Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

যুক্তরাষ্টের পদক্ষেপের কঠোর জবাব দেবে রাশিয়া

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ সেপ্টেম্বর, ২০১৭, ৩:২৬ পিএম

আমেরিকাকে কঠোর জবাব দেয়ার হুঁশিয়ারি দিয়েছে রাশিয়া। দু’ দেশের মধ্যে যখন কূটনৈতিক বিরোধ বেড়েই চলেছে তখন তিনি এ হুঁশিয়ারি দিলেন।


রাশিয়ার শীর্ষ কূটনৈতিক স্কুলে শুক্রবার রুশ শিক্ষার্থীদের উদ্দেশে বক্তৃতা দেয়ার সময় পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেন, “ওয়াশিংটন ও মস্কোর মধ্যে সম্পর্ক নষ্ট করার লক্ষ্য নিয়ে অনাকাক্সিক্ষতভাবে যে কূটনৈতিক দ্বন্দ্ব বাড়িয়ে তোলা হচ্ছে তার কঠোর জবাব দেব আমরা।”
যুক্তরাষ্ট্র সান ফ্রান্সিসকোতে রাশিয়ার কনস্যুলেট বন্ধের পাশাপাশি ওয়াশিংটন ডিসি ও নিউ ইয়র্কের রুশ চ্যান্সেরির দুটি অ্যানেক্স ভবন গুটিয়ে নেয়ার নির্দেশ দেয়ার পর ল্যাভরভ একথা বললেন।


ল্যাভরভ অভিযোগ করে বলেন, যুক্তরাষ্ট্র কনস্যুলেট এবং অ্যানেক্স ভবনগুলো গুটিয়ে নিতে রাশিয়াকে মাত্র ৪৮ ঘন্টা সময় দিয়েছে। এর জবাবে এখন রাশিয়া মস্কোর মার্কিন দূতাবাস থেকে আরও বেশি কূটনীতিক কমানোর নির্দেশ দিতে পারে বলেও আভাস দিয়েছেন ল্যাভরভ।

 

রাশিয়া এর আগে মস্কোর মার্কিন দূতাবাস থেকে কূটনীতিক কমানোর নির্দেশ দেয়ার পর এর পাল্টা পদক্ষেপ হিসেবে যুক্তরাষ্ট্র বৃহস্পতিবার রাশিয়াকে কনস্যুলেট ও অ্যানেক্স ভবন গুটানোর নির্দেশ দিয়েছে বলে মনে করা হচ্ছে।


গত মাসে যুক্তরাষ্ট্রের কংগ্রেসে রাশিয়ার উপর নতুন নিষেধাজ্ঞা পাস হওয়ার পর রাশিয়া তার প্রতিক্রিয়ায় মস্কোতে যুক্তরাষ্ট্রের দূতাবাসে কর্মী সংখ্যা ৪৫৫ জনে কমিয়ে আনার নির্দেশ দিয়েছিল।


ল্যাভরভ বলেন, “আমাদের বিশ্লেষণ শেষ হওয়া মাত্রই আমরা প্রতিক্রিয়া জানাব। তবে আমি বলতে চাই, দুই দেশের মধ্যে এই পাল্টাপাল্টি নিষেধাজ্ঞার সূচনা আমরা ঘটাইনি। এটি শুরু হয়েছিল ওবামা প্রশাসনের আমলে। এর উদ্দেশ্য ছিল যুক্তরাষ্ট্র-রাশিয়া সম্পর্ক ক্ষুন্ন করা এবং (প্রেসিডেন্ট ডোনাল্ড) ট্রাম্পকে তার নির্বাচনী প্রতিশ্রুতি পূরণ করতে না দেয়া কিংবা গঠনমূলক কোনো চিন্তা-ভাবনা নিয়ে এগুতে না দেয়া।”



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ