Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

মুম্বাইয়ে ভবনধসে নিহতের সংখ্যা দাঁড়িয়েছে ৩৩

ইনকিলাব অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২ সেপ্টেম্বর, ২০১৭, ৬:২৩ পিএম

মুম্বাইর ভেন্ডি বাজারে ভবনধসে নিহতের সংখ্যা ৩৩-এ দাঁড়িয়েছে। নিহতদের মধ্যে ২০ দিনের একটি শিশুসহ ৬ শিশু রয়েছে। উদ্ধারকারীরা ৫টি শিশুকে উদ্ধার করেছেন। অন্যদিকে ২৮ ঘন্টা পর শুক্রবার উদ্ধার কাজ সমাপ্ত ঘোষণা করেছে।

বৃহস্পতিবার সকালে ঘনবসতিপূর্ণ ভেন্ডি বাজারের হুসেইনি ভবনটি ধসে পড়ে। ১১৭ বছরের পুরনো এ ভবনটি ৬ বছর আগেই বসবাসের জন্য নিরাপদ নয় বলে ঘোষণা করা হয়। ভবনটিতে ১০টি বাড়ি ছিল। দ্বিতীয় তলায় ছিল ৪টি ও উপরের তলা গুলোতে একটি করে। এক বছর আগে ভবনটি ভেঙ্গে ফেলার নোটিশ দেয়া হয় তারপরও সেখানে লোকজন বাস করছিল। তাছাড়া অন্যান্য তলায় গোডাউন, ক্যাটারিং ব্যবসা ও নীচতলায় ফাস্টফুডের দোকান ছিল। বৃহস্পতিবার রাত সাড়ে ৮ টায় তা ধসে পড়ে। ধসের সময় ৫টি পরিবার ভবনটিতে অবস্থান করছিল। কর্তৃপক্ষ ৪৬ জনকে ধ্বংসস্তূপের ভিতর থেকে উদ্ধার করেন। তাদের অনেকেই ছিলেন হকার ও শ্রমিক। তারা রাতের জন্য নিচতলায় আশ্রয় নিয়েছিল।

২শ’রও বেশী দমকল কর্মী সারা রাত ধরে উদ্ধার অভিযান চালান। নিরাপত্তার জন্য সংলগ্ন ৪টি ভবনের লোকজনকে সরিয়ে নেয়া হয়। একজন কর্মকর্তা বলেন, ভবনধসের পর ঝুঁকিপূর্ণ বলে হুসেইনি ভবনের সাথের একটি পুরনো ভবন ভেঙ্গে ফেলা হয়।

খবরে বলা হয়, নিহতের সংখ্যা শুক্রবারে ৩৩ জনে দাঁড়িয়েছে। আহত ১৩ জন অধিবাসী ও ৭ জন দমকল কর্মীকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। শুক্রবার দুপুর সাড়ে ১২ টায় উদ্ধার অভিযান সমাপ্ত ঘোষণা করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ