Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

একটি গ্রামে রোহিঙ্গাদের ৭শ’রও বেশি বাড়ি পুড়িয়ে দেয়া হয়েছে: এইচআরডব্লিউ

ইনকিলাব অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩ সেপ্টেম্বর, ২০১৭, ৪:২৫ পিএম | আপডেট : ৬:১৭ পিএম, ৩ সেপ্টেম্বর, ২০১৭

মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ (এইচআর ডব্লিউ) বলেছে, মিয়ানমার থেকে পাওয়া নতুন উপগ্রহ-চিত্রে দেখা যাচ্ছে যে একটি রোহিঙ্গা মুসলিম গ্রামের ৭শ’রও বেশি বাড়ি আগুনে পুড়িয়ে দেয়া হয়েছে। খবর বিবিসি।
সংস্থাটি বলছে, এসব ছবি গভীরভাবে উদ্বেগজনক, এবং এতে ধারণা পাওয়া যাচ্ছে যে রাখাইন প্রদেশের উত্তরাঞ্চলে ধ্বংসলীলার মাত্রা আসলে আগে যা ভাবা হয়েছিল তার চাইতে অনেক বেশি।
মিয়ানমারের সেনাবাহিনী এবং সন্দেহভাজন রোহিঙ্গা জঙ্গিদের মধ্যে সংঘর্ষের পর গত সপ্তাহে হাজার হাজার সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিম সীমান্ত পেরিয়ে প্রতিবেশী বাংলাদেশে ঢুকেছে। পালিয়ে আসা এই শরণার্থীরা বলছে, মিয়ানমারের সৈন্যরা তাদের বাড়িঘরে আগুন লাগিয়ে দিয়েছে।
তবে মিয়ানমারের সরকার এ কথা অস্বীকার করেছে। সরকার বলেছে, তাদের নিরাপত্তা বাহিনী গত মাসে ঘটা একটি আক্রমণের মোকাবিলা করছে - যাতে রোহিঙ্গা জঙ্গিদের দ্বারা ২০টি পুলিশ ফাঁড়ি আক্রান্ত হয়েছিল।
মিয়ানমারের সামরিক বাহিনীর অফিস বলছে, রাখাইন রাজ্যের সহিংসতায় এ পর্যন্ত ৪০০ লোক নিহত হয়েছে - যার অধিকাংশই রোহিঙ্গা মুসলিম।



 

Show all comments
  • apu ৪ সেপ্টেম্বর, ২০১৭, ৪:৪৪ এএম says : 0
    রাখাইন রাজ্যর স্বাধীনতা চাই । মাননীয় প্রধানমন্ত্রী আপনি ৭১ রে ইন্দিরা গান্ধীর ভূমিকার কথা স্বরন করুন। আর এতে তিনি তার দেশে কি পরিমান জনপ্রিয়তা অর্জন করেছিলেন । আমরা চাই সেই একই ভূমিকা আপনি রাখাইন রাষ্টের ব্যপারে অনুসরন করে আমাদের সার্বজনীন নেত্রী হয়ে উঠুন । ইতিহাসের মহান নেত্রী হিসাবে বিশ্বের কাছে প্রতিষ্ঠিত হবেন ।
    Total Reply(0) Reply
  • muhib ৪ সেপ্টেম্বর, ২০১৭, ৯:৩৮ এএম says : 0
    mayanma theka alada soto rasto hok rakhain muslim der jonnno
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ