Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

কারাগারের দেয়ালের সঙ্গে কথা বলছেন রাম সিং!

ইনকিলাব ডেস্ক: | প্রকাশের সময় : ৫ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

এক সময় তার কথাই ধৈর্যসহ শুনতেন লাখ লাখ মানুষ। এখন তার কথা শোনার কেউ নেই। সুনারিয়া জেলের ৮ বাই ৮ মাপের কুঠুরিতে বসে দেওয়ালের সঙ্গেই নাকি কথা বলছেন, তাকে কথা শোনাচ্ছেন! এমনই দশা হয়েছে ধর্ষক বাবা গুরমিত রাম রহিমের।
জেল থেকে ছাড়া পাওয়া দলিত নেতা স্বরাজ কিরাদ দু’দিন আগেই জানিয়েছিলেন, রাতে ‘বাবা’র চিৎকারে সব কয়েদিরা অতিষ্ঠ হয়ে উঠেছে। তিনি কেঁদে কেঁদে বলেই চলেছেন, ‘আমার কী দোষ? কী এমন ভুল করলাম?’ এবার সে প্রশ্ন ছেড়ে দিয়ে দেওয়ালের সঙ্গেই প্রলাপ বকে যাচ্ছেন তিনি! এক সপ্তাহ কেটে গিয়েছে সুনারিয়া জেলের বাসিন্দা হয়েছেন তিনি। আরাম-আয়েশ সব কিছুই এখন তার ধরাছোঁয়ার বাইরে। জেলে দিনমজুরির ভিত্তিতে বাগানের কাজ করছেন। অন্য কয়েদিদের মতো দিনের শেষে জেল সুপারের ডাকে ‘হাজির’ বলে সাড়া দিচ্ছেন। ‘বাবা’র নাকি মোটেই এসব পছন্দ হচ্ছে না। না হওয়ারই কথা। তাই মাঝে মধ্যেই মেজাজ হারিয়ে ফেলছেন তিনি। রাত বাড়লেই শুরু হয় তাঁর প্রলাপ বকা। জেলের অন্য কয়েদিরাও তার কান্ডকারখানার জন্য নাকি রীতিমতো বিরক্ত। ওই জেল থেকে ছাড়া পেয়ে দলিত নেতা স্বরাজ কিরাদ জানিয়েছিলেন, যেদিন ‘বাবা’ সুনারিয়া জেলের কয়েদি হয়ে এলেন সেদিন থেকেই জেলের সমস্ত নজর গিয়ে পড়েছে তার উপর।
সূত্র : আনন্দবাজার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ