Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

ঝাড়খণ্ডে গরু কোরবানি দেয়ায় তান্ডব : বাড়িঘরে আগুন

ইনকিলাব অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩ সেপ্টেম্বর, ২০১৭, ২:০২ পিএম | আপডেট : ৪:৫১ পিএম, ৩ সেপ্টেম্বর, ২০১৭

শনিবার ঈদুল আযহার দিনে ভারতের ঝাড়খণ্ডে ফের তাণ্ডব চালিয়েছে গো-রক্ষকরা। ঝাড়খণ্ডের গিরিডি জেলায় গো-হত্যার অভিযোগ তুলে রহমান মইন নামে এক ব্যক্তির তিনটি বাড়িতে আগুন লাগিয়ে দেয় স্থানীয় হিন্দু বাসিন্দারা (গো-রক্ষকরা)। আতঙ্কে এলাকা ছাড়া হয়েছেন সেই মুসলিম ব্যক্তি। এ ঘটনায় এখনও পর্যন্ত ৬ জনকে গ্রেফতার করেছে পুলিশ। অপ্রীতিকর ঘটনা এড়াতে গ্রামে মোতায়েন করা হয়েছে পুলিশ। খবর হিন্দুস্তান টাইমস।
ঝাড়খণ্ডের গিরিডি জেলার নাইতান্দ গ্রাম। এই গ্রামের বাসিন্দা রহমান মইনের আর্থিক অবস্থা যথেষ্ট ভাল। গ্রামেই তার তিনটি বাড়ি। শনিবার সকালে ঈদ উপলক্ষে তিনটি গরু কোরবানি দেন রহমান মইন। পরে মুসলমানদের মধ্যে গরুর মাংস বিতরণ করা হয়। এতে অগ্নিগর্ভ হয়ে ওঠে এলাকা। রহমান মইনের তিনটি বাড়িতেই আগুন লাগিয়ে দেয় হিন্দু গ্রামবাসীরা। সংঘর্ষে আহত অল্প-বিস্তর আহত চারজন। ঘটনার পর আতঙ্কে পালিয়ে যান রহমান মইন। খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে পৌঁছায় পুলিশ। পুলিশ কর্মীরাই আগুন নিভিয়ে ফেলেন।
এ ঘটনায় পাশের বড়িয়াবাদ গ্রামেও উত্তেজনা ছড়িয়ে পড়ে। গিরিডির পুলিশ সুপার অখিলেশ বি ভারিয়ার জানিয়েছেন, রহমান মইনের বাড়ি থেকে গরুর মাংস ও হাড় উদ্ধার হয়েছে। পরিস্থিতি আপাতত নিয়ন্ত্রণে। তবে আগাম সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে গ্রামে প্রচুর পুলিশ মোতায়েন করা হয়েছে।
প্রসঙ্গত এবছর ঈদের আগে গো-হত্যায় নিষেধাজ্ঞার কথা জানিয়ে রাজ্য জুড়ে জোর প্রচার চালিয়েছিল ঝাড়খণ্ডের বিজেপি সরকার। নিষেধাজ্ঞা অমান্য করলে কঠোর শাস্তির কথাও জানানো হয়। রাজ্য সরকার শুধু গরু নয়, উট জবেহ করার উপরও নিষেধাজ্ঞা দিয়েছে। রাজস্থান থেকে কুরবানির উদ্দেশ্যে আনা কয়েকটি উট পুলিশ আটক করে। তার প্রতিবাদে গিরিডির বিভিন্ন স্থানে মুসলমানরা কালো ব্যাজ পরে ঈদের নামাজ পড়েন।
তবে ঝাড়খন্ডে গরু নিয়ে হিংসার ঘটনা অবশ্য এই প্রথম নয়। গত ৩০ জুন রামগড়ে গো-মাংস বহন করার অভিযোগে এক যুবককে পিটিয়ে মেরে ফেলার অভিযোগ ওঠে। ঘটনায় স্থানীয় এক বিজেপি নেতা-সহ তিনজনকে গ্রেফতার করা হয়।

 



 

Show all comments
  • no name ৩ সেপ্টেম্বর, ২০১৭, ৮:১১ পিএম says : 0
    why they want to eat beef living in India? They should leave India if they want to eat beef.
    Total Reply(0) Reply
  • muhib ৪ সেপ্টেম্বর, ২০১৭, ৯:৩৪ এএম says : 0
    varot venga alada muslim rasto banano darkar
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ