Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সমীকরণের মারপ্যাঁচে র‌্যাংকিং

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

অস্ট্রেলিয়া সিরিজ শুরুর আগে বাংলাদেশের চোখ ছিল র‌্যাংকিংয়ের দিকে। ঢাকা টেস্ট জিতলে এগোনোর সুযোগ থাকবে র‌্যাংকিংয়ে- এমন সমীকরণ সামনে নিয়েই এগোচ্ছিল টাইগার বাহিনী। মিরপুরে রোমাঞ্চের ঢাকা টেস্টে অস্ট্রেলিয়াকে হারালেও র‌্যাংকিংয়ে এগোতে পারেনি, মাঝপথে বাঁধ সেধেছে ওয়েস্ট ইন্ডিজ। ক্যারিবীয়রা ইংল্যান্ডকে হারিয়ে বসায় এখনও তাদের রেটিং পয়েন্ট বেশি বাংলাদেশের চেয়ে।

তবে ঢাকা টেস্টে র‌্যাংকিংয়ে না এগোলেও ৯ম স্থানে থাকা বাংলাদেশ ৮ম স্থানে উঠে আসার সুযোগ আবারও পাচ্ছে চট্টগ্রাম টেস্টে। তবে সেক্ষেত্রেও মুশফিকুর রহিমের দলকে তাকিয়ে থাকতে হচ্ছে ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ডের মধ্যকার চলমান সিরিজের দিকে। তিন ম্যাচের ঐ সিরিজে ওয়েস্ট ইন্ডিজকে ইংল্যান্ড অবশ্যই হারাতে হবে, সেই সাথে বাংলাদেশ জিততে হবে চট্টগ্রাম টেস্টেও। তবেই র‌্যাংকিংয়ে উন্নতির সুযোগ আসবে টাইগারদের সামনে।
বর্তমান আইসিসি র‌্যাংকিংয়ে বাংলাদেশের রেটিং পয়েন্ট ৬৯, টাইগারদের অবস্থান টেবিলের নবম স্থানে। অষ্টম স্থানে থাকা ওয়েস্ট ইন্ডিজ বাংলাদেশের চেয়ে এগিয়ে আছে ৬ পয়েন্ট। চলুন একনজরে দেখে নেওয়া যাক আগামী ৪ সেপ্টেম্বর থেকে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শুরু হতে চলা সিরিজের দ্বিতীয় টেস্টে কেমন ফল হলে, কী পার্থক্য আসবে র‌্যাংকিংয়ের টেবিলেÑ
ঁ চট্টগ্রাম টেস্টে বাংলাদেশ হেরে গেলে, অর্থাৎ সিরিজ ১-১ ব্যবধানে ড্র হলে এবং ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ তৃতীয় টেস্ট ড্র হলে, অর্থাৎ ঐ সিরিজও ১-১ ব্যবধানে ড্র হলে- বাংলাদেশের পয়েন্ট হবে ৭৪ এবং ওয়েস্ট ইন্ডিজের পয়েন্ট হবে ৭৯।
ঁ বাংলাদেশ চট্টগ্রাম টেস্ট হারলে এবং ওয়েস্ট ইন্ডিজ ইংল্যান্ডের কাছে তাদের সিরিজের শেষ ম্যাচ হারলে ওয়েস্ট ইন্ডিজের পয়েন্ট থাকবে ৭৫, তখনও তালিকার অ’ম স্থানেই থাকবে ক্যারিবীয়রা এবং নবম স্থানে বাংলাদেশ।
ঁ বাংলাদেশ-অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ উভয় সিরিজের শেষ ম্যাচ ড্র হলে বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজ দুই দলেরই পয়েন্ট হবে ৭৯। তখন দশমিক ব্যবধানে এগিয়ে থেকে অ’ম স্থানে উঠে আসবে বাংলাদেশ।
ঁ বাংলাদেশ ১-০ ব্যবধা সিরিজ জিতলে এবং ওয়েস্ট ইন্ডিজ ১-২ ব্যবধানে হারলে, ওয়েস্ট ইন্ডিজ নেমে যাবে তালিকার নয়ে এবং বাংলাদেশ ৭৫ পয়েন্ট নিয়ে উঠে আসবে আটে।
ঁ বাংলাদেশ ১-০ ব্যবধানে সিরিজ জিতলে এবং ওয়েস্ট ইন্ডিজ ২-১ ব্যবধানে সিরিজ জিতলে ৮২ পয়েন্ট নিয়ে ক্যারিবীয়রাই থাকবে তালিকার আটে।
ঁ বাংলাদেশ ২-০ ব্যবধানে জিতলে এবং ওয়েস্ট ইন্ডিজ ১-২ ব্যবধানে হারলে, ৮১ পয়েন্ট নিয়ে তালিকার আটে উঠে আসবে বাংলাদেশ।
ঁ বাংলাদেশ ২-০ ব্যবধানে জিতলে এবং ওয়েস্ট ইন্ডিজ ১-১ এ ড্র করলে, বাংলাদেশ তিন পয়েন্ট এগিয়ে থেকে আটে উঠে ওয়েস্ট ইন্ডিজকে নামিয়ে দিবে নয়-এ।
ঁ বাংলাদেশ এবং ওয়েস্ট ইন্ডিজ দুই দলই সামনের টেস্ট ম্যাচ জিতলে এক পয়েন্তে এগিয়ে থেকে অষ্টম স্থানেই থাকবে ক্যারিবীয়রা।
এত্তোসত হিসেব-নিকেষে একটি জিনিস পরিষ্কার, এই সিরিজেই র‌্যাংকিংয়ে উন্নতি ঘটাতে হলে বাংলাদেশের সামনে চট্টগ্রাম টেস্টে জয়ের কোনো বিকল্প নেই। সাকিব-তামিম-মুশফিকরা আবারও অজি-বধ করতে পারেন কি না, সেটাই এখন দেখার অপেক্ষায় গোটা দেশ।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ