটি গুলি তুমব্রু উত্তর পাড়ার আব্দুল করিম সওদাগরের বাড়ির টিনের চালে আঘাত করে। এতে স্থানীয় বাজার ও আশপাশের এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়লে ঘুমধুম এবং তুমব্রু বিজিবি শক্তি বাড়িয়ে সতর্ক অবস্থান গ্রহণ করে বলে বিজিবি সূত্র জানায়।
স্থানীয় ইউপি চেয়ারম্যান জাহাঙ্গীর আজিজ জানান, মিয়ানমার বাহিনীর গুলি এপারে এসে পড়ায় চারপাশে আতঙ্ক ছড়িয়ে পড়ে। তারা কয়েকটি গুলি উদ্ধার করে বিজিবি ক্যাম্পে জমা দিয়েছেন বলে তিনি জানান। পরে পুলিশ ও বিজিবি ঘটনাস্থল পরিদর্শন করেছেন।
উল্লেখ্য গত ২৭ ও ২৮ অগাস্ট এবং ১লা সেপ্টেম্বর মিয়ানমারের হেলিকপ্টার বেশ কয়েকবার আকাশসীমা লংঘন করে বাংলাদেশের সীমানায় চলে আসে। এসময় উখিয়ার কাছে মিয়ানমারের হেলিকপ্টার তিনবার আকাশ সীমা লংঘন করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মিয়ানমার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ